X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
৩২ দলের অঙ্ক

উরুগুয়ের ভরসা ‍সুয়ারেস-কাভানি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ মে ২০১৮, ২২:১৬আপডেট : ২৭ মে ২০১৮, ২২:১৮

উরুগুয়ের ভরসা ‍সুয়ারেস-কাভানি ২০১৮ বিশ্বকাপের বছর। ফুটবল মহাযজ্ঞের উত্তেজনার আঁচ এখনই পেতে শুরু করেছে বিশ্ব। ফুটবল উৎসবে মেতে ওঠার আগে অংশ নিতে যাওয়া দলগুলোকে নিয়ে আগ্রহের কমতি নেই ভক্ত-সমর্থকদের। এবারও অংশ নিচ্ছে ৩২ দল। তাদের শক্তি-দুর্বলতা, স্কোয়াড, প্রতিপক্ষ নিয়ে সাজানো আমাদের এই আয়োজন। আজ থাকছে ‘এ’ গ্রুপের উরুগুয়েকে নিয়ে-

১৯৩০ ও ১৯৫০ সালের চ্যাম্পিয়ন উরুগুয়ে। প্রথম চার আসরের দুইবারের চ্যাম্পিয়নদের গত ৬৮ বছরে সেরা সাফল্য কেবল চতুর্থ স্থান। সেটার দেখাও তারা পেয়েছে কেবল তিনবার। সবশেষ বিশ্বকাপে তাদের মিশন শেষ হয়েছিল শেষ ষোলোতে। এবার তাদের আশা আরও ভালো কিছু করার। লুই সুয়ারেস ও এদিনসন কাভানিদের নিয়ে তেমন প্রত্যাশা বাড়াবাড়ি নয়। বাছাইয়ে তারা ব্রাজিলের পর দ্বিতীয় স্থানে থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে। প্রথম চার ম্যাচ সুয়ারেস ও দুই ম্যাচ কাভানিকে ছাড়াই আশা জাগানিয়া পারফরম্যান্স করেছিল তারা। এবার বিশ্বমঞ্চে তারাই ভরসা।

একনজরে:

অধিনায়ক: দিয়েগো গোদিন

কোচ: অস্কার তাবারেস

ডাকনাম: লা সেলেস্তে

র‌্যাংকিং: ১৭ (৭ জুন পর্যন্ত)

ফিরে দেখা বাছাই পর্ব:

২০১৫: লুই সুয়ারেস ও এদিনসন কাভানিকে ছাড়া বাছাই পর্ব শুরু করেছিল উরুগুয়ে। প্রথম দুই ম্যাচে বলিভিয়া ও কলম্বিয়াকে হারায় তারা। কিন্তু প্রথম দুই ম্যাচ নিষিদ্ধ কাভানির ফেরার ম্যাচে ইকুয়েডরের কাছে ২-১ গোলে হারে প্রথম আসরের চ্যাম্পিয়নরা। বছরের শেষ ম্যাচে লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে উড়িয়ে দেয় উরুগুয়ে।

২০১৬: নিষেধাজ্ঞার কারণে প্রথম চার ম্যাচ খেলতে পারেননি সুয়ারেস। তিনি ফিরলেন ব্রাজিলের বিপক্ষে। দ্বিতীয়ার্ধে তার দ্বিতীয় গোলেই ব্রাজিলিয়ানদের কাছে হার এড়াল উরুগুয়ে। পেরুর বিপক্ষে পরের ম্যাচে জয়ে ফিরল তারা। কিন্তু লিওনেল মেসির গোলে আর্জেন্টিনার কাছে বাছাইয়ের দ্বিতীয় হার মানে উরুগুয়ানরা। এরপর তিনটি জয় ও একটি ড্রর পর বছরের শেষ ম্যাচে চিলির মাঠে ৩-১ গোলে হারতে হয় তাদের।

২০১৭: বাছাইয়ের শেষ বছরটা মোটেও ভালো যায়নি উরুগুয়ের। ২০১৭ সালের প্রথম তিন ম্যাচ তারা জয়ের দেখা পায়নি। ব্রাজিল ও পেরুর কাছে হারের পর আর্জেন্টিনার সঙ্গে গোলশূন্য ড্রতে শঙ্কায় পড়েছিল তাদের বিশ্বকাপ খেলা। তবে প্যারাগুয়েকে হারিয়ে ও ভেনেজুয়েলার সঙ্গে ড্রর করে তারা আশা বাঁচিয়ে রাখে। বলিভিয়ার সঙ্গে শেষ ম্যাচে নামার আগে অন্তত প্লে অফ নিশ্চিত করেছিল উরুগুয়ে। কিন্তু ৪-২ গোলে জিতে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে সরাসরি বিশ্বকাপে খেলার টিকিট কাটে দুইবারের সাবেক চ্যাম্পিয়নরা।  

উরুগুয়ের বিশ্বকাপ গ্রুপ:

‘এ’ গ্রুপে উরুগুয়ের সঙ্গে রয়েছে স্বাগতিক রাশিয়া, প্রায় তিন দশক পর বিশ্বকাপে জায়গা পাওয়া মিশর ও এশিয়া অঞ্চলের সৌদি আরব।

উরুগুয়ের বিশ্বকাপ সূচি:

১৫ জুন নিজেদের উদ্বোধনী ম্যাচে মিশরের বিপক্ষে খেলবে উরুগুয়ে। পাঁচ দিন পর প্রতিপক্ষ সৌদি আরব। আর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ২৫ জুন নামবে তারা রাশিয়ার বিপক্ষে।

১৫ জুন: মিশর

২০ জুন: সৌদি আরব

২৫ জুন: রাশিয়া

নজরে থাকবেন:

লুই সুয়ারেস: ব্রাজিলে চার বছর আগে গ্রুপের শেষ ম্যাচে ইতালির ডিফেন্ডার জর্জিও কিয়েল্লিনিকে কামড়ে ৯ ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন। তার অনুপস্থিতির মাশুল উরুগুয়ে দিয়েছিল শেষ ষোলোতে কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরে। উরুগুয়ের শীর্ষ গোলদাতা বিতর্কিত কাণ্ডের পুনরাবৃত্তি আর করবেন না আশা করা যায়। বরং লা লিগার এই মৌসুমের তৃতীয় শীর্ষ গোলদাতা মাঠের পারফরম্যান্স দিয়ে উরুগুয়ের সোনালী অতীত ফিরিয়ে আনবেন, এমনটা প্রত্যাশা ভক্তদের। এই মৌসুমে সব প্রতিযোগিতায় বার্সেলোনা ফরোয়ার্ডের গোল ৩১টি।

এদিনসন কাভানি: বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকান অঞ্চলের সর্বোচ্চ গোলদাতা তিনি। ১০ গোল করেছেন কাভানি। তাছাড়া পিএসজিতে ডাবল জিততে দারুণ অবদান রেখেছেন এই স্ট্রাইকার। ২৮ গোল করে লিগ ওয়ানের শীর্ষ গোলদাতা তিনি। সুয়ারেসের সঙ্গে আক্রমণভাগে তার উপস্থিতি নিশ্চিতভাবে উরুগুয়েকে আত্মবিশ্বাসী করে তুলবে। সব মিলিয়ে এই মৌসুমে ৪০ গোল করেছেন কাভানি।   

ফুটবল মহাযজ্ঞে থাকছেন না:

২০১০ সালের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে ছিলেন দিয়েগো ফোরলান। ওইবার দলকে চতুর্থ স্থানে রাখার পথে গোল্ডেন বল পেয়েছিলেন ৫ গোল করে। কিন্তু ব্রাজিলে গত বিশ্বকাপে মাত্র দুটি ম্যাচে সুযোগ পান তিনি। কোস্টা রিকার বিপক্ষে প্রথম ম্যাচ ও শেষ ষোলোতে কলম্বিয়ার বিপক্ষে খেলেন। কিন্তু গোল করতে পারেননি। তারপরও সুয়ারেস ও কাভানির আক্রমণভাগে তার শূন্যতা এবার টের পাবে উরুগুয়ে।

শক্তি: দিয়েগো গোদিন ও হোসে মারিয়া জিমেনেজের রক্ষণভাগ। লুইস সুয়ারেস ও এদিনসন কাভানির আক্রমণভাগ।

দুর্বলতা: মাঝমাঠ।

ভবিষ্যদ্বাণী: কোয়ার্টার ফাইনাল।

২৬ সদস্যের প্রাথমিক স্কোয়াড:

গোলরক্ষক: ফের্নান্দো মুসলেরা, মার্টিন সিলভা ও মার্টিন ক্যাম্পানা।

ডিফেন্ডার: দিয়েগো গোদিন, সেবাস্তিয়ান কোটস, হোসে মারিয়া গিমেনেজ, ম্যাক্সিমিলিয়ানো পেরেইরা, গ্যাস্টন সিলভা, মার্টিন ক্যাসেরেস ও গুইলেরমো ভারেলা।

মিডফিল্ডার: নাহিতান নানদেস, লুকাস তোরেইরা, মাতিয়াস ভেসিনো, ফেদেরিকো ভালভারদে, রদ্রিগো বেনতানকুর, কার্লোস সানচেস, জর্জিয়ান দে আরসকায়েতা, দিয়েগো ল্যাক্সাল্ট, ক্রিস্টিয়ান রদ্রিগেজ, জোনাথন উরেতাভিসকায়া, নিকোলাস লোদেইরো ও গ্যাস্টন রামিরেস।

ফরোয়ার্ড:  ক্রিস্তিয়ান স্তুয়ানি, ম্যাক্সিমিলিয়ানো গোমেস, এদিনসন কাভানি ও লুই সুয়ারেস।

/এফএইচএম/
সম্পর্কিত
অবাধ্য সেনাদের মৃত্যুদণ্ড দিচ্ছে রাশিয়া: হোয়াইট হাউজ
চিলির হারে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা
বিশ্বকাপের সব উপার্জন দান করবেন এমবাপে!
সর্বশেষ খবর
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি