X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ক্রিকেটের টানে...

স্পোর্টস ডেস্ক
২২ জানুয়ারি ২০১৮, ১৯:৫৪আপডেট : ২২ জানুয়ারি ২০১৮, ২০:০০

উপমহাদেশে ক্রিকেটের প্রতি ভক্তদের ভালোবাসা সবসময় অন্যরকম। ক্রিকেট উন্মাদনার সাগরে তারা ডুব দেয় প্রতিনিয়ত। ২২ গজের লড়াইয়ের উত্তেজনা অবশ্য এখন শুধু উপমহাদেশে নয়, আঁচ লেগেছে তার ইউরোপ কিংবা আমেরিকাতেও। যে আমেরিকায় বাস্কেটবল-বেসবলই শেষ কথা, সেখানকার পথেও ব্যাট-বলের লড়াইয়ে নেমে পড়ার দৃশ্য ধরা পড়ে।

স্কটল্যান্ডে মনোমুগ্ধকর প্রকৃতির মাঝে ২২ গজের লড়াই মনে ছড়ায় অন্যরকম অনুভূতি। বাবার হাত ধরে ছোট্ট শিশুর ব্যাট করার দৃশ্য ক্রিকেটের প্রতি ভালোবাসার প্রকাশ পায় আরও গভীরভাবে। তবে সেই প্রকাশটা সবচেয়ে ভালোভাবে ফুটে ওঠে সম্ভবত বাংলাদেশে। ঢাকার কথাই ধরা যাক; খেলার জায়গার স্বল্পতা, তাতে কী, ‘গলি ক্রিকেট’ নামে ২২ গজের আলাদা একটা নামও হয়ে গেছে। কোনও রকমে ব্যাট করার জায়গা পেলেই হলো, বাকিটা ঠিকই ‘ম্যানেজ’ করে নেয় ক্রিকেটপ্রেমীরা। খেলতে যে তাদের হবেই!

ক্রিকেটের প্রতি ভক্তদের এই ভালোবাসা-অনুভূতি প্রকাশ পেয়েছে ‘ক্রিকইনফো’-র ছবিতে। ভক্তদেরই তোলা ছবিতে ‘অদ্ভুত’ সুন্দর এক গ্যালারি সাজিয়েছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইটটি। ‘বাংলা ট্রিবিউন’ পাঠকদের জন্য সেই ছবিগুলোর কয়েকটি তুলে ধরা হলো-

১. ক্রিকেটের ‘লাল গালিচা’ ১. ছবিটি হাতিরঝিলের লেকের সামনে থেকে তোলা। বাংলাদেশের মানুষ কতটা ক্রিকেট পাগল, সেটা সম্ভবত এই ছবিতেই স্পষ্ট। ঘাস কেটে উইকেট বানিয়ে সেখানে আবার ব্যাটিংয়ের জায়গায় দেওয়া হয়েছে লাল কার্পেট, যেন ক্রিকেটের ‘লাল গালিচা’।

২. বেনারসের বিকেল ২. বেনারসের আবাসিক স্কুলের ছাত্ররা বিকেলটা উপভোগ করছে ক্রিকেট খেলে। যেখানে গঙ্গার ধারটা তাদের মাঠ, আর স্টাম্প বানানো হয়েছে ইট দিয়ে।

৩. হ্যালিফ্যাক্সের ক্রিকেট ৩. ক্রিকেট উন্মাদনা ছুঁয়েছে কানাডাকেও। ২০১৯ বিশ্বকাপের বাছাই পর্বে খেলবে দেশটি। মাঠে দর্শক না থাকলেও নিজেদের সেরাটা দিতে খেলোয়াড়রা নেমেছেন লিগ ম্যাচ খেলতে।

৪. সৌন্দর্য ৪. মাঠের সৌন্দর্য ক্রিকেটকে করে তুলেছে আরও আকর্ষণীয়। স্কটল্যান্ডের অ্যাবারডিনের প্রাকৃতিক দৃশ্য যে কোনও ‍ক্রিকেটপ্রেমীর জন্য বাড়তি পাওয়া।

৫. ফুটবলের দেশে ক্রিকেট ৫. ফুটবলে তারা জিতেছে চারটি বিশ্বকাপ। একটা সময় ফুটবল মানেই ছিল ইতালি। রং হারানো ইউরোপের এই শহরেও চলছে ক্রিকেট। মধ্য ইতালির রোক্কাতাম্বুরার রাস্তায় ব্যাট-বল হাতে নেমে পড়েছে একদল শিশু।

৬. তীক্ষ্ণ দৃষ্টি ৬. আগামীর মাশরাফি-সাকিব তারা। কুষ্টিয়ার ভেড়ামারার এই শিশুরা টেপ টেনিস বল দিয়ে রাস্তাতেই নেমে পড়েছে ব্যাট হাতে। গাছকে স্টাম্প বানিয়ে ব্যাট হাতে দাঁড়ানো খুদে ব্যাটসম্যানের তীক্ষ্ণ দৃষ্টি বলের ওপর।

৭. রংধনু

৭. এসেক্সের সাউথ লকটন ক্রিকেট ক্লাব মাঠে চলছিল খেলা। তখনই দেখা মিললো চমৎকার দৃশ্যের। একসঙ্গে দেখা গেল দুটো রংধনু। দ্বিতীয়টি দেখতে পাচ্ছেন কি?

৮. যুক্তরাষ্ট্রের রাস্তায় ৮. বাস্কেটবল-বেসবলের দেশে ক্রিকেট। আমেরিকানরা এখন স্বাদ নিচ্ছে ২২ গজের এই খেলাটিরও। উইকেটের ২২ গজের হিসাব অবশ্য তাদের নেই, নেই বাউন্ডারি কিংবা রানের হিসাবও। ‍যুক্তরাষ্ট্রের একেবারে পশ্চিমের রাজ্য ওয়াশিংটনের রাস্তায় দুই ক্রিকেটপ্রেমীর খেলায় শুধুই বিনোদন।

৯. মেঘ যেখানে দর্শক ৯. সমুদ্রপৃষ্ঠ থেকে দূরত্বটা ১২,৮০০ ফিটের। ভারতের স্পিটি উপত্যকায় চলে মেঘের খেলা। সেখানেই ব্যাট-বল হাতে চললো লড়াই। পাহাড়ের এত উপরের ম্যাচে দর্শক হয়ে থাকলো মেঘেরাও।

১০. বাবা-মেয়ে ১০. সন্তানের সঙ্গে বাবার সম্পর্কটা সবচেয়ে মধুর। এই ছবিতে সেটাই ফুটে উঠেছে। লাহোরের জিল্লানি পার্কে এক বাবা তার ছোট্ট মেয়েকে শেখাচ্ছেন ব্যাটিং।

১১. ‘আইস ক্রিকেট’ ১১. তুষারে ঢাকা পড়েছে চারপাশ। তার মধ্যেই চলছে ক্রিকেট। শরীরে একটু গরম আনতেই হয়তো কানাডার ওয়াটারটন ন্যাশনাল পার্কে ব্যাট-বল হাতে নেমে পড়েছিলেন এই দুজন।

১২. বেসবল যখন ক্রিকেট ১২. ব্যাট-বল নেই। তাতে কী, বেসবলই এই শিশুদের কাছে হয়ে উঠলো ক্রিকেট। বেসবল ব্যাট ও বলকে নিয়ে যুক্তরাষ্ট্রের ফ্রিমন্টের দুই ভাইবোন মেতে উঠলো ক্রিকেটে।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!