X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

গর্ডন গ্রিনিজের সঙ্গে এক সন্ধ্যা

রবিউল ইসলাম
১৫ মে ২০১৮, ০১:১৬আপডেট : ১৫ মে ২০১৮, ০১:৩১

গ্রিনিজের সঙ্গে তার সাবেক শিষ্যরা, আছেন বোর্ড সভাপতিও (ছবি: বিসিবি) সোনারগাঁও হোটেলের বল রুমে একেবারে অন্য রকম এক সন্ধ্যা কেটেছে। আনন্দ আড্ডায় সাবেক ও বর্তমান ক্রিকেটার-সংগঠকদের হাট বসেছিল। এই সন্ধ্যাটা আরও বর্ণিল হয়েছে বাংলাদেশের আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জয়ী কোচ গর্ডন গ্রিনিজের জন্য। বিসিবির আমন্ত্রণে পাঁচ দিনের সফরে ঢাকায় এসেছেন বাংলাদেশের সাবেক কোচ। সাবেক ক্যারিবিয়ান ব্যাটসম্যান তার পুরানো শিষ্যদের সঙ্গে দেখা করতে এসে জয় করলেন সবার হৃদয়।

উৎসবের আমেজ শুরু হয়েছে সন্ধ্যা ৭টা থেকেই। বল রুমটা আস্তে আস্তে সাবেক ও বর্তমানদের আগমনে বর্ণিল হতে থাকে। সেই রংটা আরও বেড়ে যায় গর্ডন গ্রিজিন বল রুমে প্রবেশ করতেই। তার আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ও ১৯৯৯ সালের বিশ্বকাপ দলের খেলোয়াড়দের প্রায় সবাই উপস্থিত ছিলেন। বিদেশে থাকায় ছিলেন না কেবল আমিনুল ইসলাম বুলবুল ও খালেদ মাহমুদ সুজন।

১৯৯৭ বাংলাদেশের আইসিসি ট্রফি জয়ের মূল নায়ক ছিলেন ক্যারিবীয় স্বর্ণযুগের বিধ্বংসী ব্যাটসম্যান গ্রিনিজ। ওই সাফল্যের পর তাকে বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব দেওয়া হয়। মালয়েশিয়ার কুয়ালালামপুরে কেনিয়াকে হারিয়ে আইসিসি ট্রফি জয় করে দেশে ফেরার পর তার হাতে তুলে দেওয়া হয় বাংলাদেশের পাসপোর্ট। বাংলাদেশ প্রথম বিশ্বকাপেও খেলেছিল তার হাত ধরে। যদিও বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের দিন বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে বরখাস্ত হন বিশ্বমানের এই সাবেক ক্রিকেটার।

গ্রিনিজের হাতে ক্রেস্ট তুলে দেন বিসিবি সভাপতি (ছবি: বিসিবি) দায়িত্ব ছাড়ার পর এই নিয়ে তৃতীয়বার বাংলাদেশে এসেছেন গ্রিনিজ। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে তাকে আমন্ত্রণ জানিয়েছিল বিসিবি। এরপর আরও একবার ঢাকায় আসেন ক্যারিবীয় এই কিংবদন্তি। সোমবার তৃতীয়বার তিনি এলেন এবং মুগ্ধ করলেন সবাইকে। তার সঙ্গে এদিন দেখা হয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী এবং ১৯৯৯ বিশ্বকাপ দলের খেলোয়াড়দের। ছিলেন সাবেক ও বর্তমান ক্রীড়া সংগঠকরাও। সাংবাদিকরাও ছিলেন আমন্ত্রিত।

বর্তমান জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে তামিম ও মাশরাফি ছাড়া প্রায় সবাই এসেছিলেন এই সংবর্ধনা অনুষ্ঠানে। ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটসম্যানকে কাছে পেয়ে রোমাঞ্চিত বাংলাদেশের ক্রিকেটাররা।

হল রুমে ঢুকেই সবার আগে বাংলাদেশের প্রথম টেস্টের অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয়কে জড়িয়ে ধরে গ্রিনিজ। এরপর আস্তে আস্তে উপস্থিত অতিথিদের সঙ্গে কুশল বিনিময় করেন; শান্ত, অপি, বিদ্যুৎ, রফিক কেউই বাদ গেলেন না।  আতাহার আলীকে বুকে জড়িয়েই নিলেন। শুধু তাই নয়, সাবেক সংগঠকদের পাশে পেয়ে যেন আবেগ ধরে রাখতে পারছিলেন না গ্রিনিজ। এসিসির সাবেক প্রধান নির্বাহী সৈয়দ আশরাফুল হক, আহমেদ সাজ্জাদুল হক, জালাল আহমেদ চৌধুরী, সাবেক বিসিবি পরিচালক মোবাশ্বর হোসেন চৌধুরীসহ প্রায় সব সংগঠক ছিলেন। 

গর্ডন গ্রিনিজের সঙ্গে এক সন্ধ্যা এরপর শুরু মূল অনুষ্ঠান, প্রথমে বক্তব্য রাখলেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। বাংলাদেশের ক্রিকেটের বর্তমান অবস্থানের জন্য গ্রিনিজের অবদান তুলে ধরেছেন তিনি, ‘বাংলাদেশের ক্রিকেটের উত্থানের জন্য গ্রিনিজকে ধন্যবাদ। বাংলাদেশের ক্রিকেটে তার অবদান কখনোই ভোলার মত নয়। বাংলাদেশকে প্রথমবারের মতো বিশ্বকাপে নিয়ে যাওয়ার মূল কারিগর তিনি। ওই সময় তিনি যে বীজ বপন করেছিলেন, তার ফসলই আমরা এখন পাচ্ছি।’

পাপনের বক্তব্যের পরই মঞ্চে ওঠেন বাংলাদেশের আইসিসি ট্রফি জয়ী কোচ। আবেগের ভেলায় ভেসে বেড়ানো গ্রিনিজ বললেন, ‘বাংলাদেশ এবং বাংলাদেশের ক্রিকেট আমার হৃদয়ে আছে। বাংলাদেশের ক্রিকেটে অনেক উন্নতি করেছে। যেখানেই থাকি বাংলাদেশের ক্রিকেট খেলা দেখি। খুব অল্প সময়ের ব্যবধানে বাংলাদেশের ক্রিকেট ভালো অবস্থানে পৌঁছেছে। আমার বিশ্বাস বাংলাদেশের ক্রিকেট ভবিষ্যতে শীর্ষে অবস্থান করবে। এই সংবর্ধনা দেয়ার জন্য বিসিবিকে ধন্যবাদ। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের পর আমাকে নাগরিকত্ব দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ। সম্ভব হলে তার সঙ্গে দেখাও করতে চাই। এমন আয়োজন দেখে আমি পুলকিত। পরেরবার বাংলাদেশে আসতে খুব বেশি দিন অপেক্ষা করতে চাই না।’

গর্ডন গ্রিনিজের সঙ্গে এক সন্ধ্যা তার বক্তব্য শেষ হওয়ার পর বাংলাদেশ জাতীয় দলের জার্সিও উপহার দেওয়া হয় গ্রিনিজকে। তার হাতে জার্সি তুলে দেন দুর্জয়। এরপর বিসিবির পরিচালক এনায়েত হোসেন সিরাজ উপহারের বাক্স দেন সাবেক কোচকে। সবশেষে বোর্ড সভাপতি দেন সম্মাননা ক্রেস্ট।

আইসিসি ট্রফিজয়ী অধিনায়ক আকরাম খান গুরুকে কাছে পেয়ে ভীষণ খুশি, ‘বাংলাদেশ টিম এখন যে পর্যায়ে আছে, তাতে উনার অবদান অনেক। তিনি শুধু কোচই নয়, অভিভাবক হিসেবে আমাদের দেখিয়েছেন ও শিখিয়েছেন। তিনি এসেছেন বলে আমরা খুবই রোমাঞ্চিত। শুধু আমি না, ওই স্কোয়াডে যারা ছিল সবাই রোমাঞ্চিত। তাকে কিন্তু আমরা অন্য চোখে দেখি। আমাদের বড় সাফল্যে তিনি জড়িয়ে আছেন। তিনি সবসময় আমাদের প্রিয়পাত্র হয়ে থাকবেন।’

/আরআই/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা