X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘এখন স্টিভ রোডসও একজন টাইগার’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ জুন ২০১৮, ২০:৫৭আপডেট : ২০ জুন ২০১৮, ২০:৫৭

জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ স্টিভ রোডসের সামনে শুরুতেই কঠিন পরীক্ষা। দুটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আগামী শনিবার ওয়েস্ট ইন্ডিজের পথে রওনা হবে বাংলাদেশ দল। বাংলাদেশের কোচ হিসেবে বুধবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে প্রথম সংবাদ সম্মেল করলেন রোডস। বাংলাদেশ ক্রিকেট দলের আরেক নাম ‘টাইগার’। নতুন কোচ জানালেন, তিনি নিজেও ‘টাইগার’ হয়ে সাফল্য এনে দিতে চান সাকিব-মাশরাফিদের। রোডসের সঙ্গে সংবাদ মাধ্যমের কথোপকথন তুলে ধরা হলো বাংলা ট্রিবিউন পাঠকদের জন্য।

জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ স্টিভ রোডস। ছবি-বিসিবি প্রশ্ন: আসন্ন সফর নিয়ে আপনার চিন্তা-ভাবনা কী?

রোডস: আমরা এখানে তিন দিন অনুশীলনের সুযোগ পাচ্ছি। ওয়েস্ট ইন্ডিজের উইকেট নিশ্চয়ই বাংলাদেশের মতো  হবে না। ওখানে আমাদের দ্রুত সব কিছুর সঙ্গে মানিয়ে নিতে হবে। ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা সিরিজ দেখেই বোঝা যাচ্ছে, উইকেট পেসারদের জন্য কতটা সহায়ক। মনে হয় আমরাও এমন উইকেট পাবো। ওখানে গিয়ে অনুশীলন করে দ্রুত মানিয়ে নিতে হবে।

প্রশ্ন: টেস্ট সিরিজ দিয়ে সফর শুরু। পরিকল্পনা করতে কি বাড়তি সুবিধা হবে?

রোডস:  হ্যাঁ, টেস্ট সিরিজটা খুব জটিল হবে না। আমরা জিততে সর্বাত্মক চেষ্টা করবো। আশা করি, আমরা টেস্ট সিরিজ জিততে পারবো। আমাদের শুরুটা ভালো করতে হবে। ভালো শুরু হলে বাকি কাজ সহজ হয়ে যাবে।  ক্রিকেট কোনও রকেট সায়েন্স নয়। আমাদের ব্যাটিং করে স্কোরবোর্ডে ‍যথেষ্ট রান তুলতে হবে, আর ভালো বোলিং করে প্রতিপক্ষকে অলআউট করতে হবে।

প্রশ্ন: ঢাকায় আসার আগে বাংলাদেশের ক্রিকেটারদের নিয়ে নিশ্চয়ই হোমওয়ার্ক করেছেন?

রোডস:  আমি এদেশের ক্রিকেটারদের সম্পর্কে বেশি কিছু জানতাম না। তবে ইন্টারনেট থেকে তাদের সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করেছি। তাদের খেলা দেখেছি, তাদের বোলিং এবং ব্যাটিং স্টাইল সম্পর্কে ইউটিউব থেকে ধারণা পেয়েছি।

প্রশ্ন: শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ ছন্দে আছেনশ্যানন গ্যাব্রিয়েল। দুই টেস্টে ১৭ উইকেট শিকার করা ক্যারিবীয় ফাস্ট বোলারকে নিয়ে বিশেষ কোনও পরিকল্পনা আছে?

রোডস: শ্যানন গ্যাব্রিয়েল ভালো খেলছে, দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে আট উইকেট নিয়েছে। তাকে আমি খুব ভালো করেই চিনি। আমি যখন ইংলিশ কাউন্টি ওরস্টারশায়ারে ছিলাম, তখন সে ওই দলের সদস্য ছিল। আমরা তাকে মোকাবেলার প্রস্তুতি নিচ্ছি। গ্যাব্রিয়েল ছাড়াও ওয়েস্ট ইন্ডিজের কয়েকজন ভালো বোলার আছে। কিন্তু আমাদেরও কয়েকজন দারুণ ব্যাটসম্যান আছে।  

প্রশ্ন: আন্তর্জাতিক ক্রিকেটে কোচ হিসেবে শুরু করতে যাচ্ছেন। অনুভূতিটা কেমন?

রোডস: এটা আমার জন্য একটা দুর্দান্ত সুযোগ। আমি দীর্ঘদিন কাউন্টি ক্রিকেটে কাজ করেছি, তবে আন্তর্জাতিক ক্রিকেটে কোচিংয়ের অভিজ্ঞতা নেই। আমি তাই চ্যালেঞ্জটা নিতে উন্মুখ হয়ে আছি। বাংলাদেশ দলে বেশ কয়েকজন আন্তর্জাতিক মানের খেলোয়াড় রয়েছে। আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, এখন আমিও একজন টাইগার। আর এ মুহূর্তে এটাই আপনাদের জন্য প্রধান শিরোনাম! আমি দীর্ঘদিন ক্রিকেট খেলেছি। ক্রিকেট কোচিংয়ের সঙ্গেও জড়িয়ে আছি অনেক দিন। আপনি যে দলের সঙ্গে জড়িয়ে যাবেন, নিজের শতভাগ দিয়ে হলেও তাদের জয় এনে দিতে চাইবেন। আর সেটা বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে হলে তো কথাই নেই। আমি মনে করি, এখন থেকে স্টিভ রোডসও একজন টাইগার।

প্রশ্ন: ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের লক্ষ্য কী?

রোডস: আমরা নিজেদের পরিকল্পনার বাস্তবায়ন করতে চাই।  অবশ্য আমরা চ্যালেঞ্জের মুখে পড়তে পারি। আপনারাই তো বলছেন, ওয়েস্ট ইন্ডিজ খুব ভালো দল। অবশ্য আন্ডারডগ হিসেবে খেলতে পারাও দারুণ ব্যাপার। অনেক সময় আন্ডারডগরাই জয় লাভ করে।

প্রশ্ন: ক্রিকেট নিয়ে বাংলাদেশের মানুষের আবেগ সম্পর্কে আপনার বক্তব্য কী?

রোডস: আমি বাংলাদেশের মানুষের ক্রিকেট নিয়ে আবেগের বিষয়ে সচেতন। এখানে সবাই আমার মতোই ক্রিকেট ভালোবাসে। আমি জানি, ক্রিকেটারদের কাছ থেকে বাংলাদেশিদের প্রত্যাশা কতখানি। আমি নিজের শতভাগ দিয়ে বাংলাদেশের ক্রিকেটকে এগিয়ে নিতে চেষ্টা করবো।

প্রশ্ন: একটি টেস্ট খেলুড়ে দেশের কোচ হতে পেরে আপনি কতটা রোমাঞ্চিত?

রোডস: আমি ভীষণ রোমাঞ্চিত। হোটেল থেকে এখানে আসার পথে দেখলাম,  গরমের মধ্যেও ছেলেরা ক্রিকেট খেলছে। বোঝাই যায়, এদেশের মানুষ ক্রিকেট খুব ভালোবাসে। এমন ক্রিকেট অন্তঃপ্রাণ জাতির কোচ হতে পেরে সত্যি খুব ভালো লাগছে।

/আরআই/ এএআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা