X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

মুশফিক-সৌম্যর হাফসেঞ্চুরিতে বাংলাদেশের ১৯৩

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৪৩আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৫৫

মুশফিকুর রহিম সৌম্য সরকার গড়ে দিলেন ভিত, আর তার ওপর দাঁড়িয়ে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ দেখালেন তাদের ক্ষমতা। সব মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে দুর্দান্ত এক বাংলাদেশেরই দেখা মিলল মিরপুর স্টেডিয়ামে। যেখানে দুই হাফসেঞ্চুরিতে ২০ ওভারে স্বাগতিকদের রান ৫ উইকেট ১৯৩।

এটাই টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস। আগের সর্বোচ্চ ইনিংসটা ছিল ১৯০ রানের, ২০১২ সালে করেছিল আয়ারল্যান্ডের বিপক্ষে। সর্বোচ্চ ইনিংস গড়ার পথে সৌম্যর পর হাফসেঞ্চুরি পেয়েছেন মুশফিক। ওপেনিংয়ে নেমে ব্যাট হাতে ঝড় তোলা সৌম্য ৩২ বলে করে যান ৫১ রান। আর টি-টোয়েন্টিতে নিজের ছায়া থেকে বেরিয়ে মুশফিক খেলেন ৪৪ বলে হার না মানা ৬৬ রানের ইনিংস।

টি-টোয়েন্টিতে মুশফিককে নিয়ে সমালোচনা অনেক। বাংলাদেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যান ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের সঙ্গে মানিয়ে নিতে পারেন না বলেও অভিযোগ আছে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে সেই অভিযোগের জবাবটা দারুণভাবেই দিলেন অসাধারণ ব্যাটিংয়ে। লঙ্কান বোলারদের ওপর ঝড় বইয়ে তুলে নিয়েছেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি। শেষ পর্যন্ত তাকে আউট করা যায়নি, ইনিংস শেষ করে মাঠ ছেড়েছেন তিনি ৬৬ রানে অপরাজিত থেকে। ৪৪ বলের ইনিংসটি তিনি সাজিয়েছেন ৭ চার ও ১ ছক্কায়।

অধিনায়ক হিসেবে মাহমুদউল্লাহ আরেকবার প্রমাণ করলেন নিজেকে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (আপিএল) খুলনা টাইটানসের অধিনায়ক হিসেবে দারুণ পারফর্ম করেছেন মাঠে। এবার পেয়েছেন জাতীয় দলের নেতৃত্বের দায়িত্ব। ব্যাটিংয়ে অবশ্য প্রমাণটা দিয়ে দিয়েছেন দারুণ এক ইনিংস খেলে। ইসুরু উদানার বলে আউট হওয়ার আগে ৩১ বলে ২ চার ও ২ ছক্কায় করে যান ৪৩ রান।

শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করেছেন সৌম্য। শ্রীলঙ্কান বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে একের পর এক বল করছিলেন সীমানাছাড়া। ওয়ানডে ও টেস্টে দলের বাইরে থাকায় নিজের সেরাটা দিতে মুখিয়ে ছিলেন এই ব্যাটসম্যান। প্রথম টি-টোয়েন্টিতে সুযোগ পেলেই মেলে ধরলেন নিজেকে। দুর্দান্ত ব্যাটিংয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরিও তুলে নেন তিনি।

আগের সর্বোচ্চ ইনিংসটা ছিল তার ৪৮ রানের। শ্রীলঙ্কার বিপক্ষে বৃহস্পতিবারের ম্যাচে আর ভুল করলেন না। তবে হাফসেঞ্চুরি করেই যেন আত্মতুষ্টিতে ভুগলেন এই ওপেনার, ফিফটির পরপরই বাজেভাবে আউট হয়ে ফিরে যান প্যাভিলিয়নে। রিভার্স সুইপ খেলতে গিয়ে সৌম্য এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়েন জীবন মেন্ডিসের বলে। তার আগে ৩২ বলে খেলে যান ৫১ রানের ঝড়ো ইনিংস, যা সাজিয়েছিলেন তিনি ৬ চার ও ২ ছক্কায়।

সৌম্যর আউটের পরই আবার ধাক্কা খায় বাংলাদেশ। অভিষিক্ত আফিফ হোসেন কিছুই করতে পারেননি। রানের খাতা খোলার আগেই তাকে প্যাভিলিয়নে ফেরত পাঠান জীবন মেন্ডিস।

দানুশকা গুনাথিলাকার বলে বোল্ড হয়ে ফিরে গেছেন জাকির। বড় শট খেলতে গিয়ে ব্যাটে বলে না হওয়ায় সরাসরি আঘাত করে স্টাম্পে। আউট হওয়ার আগে জীবনের প্রথম আন্তর্জাতিক ম্যাচে ৯ বলে করেন ১০ রান।

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে বিকেল ৫টায় শুরু হওয়া ম্যাচের একাদশে নেই তামিম ইকবাল। এই ম্যাচ দিয়ে অভিষেক হয়েছে বাংলাদেশের চার তরুণের। প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন আরিফুল হক, আফিফ হোসেন, জাকির হাসান ও নাজমুল হোসেন অপু।

চোটের কারণে একাদশ থেকে ছিটকে গেলেন তামিম। বাহুর পেশীতে টান খাওয়ায় টিম ম্যানেজমেন্ট তাকে নিয়ে ঝুঁকি নিতে চায়নি। এই ওপেনারকে ছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে কুড়ি ওভারের প্রথম ম্যাচে ‘অনভিজ্ঞ’ এক দলই নামিয়েছে বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে এই শ্রীলঙ্কার বিপক্ষেই হারতে হয়েছে স্বাগতিকদের। টেস্ট সিরিজেও হতাশ হতে হয়েছে সফরকারীদের সামনে। চট্টগ্রাম টেস্ট ড্র করলেও ঢাকা টেস্টে বাজেভাবে হারতে হয় টাইগারদের। টি-টোয়েন্টি সিরিজ দিয়ে তাই ঘুরে দাঁড়ানোর প্রতিজ্ঞা মাহমুদউল্লাহদের।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়