X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

১০ জনের কলম্বিয়াকে হারিয়ে জাপানের ‘প্রতিশোধ’

স্পোর্টস ডেস্ক
১৯ জুন ২০১৮, ২০:০০আপডেট : ১৯ জুন ২০১৮, ২০:৪৬

আবারও এগিয়ে যাওয়ার উল্লাস জাপানের এই কলম্বিয়ার কাছে হেরে গত বিশ্বকাপ শেষ করেছিল জাপান। যেখানে শেষ, আবারও হলো সেখান থেকে শুরু। মঙ্গলবার ‘এইচ’ গ্রুপে কলম্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ খেলতে নেমেছিল এশিয়ান দেশটি। গতবারের হারের শোধ নিয়ে বিশ্বকাপ শুরু করল জাপান। ২-১ গোলে তারা হারাল ব্রাজিল বিশ্বকাপে শেষ আটে খেলা দলকে।

ব্রাজিলে গ্রুপের শেষ ম্যাচে কলম্বিয়ার কাছে ৪-১ গোলে হেরেছিল জাপান। লাতিন আমেরিকান দেশটির বিপক্ষে আগের দেখায় তাদের অভিজ্ঞতা ছিল দুটি ড্র ও একটি হারের।

সারানস্কতে জাপান-কলম্বিয়ার ম্যাচই শুরু হয় নাটকীয়ভাবে। গতবারের কোয়ার্টার ফাইনালিস্টদের প্রথম থেকে চেপে ধরে জাপান। মাত্র ৩ মিনিটে কলম্বিয়া হয়ে যায় ১০ জনের দল। গোলও খেয়ে বসে তারা।

ইউইয়া ওসাকার শট দারুণভাবে রুখে দেন কলম্বিয়ান গোলরক্ষক দাভিদ ওসপিনা। কিন্তু বল চলে গিয়েছিল শিনজি কাগাওয়ার কাছে। জাপানের এই তারকা ফরোয়ার্ড ক্ষিপ্রতার সঙ্গে শট নেন লক্ষ্যে। বল ফিরিয়ে দিয়ে ওসপিনা জায়গা মতো ছিলেন না। তাই কাগাওয়ার শটটি রুখতে হাত দিয়ে বল ঠেকান কার্লোস সানচেস। রাশিয়া বিশ্বকাপের প্রথম লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি।

৬ মিনিটে ওই পেনাল্টি থেকে ১-০ করেন কাগাওয়া। কলম্বিয়া তারপর ঘুরে দাঁড়ানোর সব চেষ্টা করেছে। ১২ মিনিটে ফ্রিকিক থেকে বল পান রাদামেল ফ্যালকাও। সরাসরি শট নিয়েছিলেন তিনি, কিন্তু বল হাতে নিতে ভুগতে হয়নি জাপান গোলরক্ষক এইজি কাওয়াশিমাকে। ১৪ মিনিটে জাপানকে আবার এগিয়ে দেওয়ার সুযোগ তৈরি করেন তাকাশি ইনুই। কিন্তু তার বাঁকানো শটটি গোলপোস্টের একটু সামনে দিয়ে মাঠের বাইরে চলে যায়।

২৫ মিনিটে হুয়ান কুয়াদরাদোর চেষ্টা রুখে দেন জাপান ডিফেন্ডার ইউতু নাগাতোমো। গ্যালাতাসারের এই ডিফেন্ডারের ৩২ মিনিটে নেয়া শট কলম্বিয়ান খেলোয়াড়ের গায়ে লেগে ক্রসবারের খানিকটা উপর দিয়ে গিয়ে কর্নারে পরিণত হয়।

লাল কার্ড দেখলেন সানচেস ফ্যালকাওয়ের দ্বিতীয় চেষ্টা ৩৪ মিনিটে ঠেকান কাওয়াশিমা। কিন্তু জাপান গোলরক্ষক ৫ মিনিট পর ঠেকাতে পারেনি কলম্বিয়ার চতুর গোলকে। ৩৯ মিনিটে ফ্রিকিক থেকে হুয়ান ফের্নান্দো কুইনতেরো জাপানি রক্ষণ দেয়ালের নিচ দিয়ে শট নেন। মাঠ গড়িয়ে বল ঢুকে যায় গোল সীমানা দিয়ে। যদিও কাওয়াশিমা গোলটি হয়নি দাবি করেছিলেন, গোল লাইন প্রযুক্তিতে তার মীমাংসা হয়।

বিরতির পর পঞ্চম মিনিটে বিপজ্জনক পরিস্থিতির মুখোমুখি হয়েছিল কলম্বিয়া। ইয়োশিদার শটটি কোনোভাবে রুখে দেন তাদের ডিফেন্ডার। ৫৪ মিনিটে ওসাকোকে চমৎকার চেষ্টায় প্রতিহত করেন ওসপিনা। ৩ মিনিট পর আবারও কলম্বিয়ান গোলরক্ষক দলকে বাঁচান ইনুইয়ের শট ফিরিয়ে দিয়ে। ৬৫ মিনিটে আবারও ইনুই প্রতিহত হন কলম্বিয়ার রক্ষণভাগের সামনে।

মুহুর্মুহু আক্রমণে কলম্বিয়াকে তটস্থ করে রাখার ফল আদায় করে নেয় জাপান ৭৩ মিনিটে আরও একটি গোল করে। কর্নার থেকে পাওয়া চমৎকার ক্রসে নিখুঁত হেডে কলম্বিয়ার জালে বল জড়ান ওসাকো।

৭০ মিনিটে কার্লোস বাক্কার বদলি হয়ে মাঠে নামেন হামেস রোদ্রিগেস। তার ৩ মিনিট পর জাপান দ্বিতীয় গোল করলেও ভাগ্য পাল্টাতে পারেননি গত আসরের গোল্ডেন বুট জয়ী তারকা। অবশ্য ৭৮ মিনিটে তিনি ফেরাতে পারতেন সমতা, কিন্তু ওসাকো তাকে গোল করতে দেননি।

/এফএইচএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
অবাধ্য সেনাদের মৃত্যুদণ্ড দিচ্ছে রাশিয়া: হোয়াইট হাউজ
চিলির হারে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা
বিশ্বকাপের সব উপার্জন দান করবেন এমবাপে!
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া