X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আর্জেন্টিনার লক্ষ্য বিশ্বকাপ, ইতালির ঘুরে দাঁড়ানোর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ মার্চ ২০১৮, ১৯:৪০আপডেট : ২৩ মার্চ ২০১৮, ২০:০৪

আর্জেন্টিনার অনুশীলন প্রীতি ম্যাচে স্কোরলাইনের চেয়ে গুরুত্বপূর্ণ ফল হলো দলের পারফরম্যান্স। হার-জিত অবশ্যই বড় বিষয়, দলের আত্মবিশ্বাস বাড়াতে টনিক হিসেবে কাজ করে। তবে আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি ফলের চেয়ে দলের অবস্থাটাই বেশি বুঝে নিতে চাইছেন ইতালির বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে। বিশ্বকাপ আসতে খুব বেশি দেরি যে নেই আর!

বিশ্বকাপই যদি বিষয় হয়, তাহলে সেখানে ইতালির লক্ষ্য কী? চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা তো রাশিয়ার ফুটবল মহাযজ্ঞে খেলাই সুযোগ পায়নি! বিশ্বকাপ বাছাইয়ের চৌকাঠ না পেরোনো কারণেই আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটি তাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। তলানিতে ঠেকা আত্মবিশ্বাসের পারদ উপরে ওঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে লাতিন আমেরিকার দলটির বিপক্ষে জয়। ম্যানচেস্টারের ম্যাচটি তাই ‘প্রীতি’তে আটকে রাখা যাচ্ছে না। আত্মবিশ্বাস ও দলীয় সমন্বয় বাড়াতে বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ১-৪৫ মিনিটে মাঠে নামছে আর্জেন্টিনা-ইতালি।

বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার অবস্থাটাও ছিল শোচনীয়। ইকুয়েডরের বিপক্ষে শেষ ম্যাচে ৩-১ গোলের জয়ে রাশিয়ার আসর নিশ্চিত হয় তাদের। ইতালি এই জায়গায় আফসোস করতেই পারে এই ভেবে- তাদের একজন মেসি নেই। বার্সেলোনা ফরোয়ার্ডের জাদুকরী হ্যাটট্রিকেই বাছাইয়ের চৌকাঠ পেরিয়ে মূল পর্বে নাম লেখায় আর্জেন্টিনা। ইতালি প্লে অফে যায় আটকে। সুইডেনের ঘরের মাঠ থেকে ১-০ গোলে হেরে আসার পর ঘরের মাঠে গোলশূন্য ড্র করায় স্বপ্নভঙ্গ চারবারে বিশ্ব চ্যাম্পিয়নদের।

ওই ধাক্কার পর আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ দিয়েই প্রথমবার মাঠে নামছে ইতালি। রাশিয়ায় যেতে না পারার হতাশা ঝেরে নতুন দিনের শুরুতে অবসর ভেঙে আবার ফিরেছেন অধিনায়ক জিয়ানলুইজি বুফন। সুইডেনের বিপক্ষে হারের পর অবসরের ঘোষণা দেওয়া জুভেন্টাস গোলরক্ষক ফিরেছেন ‘তরুণ’ ইতালি দলে। মাঝে আজ্জুরিদের খেলা না থাকায় বুফন মিস করেননি কোনও ম্যাচ। তবে বিশ্বকাপ বাছাইয়ের ব্যর্থতার পর চাকরি হারানো জিয়ান পিয়েরো ভেনতুরার জায়গায় নতুন কোচ নিয়োগ দেয়নি ইতালি। ভারপ্রাপ্ত কোচ লুইগি দি বিয়াগোর হাতেই বুফনদের দায়িত্ব।

সাম্পাওলি অবশ্য আর্জেন্টিনার দায়িত্ব নিয়েছেন অনেক আগেই। এদগার্দো বাউসার কাছ থেকে দায়িত্ব নেওয়ার পর আহামরি কিছু না করলেও বিশ্বকাপ সংশয়ে থাকা আলবিসেলেস্তেদের রাশিয়ায় পৌঁছে দিয়েছেন। এবার নামছেন ফুটবল মহাযজ্ঞের প্রস্তুতিতে। যেখানে তার দলের মুখ্য চরিত্র মেসি। বার্সেলোনা ফরোয়ার্ডকে ঘিরেই সাজাচ্ছেন ছক। শুধু কী সাজানো, ঘোষণাই তো দিয়েছেন ‘এই আর্জেন্টিনা মেসির দল’ বলে!

চলতি মৌসুমেও ফর্মের তুঙ্গে মেসি। বার্সেলোনার জার্সিতে আছেন চেনা ছন্দে। লা লিগার সবশেষ ম্যাচে অ্যাথলেতিক বিলবাওয়ের বিপক্ষে গোল করে গেছেন আর্জেন্টিনা ক্যাম্পে। যদিও আলবিসেলেস্তে অধিনায়ক ইতালির বিপক্ষে খেলতে পারবেন কিনা, তা নিয়ে জন্মেছে সংশয়। আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘ওলে’র খবর, হ্যামস্ট্রিংয়ে টান পড়েছে মেসির, চোট গুরুতর না হলেও পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী শতভাগ ফিট না হলে তাকে নিয়ে ঝুঁকি নেবেন না সাম্পাওলি।

আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন (এএফএ) থেকে অবশ্য তেমন কোনও খবর আসেনি। সাম্পাওলি তার সেরা অস্ত্রের ব্যাপারে সংবাদ সম্মেলনে আগেই বলেছিলেন, ‘কিছুটা ক্লান্তির ছাপ আছে। তবে লিওর দুর্দান্ত অনুশীলন আমাদের সবাইকে চাপ থেকে মুক্তি দিয়েছে।’ স্বস্তি তো বটেই, ইতালি ও স্পেনের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মেসির খেলাটা যে খুব জরুরি। বিশ্বকাপের আগে তার সঙ্গে সতীর্থদের যোগাযোগ ও বোঝাপড়ার বিষয়টি দেখে নেওয়াটা ভীষণ দরকার সাম্পাওলির।

মেসি খেললে ফরোয়ার্ডের তার সঙ্গে সের্হিয়ো আগুয়েরোকে দেখার সম্ভাবনাই বেশি। একে ম্যানসিটির এই ফরোয়ার্ডের ঘরের মাঠ খেলা, এর ওপর আবার চলতি মৌসুমে রয়েছেন দুর্দান্ত ফর্মে। তাদের পেছনে থাকবেন প্যারিস সেন্ত জার্মেই উইঙ্গার আনহেল দি মারিয়া।

ইতালির অনুশীলন আর্জেন্টিনার বিপক্ষে ইতালি পাচ্ছে না ডিফেন্ডার জর্জিও কিয়েল্লিনিকে। ঊরুর চোটে ছিটকে গেছেন জুভেন্টাস তারকা। কিয়েল্লিনি না থাকায় আর্জেন্টিনার ভয়ঙ্কর আক্রমণভাগকে ঠেকানোর নেতৃত্ব দেবেন লিওনার্দো বনুচ্চি।

আসল লড়াইটা হবে এখানেই। ঐতিহ্যগতভাবে ইতালি রক্ষণনির্ভর দল, বিপরীতে আর্জেন্টিনার আক্রমণভাগ বরাবরই দুর্দান্ত। ইতিহাদে তাই জমজমাট এক লড়াইয়ের মঞ্চ প্রস্তুত।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!