জার্মানিই জিতবে বিশ্বকাপ, ভবিষ্যদ্বাণী ইউবিএস ব্যাংকের

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৩:০১, মে ১৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৩:১৫, মে ১৮, ২০১৮

germany-fifa-world-cup-2014রাশিয়াতে এবারের বিশ্বকাপ কে জিতবে? হুট করে একটি দলের নাম বলে দেওয়া সম্ভব নয়। তবে কয়েকটি দলের নাম বলাই যায়- শিরোপার লড়াইয়ে এবার বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে থাকবে ব্রাজিল, স্পেন ও আর্জেন্টিনা। কিন্তু সুইস ব্যাংক ইউবিএস ভবিষ্যদ্বাণী করেছে, রাশিয়াতে আবারও শিরোপা হাতে নেবে জার্মানি।

১৮ জনের একটি বিশেষজ্ঞ দল কম্পিউটারে নানা হিসাব নিকাশ করে বের করেছে তাদের গবেষণার ফল। যেখানে শিরোপা জয়ের সম্ভাবনা এবার সবচেয়ে বেশি জার্মানির। তারপর আছে ব্রাজিল ও স্পেন।

দলের শক্তি ও বাছাই পর্বের পারফরম্যান্সের বিচারে এবারের বিশ্বকাপে ব্যাংকটি এগিয়ে রাখল জার্মানি, স্পেন ও ব্রাজিল। তাদের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ২৪ ভাগ সম্ভাবনা নিয়ে বিশ্বকাপ জেতার দৌড়ে এগিয়ে আছে জার্মানি। ১৯.৮ ভাগ সম্ভাবনা নিয়ে দ্বিতীয় স্থানে ব্রাজিল, আর ১৬.১ ভাগ সম্ভাবনা রয়েছে স্পেনের।

ব্যাংকের উঠতি-বাজার সম্পদ বরাদ্দ বিভাগের প্রধান মাইকেল বলিজের বলেছেন, ‘জার্মানি ও ব্রাজিলের শুরুটা সহজ হবে। অন্যদিকে স্পেন যদি দারুণ কিছু করতে চায় তাহলে প্রথম ম্যাচে তাদের বর্তমান ইউরোপ চ্যাম্পিয়ন পর্তুগালকে হারাতে হবে।’

৮.৫ ভাগ সম্ভাবনা নিয়ে ইংল্যান্ড এই তালিকায় চতুর্থ স্থানে। তাদের মতে এই আসরে ডার্ক হর্স হিসেবে খেলবে ফ্রান্স, বেলজিয়াম ও আর্জেন্টিনা। গতবারের ফাইনালিস্ট আর্জেন্টিনা ৪.৯ ভাগ সম্ভাবনা নিয়ে সাত নম্বরে।

এই জটিল হিসাব নিকাশ অনুযায়ী প্রতিষ্ঠানটির দাবি, ৩২ দলের এই লড়াইয়ে ২০টি দলের শিরোপা জেতার সম্ভাবনা একেবারে এক ভাগের নিচে। ব্লুমবার্গ, মার্কেট ওয়াচ

/এফএইচএম/

লাইভ

টপ