X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

কিয়েভে রিয়াল-লিভারপুলের শিরোপা লড়াই

স্পোর্টস ডেস্ক
২৬ মে ২০১৮, ১২:১৬আপডেট : ২৬ মে ২০১৮, ১২:২৪

কিয়েভে রিয়াল-লিভারপুলের শিরোপা লড়াই বিশ্বকাপ শুরু হতে দেরি নেই খুব একটা। তার আগে ফুটবল বিশ্বকে নাড়িয়ে দিতে প্রস্তুত চ্যাম্পিয়নস লিগ ফাইনালের মঞ্চ। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কিয়েভে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ-লিভারপুল। বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ১২-৪৫ মিনিটে শুরু হওয়া ম্যাচটি সরাসরি দেখা যাবে ‘সনি টেন টু’ চ্যানেলে।

১৯৮১ সালের ফাইনালের পুনরাবৃত্তি। চ্যাম্পিয়ন লিগের আগের নাম ইউরোপিয়ান কাপের ফাইনালে রিয়াল-লিভারপুল মুখোমুখি হয়েছিল প্যারিসে, পার্ক দে প্রিন্সেসের ওই ফাইনালে রিয়ালকে হারিয়ে শিরোপা উৎসব করেছিল লিভারপুল। ৩৭ বছর পর আবার যখন শিরোপা লড়াইয়ের মঞ্চে মুখোমুখি হচ্ছে তারা, তখন লিভারপুলও ফেভারিট মানছে মাদ্রিদের ক্লাবটিকে।

তা মানারই কথা। টানা তিনবার ফাইনালে উঠে হ্যাটট্রিক শিরোপা জেতার হাতছানি যে রিয়ালের সামনে। সব মিলিয়ে ১৩তম চ্যাম্পিয়নস লিগ জেতার সম্ভাবনা রিয়ালের। এমন এক দলের বিপক্ষে মাঠে নামার আগে সতর্ক না থেকে উপায় আছে!

তবে এবারের লিভারপুলকে সমীহ না করার কোনও কারণ নেই ‍রিয়ালের। দুর্দান্ত ফুটবলে ইউরোপের সবচেয়ে বড় প্রতিযোগিতার ফাইনালে উঠেছে অলরেডস। তাদের এই সাফল্যের পথে সবচেয়ে বড় ভূমিকা মোহাম্মদ সালাহর। রোমা থেকে গত মৌসুমেই মিশরীয় ফরোয়ার্ডকে দলে ভিড়িয়েছে তারা। ইংলিশ ফুটবলে ফিরে নতুন করে নিজেকে চেনাতে শুরু করেন তিনি। লিভারপুলের এগিয়ে যাওয়ার পথে একের পর এক গোল করে গেছেন ২৫ বছর বয়সী ফরোয়ার্ড।

সালাহ তো আছেনই, রিয়ালের দুশ্চিন্তা মূলত লিভারপুলের ফরোয়ার্ড নিয়ে। আক্রমণভাগের ত্রয়ী সালাহ-রবার্তো ফিরমিনো ও সাদিও মানে যে কোনও দলের জন্য ভয়ঙ্কর। চলতি মৌসুমে তার অসংখ্য প্রমাণ দিয়েছেন তারা। তাই চ্যাম্পিয়নস লিগে রিয়াল সাম্রাজ্য ভেঙে ২০০৫ সালের পর আবারও উড়তে পারে লিভারপুলের পতাকা।

যদিও রিয়ালকে হারানো যে কঠিন, সেটা মানছেন অলরেডস কোচ ইয়ুর্গেন ক্লপ। কঠিন পরীক্ষায় সামনে দাঁড়িয়ে শিষ্যদের চাপ থেকে আড়াল করার চেষ্টা করেছেন তিনি। নিজের কাঁধেই সব দায়িত্ব নিচ্ছেন জার্মান কোচ, ‘একটা চুক্তি করে কাজ শুরু করেছিলাম; যেখানে বলা ছিল, দল হারলে সব দায় আমার, আর জিতলে খেলোয়াড়দের কৃতিত্ব। তাই ওদের (খেলোয়াড়দের) হারানোর কিছু নেই।’

রিয়ালকে এগিয়ে রাখলেও নিজেদের সামর্থ্য সম্পর্কে জানা আছে ক্লপের, ‘অভিজ্ঞতা খুব বড় জিনিস। আমি নিশ্চিত করে বলতে পারি আমাদের চেয়ে অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে খেলা শুরু করবে তারা। যদিও সেটা কোনও বিষয় নয়, কারণ আমরা লিভারপুল।’

রিয়াল কোচ জিনেদিন জিদান কিন্তু নিজেদের ফেভারিট ভাবছেন না একেবারেই, ‘না আমরা ফেভারিট, না ওরা। এটা ফিফটি-ফিফটি, ফাইনালে যেমন হয়। আমরা খুশি আবারও ফাইনাল খেলতে পেরে।’

কিয়েভের এই ফাইনালের আগে ক্রিস্তিয়ানো রোনালদো ‘শতভাগ ফিট’ বলে জানিয়েছেন ফরাসি কিংবদন্তি। চলতি চ্যাম্পিয়নস লিগে ১৫ গোল করে ফাইনালে নামতে যাচ্ছেন তিনি। ইসকোও সেরে উঠেছেন চোট কাটিয়ে। শিরোপা নির্ধারণী ম্যাচে তাই পুরো শক্তির দল নিয়েই নামতে পারবেন জিদান। লিভারপুলে অবশ্য ইনজুরি সমস্যা আছে। অক্সলেড-চেম্বারলিনের মৌসুম শেষ হয়ে গেছে হাঁটুর চোটে। এমেরি ক্যান সেরে ওঠার পথে থাকলেও না খেলার সম্ভাবনাই বেশি।

রিয়াল নামছে ১৩তম চ্যাম্পিয়নস লিগ শিরোপার খোঁজে, আর লিভারপুলের লক্ষ্য ষষ্ঠ শিরোপা। সাফল্যের দিক থেকে লিভারপুল পিছিয়ে থাকলেও ইউরোপিয়ান প্রতিযোগিতায় মুখোমুখি লড়াইয়ে কিন্তু তারা এগিয়ে। রিয়ালের বিপক্ষে পাঁচ ম্যাচে ইংলিশ ক্লাবটি জিতেছে তিনটিতে, বাকি দুই ম্যাচ জিতেছে ‘লস ব্লাঙ্কোস’।

তাই কিয়েভের ফাইনাল দিয়ে হয় লিভারপুল আরও এগিয়ে যাবে, নয়তো রিয়াল ধরে ফেলবে তাদের। শিরোপার মঞ্চে দাঁড়িয়ে এই সমীকরণ নিয়ে ভাবার সময় কোথায় তাদের! রিয়াল লক্ষ্য শিরোপার ‘হ্যাটট্রিক’ করা, আর লিভারপুলের চাওয়া ইতিহাস নতুন করে লেখার। উয়েফা ডটকম, রয়টার্স

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’