লড়াইটা রোনালদো-নেইমারেরও

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:০৮, ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:০৮, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

একদিকে রোনালদো অন্যদিকে নেইমারজিনেদিন জিদান মানছেন না। তার যুক্তি এটা দলীয় লড়াই, ব্যক্তিগত দ্বৈরথের কোনও জায়গা নেই। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদ-প্যারিস সেন্ত জার্মেইয়ের লড়াইয়ে তিনি যতই ক্রিস্তিয়ানো রোনালদো-নেইমারের দ্বৈরথ আড়াল করার চেষ্টা করুন না কেন, ফুটবল বিশ্ব কিন্তু মুখিয়ে আছে সময়ের সেরা দুই খেলোয়াড়ের ব্যক্তিগত পারফরম্যান্সে চোখ জুড়াতে।

এমন নয় যে, এবারই প্রথম রিয়ালের মুখোমুখি হচ্ছেন নেইমার। এর আগেও বার্সেলোনার জার্সিতে আটবার মাদ্রিদের ক্লাবটির বিপক্ষে মাঠে নেমেছেন তিনি। আলোচনায় তিনি তখনও ছিলেন, তবে ‘দ্বিতীয়’ ধাপে। লিওনেল মেসির ওপরই থাকতো সব আলো। ব্যক্তিগত দ্বৈরথ হলো মেসি বনাম রোনালদোর। আর্জেন্টাইন ফরোয়ার্ডের ছায়া থেকে বেরিয়ে পিএসজিতে নাম লিখিয়েছেন ব্রাজিলিয়ান তারকা, হয়েছেন দলের প্রাণভোমরা। এবার তাই রিয়ালের বিপক্ষে মাঠে নামার আগে ব্যক্তিগত দ্বৈরথে ঘুরেফিরেই আসছে রোনালদো বনাম নেইমার।

চ্যাম্পিয়নস লিগের পরিসংখ্যানে রোনালদো থেকে যোজন যোজন দূরে নেইমার। তাই আগের ইতিহাসে টানার সুযোগ নেই একেবারেই। চলতি মৌসুমের দিকে নজর দেওয়াই ভালো। ২০১৭-১৮ মৌসুমে রোনালদোর চেয়ে বরং এগিয়েই আছেন নেইমার। সব প্রতিযোগিতা মিলে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ২৭ ম্যাচে গোল করেছেন ২৭টি। মানে, প্রত্যেক ম্যাচে একবার করে লক্ষ্যভেদ। বিপরীতে রোনালদো ২৮ ম্যাচে করেছেন ২৩ গোল।

লা লিগায় সময়টা একেবারেই ভালো যাচ্ছিল না পর্তুগিজ যুবরাজ। তবে পিএসজির বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগ মুহূর্তে ফিরেছেন চেনা রূপে। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে হ্যাটট্রিট করে ঝালিয়ে নিয়েছেন নিজেকে। পরিসংখ্যান বলছে সবশেষ ৪ ম্যাচে রোনালদোর গোল ৭টি।

ইউরোপিয়ান প্রতিযোগিতার কথা এলে রোনালদো বরারবই দুর্দান্ত। গত মৌসুমের ফর্ম ধরে রেখেছেন চলতি আসরেও। গ্রুপ পর্বেই লক্ষ্যভেদ করেছেন ৯বার, সবচেয়ে বড় ব্যাপার হলো নকআউট পর্বে ওঠার পথে প্রত্যেক ম্যাচে গোল পেয়েছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। অন্যদিকে পিএসজিকে শেষ ষোলোয় তুলতে নেইমার করেছেন ৬ গোল।

দলে দুজনের প্রভাব আসলে শুধু গোল দিয়ে বিচার করা যাবে না। তাদের মতো খেলোয়াড় দলে থাকলে খেলার ধরণটাই যায় পাল্টে। তাদের আটকাতে বিশ্বের যেকোনও রক্ষণভাগকে দিতে হয় কঠিন পরীক্ষা। বুধবার দিবাগত রাতের ম্যাচেও তাই স্বস্তিতে থাকবে না রিয়াল কিংবা পিএসজির রক্ষণভাগ। গোল ডটকম

/কেআর/

লাইভ

টপ