X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

‘পুরুষরা কিছু করলেই বড় করে সংবাদ হয়’

মোহাম্মদ মারুফ
০৭ মার্চ ২০১৮, ১৬:৪৪আপডেট : ০৭ মার্চ ২০১৮, ১৭:০২

জাতীয় পর্যায়ের ১১জন নারীকে সম্মাননা দেওয়া হয়। নানা ধরনের জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় বড় বড় সাফল্য অর্জন করলেও বাংলাদেশের নারী ক্রীড়াবিদরা যথাযথ মূল্যায়ন পান না।  বরং শিকার হন নানা বৈষম্যের।  এমনকি সরকার, পৃষ্ঠপোষক, পরিবার কিংবা সমাজ থেকেও উন্নয়ন সহযোগিতা আসে না প্রয়োজন মতো।  যে কারণে ক্রীড়া ক্ষেত্রে আসতে বিমুখ থাকেন নারীরা।
এসব কারণে আক্ষেপ নিয়েই কথা বলেছেন জাতীয় শুটার শারমীন আক্তার রত্না।  নিজেদের অবহেলার গল্প বলতে গিয়ে এই তারকা বলেছেন, ‘আমাদের খেলার কোনও মূল্যায়ন নেই।  পুরুষ খেলোয়াড়রা কোনও খেলায় জিতলেই তাদের গাড়ি-বাড়ি দেওয়া হয়। কিন্তু আমরা এত অর্জন করেও সেটির মূল্যায়ন পাই না।  পুরুষরা কিছু করলেই তার বড় করে সংবাদ হয়। কিন্তু আমাদের হয় না।’

তিনি আরও যোগ করেন, ‘সাকিবের মেয়েকে নিয়ে প্রধানমন্ত্রী যেরকম ছবি তোলেন, আমাদের সন্তানদের নিয়েও তা করা উচিত।  যাতে অন্য মেয়েরা উৎসাহিত হয়।’

গতকাল মঙ্গলবার ঢাকার ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অডিটোরিয়ামে অ্যাকশনএইড বাংলাদেশ আয়োজিত ‘ক্রীড়াঙ্গনে নারী: সংগ্রামে, মুক্তিতে’ অনুষ্ঠানে অংশ নিয়ে নিজেদের অঙ্গণের কথা বলেন নারী ক্রীড়াবিদ ও আলোচকরা।

অ্যাকশনএইড আয়োজতি অনুষ্ঠানে বাংলাদেশের জাতীয় পর্যায়ের ১১জন নারী জাতীয় পর্যায়ে উঠে আসার গল্প তুলে ধরেন।  জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নানা অর্জনের স্বীকৃতিস্বরূপ এই খেলোয়াড়দের সম্মাননাও দেওয়া হয়।

সম্মাননা পাওয়া খেলোয়াড়রা হলেন- বাংলাদেশ জাতীয় কাবাডি দলের দলনেতা- শাহনাজ পারভীন মালেকা, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দলনেতা- রুমানা আহমেদ, বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-১৫ ফুটবল দলের দলনেতা- মারিয়া মান্ডা, ভারোত্তোলনে মাবিয়া আক্তার সীমান্ত, পর্বতারোহী- ওয়াসফিয়া নাজরীন, শুটিংয়ের উম্মে জাকিয়া সুলতানা টুম্পা, অ্যাথলেট-শিরিন আক্তার, সাঁতারু- সোনিয়া আক্তার, টেবিল টেনিসের সোনাম সুলতানা সোমা, বাংলাদেশ জাতীয় বাস্কেটবল দলের দলনেতা- আসিন মৃধা, গলফের সামাউন আনজুম অরণী এবং ঘোড় সওয়ার- তাসমিনা আক্তার।  এদের সঙ্গে দুইজন নারী ক্রীড়া সাংবাদিক ফারিয়া আফসানা, ক্রীড়া ধারাভাষ্যকার ফারজানা নারী ফুটবল রেফারি জয়া চাকমা, সাবেক শুটার শারমিন আক্তার রত্নাকেও সম্মাননা দেয় প্রতিষ্ঠানটি।

সম্মাননা জানানোর পর এসব নারী খেলোয়াড়, সরকারের নীতি-নির্ধারক, মানবাধিকার কর্মী, পৃষ্ঠপোষক এবং গবেষকদের নিয়ে একটি আলোচনার আয়োজন করা হয়। যেখানে নারী খেলোয়াড়রা তাদের জীবনের অভিজ্ঞতা তুলে ধরেন।
আলোচনায় অংশ নিয়ে কাবাডি দলের দলনেতা শাহনাজ পারভীন মালেকা বলেন, ‘আমাদের অনেক অর্জন আছে তবে তার মূল্যায়ন হয় না। বিনিয়োগ করা হয় না আমাদের খেলায়।  সঠিকভাবে আমরা ভাতা পাই না।’

অভিনেতা আফজাল হোসেন অবশ্য নারীদের অর্জনের মূল্যায়নের পক্ষপাতী। তিনি বলেন, ‘নারীদের অর্জনের মূল্যায়ন করা খুবই জরুরি। তখনই তারা সামনে এগিয়ে যেতে আরও উৎসাহিত হবে। খেলাধুলার ক্ষেত্রে লিঙ্গ-বৈষম্য করা উচিত নয়।’

আলোচনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য কেয়া চৌধুরী, অভিনেতা আফজাল শরীফ, মানবাধিকার কর্মী খুশি কবির, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ওমর রহমান এবং অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির। 

 

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট