X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পাঁচে চার মাশরাফির

রবিউল ইসলাম
১৩ ডিসেম্বর ২০১৭, ০০:৪৪আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ০০:৫০

রংপুরের সঙ্গে চতুর্থ শিরোপা জিতলেন মাশরাফি বিপিএলের পাঁচ আসরের চারবারই শিরোপা ছুঁয়েছেন মাশরাফি মুর্তজা। চতুর্থ আসরে শিরোপার দৌড়েই ছিলেন না মাশরাফি। বেশ আগেভাগেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছিল তার আগের আসরের দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে। এবার দল পাল্টে রংপুর রাইডার্সকে শিরোপা জয়ের নেতৃত্ব দিলেন মাশরাফি।

বিপিএলের প্রথম দুইবার শিরোপা ঘরে তুলেছিল ঢাকা গ্ল্যাডিয়েটরস, মাশরাফির নেতৃত্বে। তৃতীয় আসরে কুমিল্লাকে শিরোপা তুলে দেন তিনি। চতুর্থ আসরে না পারলেও হলেও পঞ্চম আসরে ঠিকই শিরোপা জিতে নিলেন। পাঁচবারের মধ্যে চারবারই বিজয়ী তিনি। এবার অবশ্য আনন্দ নিয়েই শিরোপা হাতে নিলেন মাশরাফি। তার পাশে ছিল তার দুই সন্তান। তাদেরকে ট্রফির পাশে বসিয়ে ছবিও তুলেছেন ওয়ানডে দলের অধিনায়ক।

২২ গজে মাশরাফির লড়াইটা সবাইকে অনুপ্রাণিত করে পারফরম্যান্স করতে। সবার ভেতর থেকে মাশরাফি তার সেরাটা বের করে আনতে পারেন সুকৌশলে। এটাই মূলত শিরোপা জিততে ভূমিকা রাখছে। চলতি বিপিএলে গেইল-ম্যাককালাম অনেকবার সংবাদ সম্মেলনে মাশরাফির অধিনায়কত্বের প্রশংসা করেছেন।

মাশরাফির প্রথম শিরোপা: ২০১২ সালে প্রথমবারের মতো শুরু হয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ বিপিএল। ওই আসরে অংশ নেয় ৬টি দল। টুর্নামেন্টের ফাইনাল খেলে বরিশাল বার্নার্স ও ঢাকা গ্ল্যাডিয়েটরস। প্রথম আসরের ফাইনালে ২৬ বল হাতে রেখে ৮ উইকেটের জয় পায় ঢাকা। আর তাতেই টুর্নামেন্টটির প্রথম শিরোপা হাতে নেওয়ার সুযোগ পান মাশরাফি। লিগ পর্বে ১০ ম্যাচের ৫টি জিতে তৃতীয় স্থানে থেকে সেমিফাইনালে যায় ঢাকা। দ্বিতীয় সেমিফাইনালে খুলনা রয়্যালসকে হারিয়ে ফাইনালে উঠেছিল তারা, ম্যাচটি জিতেছিল ৯ রানের ব্যবধানে।

মাশরাফির দ্বিতীয় শিরোপা: ২০১৩ সালে হয় বিপিএলের দ্বিতীয় আসর। এবার একটা দল বেড়ে সংখ্যা দাঁড়ায় ৭টিতে। ওই আসরে আরও প্রভাব বিস্তার করে খেলে প্রথম আসরের চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটরস। লিগ পর্বে ১২ ম্যাচের মধ্যে ৯টি জিতে শীর্ষে থেকেই সেরা চারে খেলার যোগ্যতা অর্জন করে মাশরাফির নেতৃত্বে খেলা দলটি। সিলেটের বিপক্ষে প্রথম সেমিফাইনাল খেলে ৪ রানের জয় তুলে নিয়ে ফাইনালে ওঠে মাশরাফির দল। এরপর চিটাগং কিংসের বিপক্ষে ফাইনালে ৪৩ রানে জিতে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয় ঢাকা।

মাশরাফির তৃতীয় শিরোপা: টানা দুই বছর বন্ধ থাকার পর ২০১৫ সালে বিপিএলের তৃতীয় আসর মাঠে গড়ায়। বিপিএলে ফিক্সিংয়ের অভিযোগে নিষিদ্ধ হয়েছিল ঢাকা গ্ল্যাডিয়েটরস। নানা জটিলতায় দুই বছর বন্ধ থাকার পর নতুন নিয়ম সংযোজন করে বিপিএলের তৃতীয় আসর মাঠে গড়ায়। মালিকপক্ষ পরিবর্তন হওয়ায় বেশকিছু দলের নামও বদলে যায়। ৬টি দল নিয়ে হয় বিপিএলের তৃতীয় আসর। এই আসরে নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলটির অধিনায়ক হিসেবে দায়িত্ব পান মাশরাফি। সাদামাটা দল নিয়ে তৃতীয়বার বিপিএলের ট্রফি হাতে তোলেন তিনি। দশ ম্যাচের ৭টিতে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকেই প্রথম সেমিফাইনাল খেলে কুমিল্লা। ৭২ রানে রংপুর রাইডার্সকে হারিয়ে ফাইনালে ওঠে কুমিল্লা। এরপর সেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে ছিলেন মাহমুদউল্লাহর নেতৃত্বে খেলা বরিশাল বুলস। ম্যাচটিতে কুমিল্লা জেতে ৩ উইকেটে।

মাশরাফির চতুর্থ শিরোপা: গত বছর কুমিল্লা ভিক্টোরিয়ান্সে সময়টা খুব ভালো কাটেনি মাশরাফির। তাইতো নানা কারণে দল পাল্টে তিনি যোগ দেন নতুন ঠিকানায়। কিন্তু লিগ পর্বে খুব একটা ভালো সময় কাটাতে পারেনি মাশরাফির দল। লিগ পর্বে ১২ ম্যাচের ৬টি জিতে কোনও রকমে প্লেঅফে খেলার সুযোগ পায় রংপুর। মূলত এর পরই খোলস ছেড়ে বেরিয়ে আসে তারা। এলিমিনেটরে গেইল ঝড়ে উড়ে যায় খুলনা। ওই ম্যাচে গেইলের ১২৬ রানের অপরাজিত ইনিংসে আট উইকেটেই ম্যাচ জেতে রংপুর। দ্বিতীয় কোয়ালিফায়ারে দ্রুত আউট হলেও মঙ্গলবার গেইলের ঝড়ে উড়ে গেলো ঢাকা। তার অপরাজিত ১৪৬ রানে রংপুর ২০৬ রান করে। জবাবে খেলতে নেমে ঢাকার চাকা থেমে যায় ১৪৯ রানে। ৫৭ রানের জয় পায় রংপুর। আর চতুর্থবারের মতো শিরোপা হাতে নেন মাশরাফি।

/আরআই/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
ঘামে ভেজা ত্বকের যত্নে...
ঘামে ভেজা ত্বকের যত্নে...
চট্টগ্রামে ক্রিকেটারদের ‘ক্লোজড ডোর’ অনুশীলন
চট্টগ্রামে ক্রিকেটারদের ‘ক্লোজড ডোর’ অনুশীলন
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা