X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৬২ রান করে আউট মুশফিক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জানুয়ারি ২০১৮, ১৫:২০আপডেট : ১৯ জানুয়ারি ২০১৮, ১৫:৩০

৬২ রান করে আউট মুশফিক শ্রীলঙ্কার বিপক্ষে তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর মুশফিকুর রহিমের ব্যাটেও এলো হাফসেঞ্চুরি। সাকিব ৬৩ রানে আউট হওয়ার কিছুক্ষণ পর মুশফিক পান ২৮তম হাফসেঞ্চুরি। ৪২ বলে তিন চার ও এক ছয়ে ৫০ করেন তিনি। ৬২ রানে আউট হয়েছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। ৪৭ ওভারে ৫ উইকেটে ২৮৬ রান করেছে বাংলাদেশ।

মিরপুরে ত্রিদেশীয় সিরিজে দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাটিং নিয়ে ভালো শুরু করেছিল স্বাগতিকরা। প্রথম ওভারেই জীবন পান এনামুল। ইনিংসের তৃতীয় বলে দ্বিতীয় স্লিপে দাঁড়ানো কুশল মেন্ডিসের হাত ফসকে বেরিয়ে যায় তার ব্যাট ছুঁয়ে আসা বল। এরপর বেশ সতর্ক হয়ে খেলেছেন বাংলাদেশি ওপেনার। তবে ১৫তম ওভারে থিসারা পেরেরার পঞ্চম বলে নিরোশান ডিকবিলাকে ক্যাচ দেন এনামুল। ৩৭ বলে তিন চার ও এক ছয়ে ৩৫ রান করেন তিনি। তারপরই ছিল তামিম-সাকিবের ৯৯ রানের শক্ত জুটি।

টানা দ্বিতীয় ম্যাচে আক্ষেপে পুড়েছেন তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত থেকেও সেঞ্চুরি করতে পারেননি নির্ধারিত ৫০ ওভার শেষ হওয়ায়।সিরিজের টানা দ্বিতীয় ম্যাচেও তামিম মাঠ ছাড়লেন তার নামের পাশে ৮৪ রান নিয়ে। জিম্বাবুয়ের বিপক্ষে ৮৪ রানে অপরাজিত থাকলেও শ্রীলঙ্কা তাকে আউট করলো আবারও ১৬ রানের আক্ষেপে রেখে। শুক্রবার ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচেও হাফসেঞ্চুরি করেছিলেন ২৮ বছর বয়সী ব্যাটসম্যান। ৭২ বলে ৫টি চারে ক্যারিয়ারের ৪০তম ফিফটি পান তিনি।

এরপর আরও বেশি মারকুটে হয়েছিলেন তামিম। আরও দুটি করে চার ও ছয়ে রানের গতি বাড়ান তিনি। কিন্তু ৩০তম ওভারে আকিলা ধনঞ্জয়ার প্রথম বলে তার বিরুদ্ধে স্টাম্পিংয়ের আপিল করে শ্রীলঙ্কা। আম্পায়ার ‘না’ করে দিলে রিভিউয়ের আবেদন জানান উইকেটরক্ষক নিরোশান ডিকবিলা। রিভিউতে স্টাম্পিং না হলেও দেখা গেছে বল ব্যাট ছুঁয়ে ধরা পড়েছে তার গ্লাভসে। তামিম ১০২ বলে ৭ চার ও ২ ছয়ে ৮৪ রানে আউট হন।

বাংলাদেশ দ্বিতীয় উইকেট হারানোর কিছুক্ষণ পর সাকিব ৫০ বলে ৫০ রান করেন ৫টি চারে। এটি ছিল তার ৩৬তম হাফসেঞ্চুরি। মুশফিকের সঙ্গে ৫৭ রানের জুটি গড়ে ফিরতে হয় তাকে। দলীয় স্কোর ২৪৩ এ রেখে মাঠ ছাড়েন সাকিব। ৬৩ বলে ৭ চারে ৬৭ রান করে আসেলা গুনারত্নেকে ফিরতি ক্যাচ দেন এ বাঁহাতি অলরাউন্ডার।

এরপর মাহমুদউল্লাহর সঙ্গে ক্রিজে থেকে হাফসেঞ্চুরির দেখা পান মুশফিক। ৫০ রানের এই জুটি ভাঙে মাহমুদউল্লাহ ২৩ বলে ২৪ রানে আউট হলে। কিছুক্ষণ পর ফেরেন মুশফিকও। ৫২ বলে ৬২ রান করেন তিনি চারটি চার ও এক ছয়ে।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছিল। আর শ্রীলঙ্কা ১২ রানে হেরে যায় জিম্বাবুয়ের কাছে। অ্যাঞ্জেলো ম্যাথুজ দলের বাইরে থাকায় দিনেশ চান্ডিমালের নেতৃত্বে খেলবে শ্রীলঙ্কা।

দলে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। সানজামুল ইসলামের জায়গায় একাদশে ঢুকেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। ম্যাথুজের সঙ্গে দুষ্মন্ত চামীরা বাদ পড়েছেন। তাদের জায়গায় শ্রীলঙ্কা নিয়েছে নুয়ান প্রদীপ ও নিরোশান ডিকবিলাকে।

বাংলাদেশ: তামিম ইকবাল, এনামুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, নাসির হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা: উপুল থারাঙ্গা, কুশল পেরেরা, দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), নিরোশান ডিকবিলা, কুশল মেন্ডিস, আসেলা গুনারত্নে, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, সুরাঙ্গা লাকমল, ওয়ানিন্দু হাসারাঙ্গা, নুয়ান প্রদীপ।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?