X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

নেইমারকে ছাড়াই ব্রাজিলের বড় জয়

স্পোর্টস ডেস্ক
২৩ মার্চ ২০১৮, ২৩:৫৮আপডেট : ২৪ মার্চ ২০১৮, ১৭:৩২

ফিলিপে কৌতিনিয়োর গোল উদযাপন লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাই পর্বে যে ব্রাজিলকে দেখা গিয়েছিল, রাশিয়ার বিপক্ষে সেই দাপুটে দলেরই দেখা মিলল। তা এমনকি নেইমারকে ছাড়াই। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোলে হারিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

চোটের কারণে মাঠের বাইরে নেইমার। বিশ্বকাপের আগে দলের সেরা অস্ত্রকে ছাড়াই প্রস্তুতিটা দারুণভাবে সেরে নিলো সেলেসাওরা। মিরান্দা, ফিলিপে কৌতিনিয়ো ও পাউলিনিয়োর লক্ষ্যভেদে বিশ্বকাপের আয়োজকদের সহজে হারিয়েছে তিতের দল। প্রথমার্ধে রাশিয়ানদের রক্ষণ ভাঙতে না পারলেও দ্বিতীয়ার্ধের দুর্দান্ত পারফরম্যান্সে জয়ের পথে ফিরেছে ব্রাজিল। সবশেষ ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল তারা।

২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়া। আয়োজক ঠিক হওয়ার সঙ্গে সঙ্গেই তাদের বিশ্বকাপ নিশ্চিত হয়ে যায়। তাদের পর দ্বিতীয় দল হিসেবে ফুটবল মহাযজ্ঞের মূল পর্ব নিশ্চিত করে ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে অসাধারণ পারফরম্যান্সে এবারের আসরে তাদেরকেই ভাবা হচ্ছে অন্যতম ফেভারিট। কেন, তার প্রমাণ লুজনিকির ম্যাচ দিয়ে দিলেন কৌতিনিয়ো-পাউলিনিয়োরা।

এবারের বিশ্বকাপের ফাইনাল হবে এই স্তাদিও লুজনিকিতে। স্বপ্নের ফাইনালের আগে মাঠের পরিবেশের সঙ্গে স্বাগতিকদের বিপক্ষে লড়াইটা গুরুত্বপূর্ণ ছিল সেলেসাওদের জন্য। পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখে ব্রাজিল উতরে গেছে সেই পরীক্ষা। বল পজেশন ও সুযোগ তৈরিতে প্রথমার্ধে অসাধারণ পারফর্ম করলেও গোলের দেখা পাচ্ছিল না লাতিন আমেরিকার দলটি। নেইমারবিহীন আক্রমণভাগকে নেতৃত্ব দেওয়া গাব্রিয়েল হেসুসের সঙ্গে দগলাস কোস্তা ও উইলিয়ান ছিলেন ব্যর্থ।

বিরতির পর দেখা মেলে আসল ব্রাজিলের। তবে কোনও ফরোয়ার্ড নয়, ৫৩ মিনিটে ব্রাজিলকে এগিয়ে নেন ডিফেন্ডার মিরান্দা। উইলিয়ানের ক্রসে হেড করেছিলেন থিয়াগো সিলভা, তা ঝাঁপিয়ে প্রতিহত করেন রাশিয়ান গোলরক্ষক। যদিও ঠিকমতো ‘ক্লিয়ার’ করতে না পারায় পোস্টের সামনেই থাকা মিরান্দা সুযোগটা কাজে লাগাতে ভুল করেননি।

মিনিট দশেক পরই ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল কৌতিনিয়োর পেনাল্টিতে। বক্সের ভেতর তার বার্সেলোনা সতীর্থ পাউলিনিয়োকে ফাউল করেছিলেন রাশিয়ার এক ডিফেন্ডার। রেফারি পেনাল্টির বাঁশি বাজালে স্পট কিক থেকে লক্ষ্যভেদ করে ২-০ করেন কৌতিনিয়ো।

পেনাল্টি পাইয়ে দেওয়া পাউলিনিয়ো স্কোরশিটে নাম লেখান ৬৬ মিনিটে। বার্সেলোনার জার্সিতে চলতি মৌসুমে বেশ কয়েকটি গোল করা এই মিডফিল্ডার জাতীয় দলেও দেখালেন তার প্রয়োজনীয়তা। উইলিয়ানের ক্রস থেকে ছোট বক্সের ভেতর থেকে হেডে বল জড়ান জালে।

তাতে ৩-০ গোলের জয়ে বিশ্বকাপের প্রস্তুতিটা দারুণভাবে সেরে নিলো ব্রাজিল। এবার মিশন তাদের জার্মানি। ঘরের মাঠের বিশ্বকাপ সেমিফাইনালে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর ২৭ মার্চের ম্যাচ দিয়ে প্রথমবার মুখোমুখি হচ্ছে তারা জার্মানদের। গোল ডটকম

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার