X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জুভেন্টাসের সঙ্গে ড্র করেও শেষ ষোলোতে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক
২৩ নভেম্বর ২০১৭, ০৩:৩৮আপডেট : ২৩ নভেম্বর ২০১৭, ০৪:১৩

জুভেন্টাসের বিপক্ষে শুরুতে বেঞ্চে ছিলেন মেসি ভ্যালেন্সিয়ার বিপক্ষে সপ্তাহান্তে গুরুত্বপূর্ণ ম্যাচ। সে কারণেই হয়তো লিওনেল মেসিকে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন এরনেস্তো ভালভারদে। তাছাড়া জুভেন্টাসের সঙ্গে ম্যাচটি ড্র করলেই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো নিশ্চিত- এমন সমীকরণ যখন সামনে ছিল, তখন দলের সেরা অস্ত্রকে বিশ্রাম দেওয়াকেই সঠিক মনে করেছেন তিনি। শেষ পর্যন্ত ড্র করেই নকআউট পর্ব নিশ্চিত করেছে কাতালান ক্লাবটি। জুভেন্টাসের সঙ্গে গোলশূন্য ড্রতে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে এক ম্যাচ আগে শেষ ষোলোতে পৌঁছে গেছে বার্সেলোনা।

এই জুভেন্টাস স্টেডিয়াম থেকেই গত মৌসুমে ৩-০ গোলে হেরে ফিরতে হয়েছিল বার্সেলোনাকে। কোয়ার্টার ফাইনালের ওই লড়াইয়ের পর এবারই প্রথমবার নেমেছিল তারা তুরিনের মাঠটিতে। তবে প্রথম একাদশে মেসির না থাকাটায় স্পষ্ট হয়ে যায় ট্যাকটিক্যালি অন্য ছক সাজিয়েছেন কোচ ভালভারদে। যেহেতু ১ পয়েন্ট পেলেই নকআউট পর্ব নিশ্চিত হয়ে যাবে, তাই মেসিকে বিশ্রাম দিয়ে ভ্যালেন্সিয়া ম্যাচের জন্য প্রস্তুত করে রাখলেন তিনি। ৫৬ মিনিটে জেরার্দ দেলোফেউয়ের বদলি হয়ে নেমে নিজেকে ঝালিয়ে নিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক।

মেসিহীন বার্সেলোনাকে অবশ্য শুরুর দিকে দিতে হয়ে কঠিন পরীক্ষা। জুভেন্টাস স্টেডিয়ামে দ্বিতীয় মিনিটে প্রথম সুযোগ পায় স্বাগতিকরা। হুয়ান কাদরাদোর কাছ থেকে বলে পেয়ে বক্সের ভেতর থেকে শট নিয়েছিলেন দগলাস কোস্তা। ব্রাজিলিয়ান এই উইঙ্গারের শট ঝাঁপিয়ে প্রতিহত করেন মার্ক আন্ড্রে টের স্টেগেন।

১৮ মিনিটে আবার এগিয়ে যাওয়ার ভালো সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। নিজেদের বক্সের ভেতর স্যামুয়েল উমতিতির ভুলে বল পেয়ে গিয়েছিলেন পাউলো দিবালা। আর্জেন্টাইন ফরোয়ার্ড শট করলেও গোলের দেখা পাননি।

বল পজেশনে বার্সা এগিয়ে থাকলেও সুযোগ করতে পারছিল না ঠিকমতো। অবশেষে ২২ মিনিটে সফরকারীরা পায় দুর্দান্ত সুযোগ। ইভান রাকিটিচের ফ্রি কিক আঘাত করে পোস্টে, ফিরতি বলে পাউলিনিয়ো হেড করলেও চলে যায় বাইরে দিয়ে। বিরতিতে যাওয়ার আগে আবার দিবালা তৈরি করেন সুযোগ, যদিও তার শট চলে যায় বারের উপর দিয়ে।

বিরতি থেকে ঘুরে এসে গোছানো ফুটবল খেলেছে বার্সেলোনা। বেশ কয়েকবার ভয়ও ধরিয়ে দিয়েছিল তারা জুভেন্টাসের রক্ষণে। বিশেষ করে মেসি মাঠে নামার পর আক্রমণ ধারালো হয় আরও। ৫৮ মিনিটে তারা পেয়েও যেতে পারতো গোল। মেসির মাপা শটে বক্সের ভেতর ফাঁকায় বল পান লুকাস দিনিয়া, সামনে ছিলেন কেবল জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। সহজ এই সুযোগটা কাজে লাগাতে পারেননি ফরাসি লেফটব্যাক।

ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে জুভেন্টাস পেয়েছিল ম্যাচের সবচেয়ে ভালো সুযোগ। কিন্তু ভাগ্যদেবতা সঙ্গে ছিল না বলে বক্সের সামান্য বাইরে থেকে নেওয়া দিবালার শট ঝাঁপিয়ে প্রতিহত করেন টের স্টেগেন। তাতে ৫ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে পরের রাউন্ডে উঠে গেছে বার্সেলোনা। ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা জুভেন্টাসের ভাগ্য অবশ্য ঝুলছে সুতোয়। স্পোর্তিং লিসবন ৩-১ গোলে অলিম্পিয়াকোসকে হারিয়ে দেওয়ায় তাদের পয়েন্ট এখন ৭। তাই শেষ ম্যাচে ঠিক হবে রানার্স-আপ হয়ে নকআউট পর্বে যাচ্ছে কোন দল।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
মার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা