X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

দ্য হিটম্যান

খালিদ রাজ
১৩ ডিসেম্বর ২০১৭, ২১:০৮আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ২১:০৮

ওয়ানডেতে রোহিত শর্মার তৃতীয় ডাবল সেঞ্চুরি অবসর নিলেন শচীন টেন্ডুলকার। শুধু ভারত নয়, ক্রিকেটের জন্যই দিনটি ছিল চরম হাহাকারের। দ্বিতীয় টেন্ডুলকারের দেখা তো আর পাওয়া যাবে না। তবে তার রেখে যাওয়া বিশাল রানের পাহাড় টপকানো সম্ভব হবে কারও পক্ষে? অবসরের পর টেন্ডুলকারকে দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রশ্নটা ছিল সালমান খানের। বলিউড সুপারস্টারের প্রশ্নের জবাবে ‘লিটল মাস্টার’ বলেছিলেন, ‘সম্ভব, এই রুমেই আমি দেখতে পাচ্ছি।’ আরও স্পষ্ট করে টেন্ডুলকার নামও নিলেন দুজনের, যার একজন রোহিত শর্মা।

তখনও রোহিত ‘দ্য হিটম্যান’ হয়ে ওঠেননি, রেকর্ড বই ওলটপালট করা হয়নি, রানের সর্বোচ্চ শৃঙ্গেও ওঠা হয়নি। তবু তার মধ্যে ভবিষ্যতের তারকা দেখতে পেয়েছিলেন টেন্ডুলকার। ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় তারকা ও সফল ব্যাটসম্যান কেন তার গড়া রান পাহাড় টপকানোর সম্ভাবনা দেখেছিলেন রোহিতের মাঝে, সেই প্রশ্নের উত্তর খোঁজা এখন বোকামি।

হ্যাঁ, টেন্ডুলকারের রানের চূড়া হয়তো টপকানো হবে না রোহিতের, তবে নিজের ব্যাটিং-শৈলী দিয়ে ২২ গজে যে তাণ্ডব চালিয়ে যাচ্ছেন, সেটা কেবল তার পক্ষেই সম্ভব। টেন্ডুলকারও এখানে পেছনে পড়ে যান, সেঞ্চুরি যার কাছে ‘ডালভাত’ হয়ে গেছে, সেই বিরাট কোহলিও পড়ে থাকেন যোজন যোজন দূরে! ওয়ানডে ক্রিকেটে, মানে ৫০ ওভারের ম্যাচে তিন-তিনটি ডাবল সেঞ্চুরি, ভাবা যায়!

ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির পথটা দেখিয়েছিলেন টেন্ডুলকারই। সেঞ্চুরিই যেখানে একজন ব্যাটসম্যানের কাছে বিশাল প্রাপ্তি, সেখানে ডাবল সেঞ্চুরির মাহাত্ম্য বোঝানো অসম্ভব। টেন্ডুলকারের পথ ধরে ওয়ানডে ক্রিকেট দ্বিতীয়বার ‘ডাবল’ দেখলো বীরেন্দর শেবাগের দানবীয় ইনিংসে। দুই সতীর্থের কাছ থেকে পাওয়া আত্মবিশ্বাস কাজে লাগিয়ে রোহিতও পৌঁছে গেলেন দ্বিশতকের ঘরে, তবে থামলেন না। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৯ রানের মহাকাব্যিক ইনিংস খেলার পরের বছরই শ্রীলঙ্কার বিপক্ষে তাক লাগিয়ে দিলেন বিশ্বকে। রেকর্ডের ডালি সাজিয়ে, সব হিসেব উল্টে-পাল্টে কলকাতার ইডেন গার্ডেন্সে খেললেন ২৬৪ রানের অবিশ্বাস্য ইনিংস। সেই শ্রীলঙ্কার বিপক্ষেই বুধবার পেলেন ওয়ানডের তৃতীয় ডাবল সেঞ্চুরি।

ডাবল সেঞ্চুরি ওয়ানডে ক্রিকেট দেখেছে সাতবার, যার তিনটিই রোহিতের! সেঞ্চুরির পর ভারতীয় ওপেনারকে যেন থামানোই যায় না। রোহিতের ১৬টি ওয়ানডে সেঞ্চুরির পাঁচটিই ১৫০ ছাড়ানো ইনিংস, যা টেন্ডুলকার ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ।

অথচ এই রোহিতই নাকি ভারতীয় দলের সবচেয়ে অলস খেলোয়াড়! বসার মতো সামান্য একটু জায়গা পেলেই আরামে ঘুমিয়ে পড়ার ‘অসম্ভব ক্ষমতা’ আছে তার।  কোহলির দাবি করা এই কথা মেনে নিলেও বলতে হবে, রোহিত হলো ‘ঘুমন্ত সিংহ’। পেটে টান পড়লে সিংহ হয়ে ওঠে হিংস্র, ধ্বংসের খেলায় মেতে ছারখার করে দেয় শিকারকে। রোহিতও ব্যাট হাতে চড়াও হন বোলারদের ওপর, তার তাণ্ডবে প্রতিপক্ষের বোলাররা ‘অসহায় শিকারে’ পরিণত হয়।

শ্রীলঙ্কা সেটা জানতো ভালো করেই। ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ২৬৪ রানের ইনিংস তো রোহিত খেলেছিলেন এই লঙ্কানদের বিপক্ষে। সেই জানায় যদি খানিকটা ফাঁক  থাকে, তাহলে মোহালির ম্যাচে পুরোপুরি বুঝে গেছেন পেরেরা-ম্যাথুজরা। টর্নেডো ইনিংসে শ্রীলঙ্কান বোলারদের নিয়ে একেবারে ছেলেখেলা করেছেন রোহিত। শুরুতে খেলেছেন রয়েসয়ে, তবে সময় গড়ানোর সঙ্গে হয়ে ওঠেন ‘দানব’। প্রথম সেঞ্চুরি করতে লেগেছে ১১৫ বল, অথচ পরের সেঞ্চুরি পেয়ে যান মাত্র ৩৬ বলে। শেষ পর্যন্ত ১৫৩ বলে ১৩ চার ও ১২ ছক্কায় অপরাজিত থাকেন ২০৮ রানে।

প্রথম ওয়ানডেতে ভারতকে ১১২ রানে অলআউট করার পথে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন সুরঙ্গা লাকমাল। মোহালির বড় মাঠে টস জিতে ফিল্ডিংয়ে নেমে তার সঙ্গে নুয়ান প্রদীপের পেস কাজে লাগাতে চেয়েছিল শ্রীলঙ্কা। সামর্থ্যের সবটুকু দিয়ে চেষ্টাও করেছেন দুই লঙ্কান পেসার। শর্ট বল করেছেন, লাভ হয়নি। ওয়াইড ইয়র্কার দিয়েছেন, যা চলে গেছে সীমানার বাইরে। সোজা ইয়র্কার দিয়েছেন, রোহিত মেরেছেন বিশাল ছক্কা। তাই ‘হিটম্যান’-এর আঘাতে শ্রীলঙ্কা ক্ষতবিক্ষত, আর ক্রিকেট বিশ্ব রোহিত শো’তে আরেকবার মোহিত।

‘হিটম্যান’ নামটা আরও ভালোভাবে প্রতিষ্ঠিত করলেন রোহিত। প্রতিপক্ষকে ধ্বংস করতে তার মতো আর কে আছেন ক্রিকেট বিশ্বে? ‘টিম ইন্ডিয়া’র কোচ রবি শাস্ত্রী নিশ্চয়ই এজন্য দারুণ খুশি। ‘হিটম্যান’ নামটা ক্রিকেট বিশ্বে ছড়িয়ে দিয়েছেন তো তিনিই! বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ছক্কা মেরে রোহিতের প্রথম ডাবল সেঞ্চুরি পূরণের পর ধারাভাষ্যে থাকা শাস্ত্রী প্রথমবার উচ্চারণ করেছিলেন ‘হিটম্যান’।

সত্যিই তিনি হিটম্যান। একটা ডাবল সেঞ্চুরি যেখানে ব্যাটসম্যানদের কাছে পরম আরাধ্য, সেখানে রোহিতের একারই কিনা তিনটা। অবিশ্বাস্য!

/কেআর/এএআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা