X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

টি-টোয়েন্টি ক্রিকেট যখন পীড়াদায়ক

গাজী আশরাফ হোসেন লিপু
১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৩৪আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৩৮

টি-টোয়েন্টি ক্রিকেট যখন পীড়াদায়ক মিরপুরের হোম অব ক্রিকেটের পিচে ব্যাট করে এখন পর্যন্ত দুই দলের ব্যাটসম্যানরা চলতি সফরে ছিলেন বিরক্ত ও বোলাররা অনেক বাজে ডেলিভারি করেও পিচের সহায়তায় উল্টো চাপে ফেলেছিলেন ব্যাটসম্যানদের। কাজেই অধিকাংশ সময়ই ব্যাট আর বলের লড়াই মোটেই জমজমাট ছিল না।

দুই দলের খেলোয়াড়রাই পিচ দেখে বুঝেছিলেন বল পিচে পড়ে একই গতিতে ব্যাটে আসবে এবং যখন বলের বাউন্সও ছিল ধারাবাহিক ও আদর্শ উচ্চতায়, তখন আমাদের দল তার পূর্ণ সদ্ব্যবহার করেছে এবং অনেক দিন পর ফেরত এসে ব্যাটিংয়ে দারুণ একটা গতি এনে দেন সৌম্য সরকার। আসলে শ্রীলঙ্কার বোলারদের শুরুতেই তিনি দিশেহারা করে দেন এবং অধিনায়ক দিনেশ চান্ডিমালের বোলিং আক্রমণের পরিকল্পনায় বড় একটা ধাক্কা দেন।

পরবর্তী পর্যায়ে মুশফিক ও মাহমুদউল্লাহর ওপর ভর করে দলীয় সর্বোচ্চ ১৯৩ রানে গিয়ে থামে, যা হয়তো তারা ম্যাচ শুরুর আগে চিন্তাও করেনি। তবে ইনিংস শেষে পিচের আচরণের আলোকে অধিনায়ক নিশ্চিতভাবে চিন্তিত ছিলেন, এই রান শ্রীলঙ্কাকে রুখে দেওয়ার জন্য যথেষ্ট কিনা।

আমাদের বোলারদের দেখার ও বোঝার সুযোগ হয়েছিল যে, গতানুগতিক লেন্থে বল করে পরিত্রাণ পাওয়া যাবে না। শ্রীলঙ্কা পেস বোলাররাও খেই হারিয়ে ব্যাটসম্যানের আওতার বাইরে আড়াআড়ি বল করে ১৬টি ওয়াইড দিয়েছে। থিসারা পেরেরার নিখুঁত ইয়র্কার লেন্থের বল মুশফিক উপস্থিত বুদ্ধি ব্যবহার করে স্লিপের উপর দিয়ে বাউন্ডারি মেরেছেন।

টি-টোয়েন্টি অভিষিক্ত স্পিনার নাজমুল ইসলাম অপুর চমৎকার বোলিং নৈপুণ্য ও উইকেট তুলে নেওয়ার সঙ্গে তাল মিলিয়ে অন্য প্রান্ত থেকে কোনও পেস বোলার ন্যুনতম সহযোগিতা করতে পারলেন না। বিভিন্ন লাইনে নিখুঁত ইয়র্কার, চমৎকার স্লোয়ার ও উইকেটের বাইরে নিরোশান ডিকবেলাকে আউট করার মতো শর্টপিচ বলের সংমিশ্রণের সামর্থ্যের অভাব ছিল তাদের। সিনিয়র হিসেবে রুবেল হোসেন ছিলেন সবচেয়ে এলোমেলো, মোস্তাফিজুর রহমান তার নামের ধারে কাছেও বল করতে পারেননি। পিচ মন্থর না হয়ে ব্যাটিং বান্ধব হলে করণীয় কী সেই চিন্তাভাবনার জানালার উন্মোচন দ্রুত করা উচিত।

প্রথমেই নতুন বলে আক্রমণে সাইফউদ্দিন প্রচুর রান দিয়ে শ্রীলঙ্কার আকাঙ্ক্ষিত শুরুর গতি তাদের দিয়ে দেন। বিপিএল বা জাতীয় দলে নতুন বলে আমি তাকে ইতোপূর্বে নিয়মিত দেখেছি বলে মনে পড়ে না। যেহেতু দলে আরিফুল হক ছিলেন, তাই নতুন বলের দায়িত্ব তার পরিবর্তে বিপিএলে সফল আবু জায়েদ রাহীকেও দেওয়া যেতে পারতো। দলে একজন প্রতিষ্ঠিত স্পিনারের ঘাটতি ছিল এবং এখানে মেহেদী হাসানকে পরখ করে দেখা যেতে পারতো সাব্বির রহমানের জায়গায়। বিপিএলে অত্যন্ত আত্মবিশ্বাসের সঙ্গে খেলা মিঠুনকে এত ভালো উইকেটে কেন সৌম্য সরকারের সঙ্গে সুযোগ দেওয়া হলো না তা আমার বোধগম্য হয়নি।

দুই দলের রান সংগ্রহ হয়েছে ৩৮৭। উইকেট পড়েছে মাত্র ৯টি। কাজেই আমাদের দলের ব্যাটিংয়ে ব্যাটসম্যানের সংখ্যা বা সামর্থ্যের দিকে নজর দিয়ে খণ্ডকালীন স্পিনার আফিফ হোসেনের ওপর নির্ভর করা ঠিক হয়নি। তাকে ব্যাটসম্যান হিসেবে খেলালেও ফর্মহীন সাব্বিরের জায়গায় মেহেদী হাসানকে দলে আনলে সিলেটে দ্বিতীয় ম্যাচের পরিকল্পনায় তাকে রাখা যাবে কিনা বোঝা যেতো।

এই ম্যাচে পিচের চরিত্রের কারণে মিস হিট হয়নি ও ওয়াইড বল ছাড়া উইকেট কিপারের কাছে বলও গেছে কম। থিসারা পেরোর সঙ্গে শানাকার ‘পাওয়ার’ ক্রিকেট ছিল চোখে পড়ার মতো। কুশল মেন্ডিসের ধারাবাহিক ফর্মের সঙ্গে ভীতিকর স্ট্রাইক রেট আমাদের বোলারদের জন্য আতঙ্ক হয়ে দেখা দিয়েছে। ২০ বল বাকি রেখে খেলা শেষ হওয়াতে ডেথ ওভারে আমাদের বোলিং পরিকল্পনার পর্যালোচনাও পুরোপুরি হলো না। বেশ বড় ব্যবধানে জিতে শ্রীলঙ্কা বড় একটা ধাক্কাই দিলো আমাদের।

ব্যাট হাতে দল সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার তৃপ্তির ৯০ মিনিটের মধ্যে এই হার বড়ই নির্মম ও পীড়াদায়ক।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান