এক নম্বরেই থাকলো ভারত, এগিয়েছে আফগানরাও

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১০:৩৮, ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১১:০২, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

প্রোটিয়াদের মাটিতে ইতিহাস গড়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইতিহাস গড়া সিরিজ জিতেছে ভারত। প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করেছে বিরাট কোহলিরা। এই জয়ের সঙ্গে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানটাও পুরোপুরি নিজেদের করে নিয়েছে সফরকারী দল।

অবশ্য ২-০ ব্যবধানে এগিয়ে এক নম্বরে আগেই উঠে গিয়েছিল ভারত। কিন্তু স্থান দৃঢ় করতে আরও দুটি জয় প্রয়োজন ছিল। বর্তমানে তারা ৪-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। শুক্রবার ভারত যদি হেরেও যায় তাতেও র‌্যাংকিংয়ে হেরফের হবে না।

১২১ পয়েন্ট নিয়ে বর্তমানে শীর্ষে থাকা ভারত সিরিজ শুরু করেছিল দ্বিতীয় স্থানে থেকে। সিরিজ জিতে ভারতের রেটিং দাঁড়িয়েছে ১২২। আবার পয়েন্ট খুঁইয়ে দ্বিতীয় স্থানে নেমে যাওয়া দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১১৮। ভারত সিরিজ ৫-১ ব্যবধানে জিতলে তাদের পয়েন্ট দাঁড়াবে ১২৩। আর প্রোটিয়াদের পয়েন্ট তখন আরও কমে হয়ে যাবে ১১৭।

ভারত শীর্ষে উঠে যাওয়ায় ইংল্যান্ডেরও সুযোগ রয়েছে দ্বিতীয় স্থানে যাওয়ার। তবে সেক্ষেত্রে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের সবগুলোই জিততে হবে ইংলিশদের। তখন প্রোটিয়ারা চলে যাবে তৃতীয় স্থানে!

এদিকে শারজায় তৃতীয় ওয়ানডে জিতে জিম্বাবুয়েকে পেছনে ফেলে দশম স্থানে চলে এসেছে আফগানিস্তান। অবশ্য এই স্থানটা এখনও পোক্ত হয়নি। স্থান দৃঢ় করতে সিরিজ জিততে হবে আফগানদের।  কিছুদিন আগেই জিম্বাবুয়েকে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করে শ্রীলঙ্কাকে পেছনে ফেলেছে আফগানিস্তান।  নবম স্থান থেকে চলে এসেছে অষ্টম স্থানে! 

সবশেষ ওয়ানডে র‌্যাংকিং

র‌্যাংকিং

দল

রেটিং

ভারত

১২২

দক্ষিণ আফ্রিকা

১১৮

ইংল্যান্ড

১১৬

নিউজিল্যান্ড

১১৫

অস্ট্রেলিয়া

১১২

পাকিস্তান

৯৬

বাংলাদেশ

৯০

শ্রীলঙ্কা

৮৪

ওয়েস্ট ইন্ডিজ

৭৬

১০

আফগানিস্তান

৫৩

১১

জিম্বাবুয়ে

৫২



/এফআইআর/

লাইভ

টপ