X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

লুকাকু-হ্যাজার্ডের জোড়ায় বেলজিয়ামের গোল উৎসব

স্পোর্টস ডেস্ক
২৩ জুন ২০১৮, ২০:০৪আপডেট : ২৩ জুন ২০১৮, ২০:৫৮

লুকাকু করেছেন জোড়া গোল মুহুর্মুহু আক্রমণ কাকে বলে দেখল তিউনিসিয়া। দুই গোলে পিছিয়ে পড়ে একটি গোল শোধ দিয়ে বেলজিয়ামের সঙ্গে লড়াইয়ের আভাস দিয়েছিল তারা। কিন্তু পারেনি। রোমেলু লুকাকু ও ইডেন হ্যাজার্ডের জোড়া গোলে উড়ে গেছে তারা। ৫-২ গোলের এই জয়ে ‘জি’ গ্রুপ থেকে শেষ ষোলোর দ্বারপ্রান্তে বেলজিয়ানরা।

রবিবার দিনের প্রথম ম্যাচে ইংল্যান্ড পানামার বিপক্ষে হার এড়ালেই নকআউট পর্ব নিশ্চিত করবে বেলজিয়াম। দুই ম্যাচে তাদের পয়েন্ট ৬।

গতবার কোয়ার্টার ফাইনালে বিদায় নেওয়া বেলজিয়াম পানামার বিপক্ষে ৩-০ গোলে জিতে বিশ্বকাপ শুরু করেছিল। আত্মবিশ্বাসী দলটি দ্বিতীয় ম্যাচে আবারও গোল উৎসব করেছে। এবারও জোড়া গোল করেছেন লুকাকু।

মাত্র ১৬ মিনিটের মধ্যে ২-০ গোলে এগিয়ে যায় বেলজিয়াম।দুই মিনিট পর একটি গোল শোধ দেয় তিউনিসিয়া। কিন্তু বিরতিতে যাওয়ার আগে লুকাকু পান তার দ্বিতীয় গোলের দেখা। এই লক্ষ্যভেদে বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ে ক্রিস্তিয়ানো রোনালদোকে স্পর্শ করেন তিনি।

পেনাল্টি থেকে বেলজিয়ামকে এগিয়ে দেন হ্যাজার্ড দ্বিতীয়ার্ধে ফিরে জোড়া গোল পূর্ণ করেন হ্যাজার্ড। মিচি বাতশুয়েই করেন পঞ্চম গোল। ইনজুরি সময়ে তিউনিসিয়া আরেকটি গোল করে কেবল ব্যবধান কমায়। এই প্রথমবার বিশ্বকাপের এক ম্যাচে ৫ গোল করল বেলজিয়াম।

পানামার বিপক্ষে খেলানো একাদশ রবের্তো মার্তিনেস অপরিবর্তিত রেখেছিলেন তিউনিসিয়ার বিপক্ষে। যাতে দারুণ শুরু করে গতবার আর্জেন্টিনার কাছে হেরে কোয়ার্টার ফাইনালে বিদায় নেওয়া দলটি।

ডিবক্সের প্রান্তে ৫ মিনিটে সিয়াম বেন ইউসুফের ফাউলের শিকার হন হ্যাজার্ড। প্রথমে শঙ্কা থাকলেও ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি নিশ্চিত করে পেনাল্টি। তাতে চেলসি তারকা স্পট কিকে কোনাকুনি নিচু শটে জালে বল পাঠান ষষ্ঠ মিনিটে। লুকাকুর নিচু ক্রস থেকে ১৩ মিনিটে হ্যাজার্ড তার দ্বিতীয় গোল করতে ব্যর্থ হন তিউনিসিয়া গোলরক্ষক বেন মুস্তাফার বাধায়।

দুই মিনিট পর ‍মুস্তাফা ঠেকান কারাসকোকে। কিন্তু পরের মিনিটে ড্রিস মার্টেন্সের অ্যাসিস্টে লুকাকুকে থামাতে পারেননি তিউনিসিয়া গোলরক্ষক। ১৬ মিনিটে দুই গোলে পিছিয়ে পড়া আফ্রিকান দলটি ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় দিলান ব্রোনের গোলে। ১৮ মিনিটে ওয়াহবি খাজরির ফ্রি কিক থেকে দলের প্রথম শটেই সফল হেড করেন তিনি।

ওই গোলে বেলজিয়ামের দাপট কিছুটা থমকে গিয়েছিল। কিন্তু বিরতির ঠিক আগেই ব্যবধান তারা বাড়িয়ে নেয় দুই গোলে। ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে কেভিন ডি ব্রুইনের পাস থেকে থমাস মুনিয়ের বল দেন লুকাকুকে। ম্যানইউর স্ট্রাইকার বাঁ পায়ের দারুণ শটে করেন ৩-১। টুর্নামেন্টের দুই ম্যাচে ৪ গোল করে গোল্ডেন বুটের দৌড়ে পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদোকে স্পর্শ করলেন লুকাকু।

বিরতির পর ফিরে তিউনিসিয়ার ধার কমে যায়। তাদের বিপক্ষে দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে বড় জয় নিশ্চিত করেন হ্যাজার্ড। টবি আল্ডারওয়েরেল্ডের লম্বা পাস বুক দিয়ে নিয়ন্ত্রণ নেন হ্যাজার্ড। তারপর মুস্তাফাকে বোকা বানিয়ে খালি জালে বল পাঠান তিনি।

বাতশুয়েই করেন পঞ্চম গোল জয় প্রায় নিশ্চিত হয়ে যাওয়ায় ৫৯ মিনিটে মারোনে ফেলাইনিকে নামিয়ে লুকাকুকে উঠিয়ে নেন মার্তিনেস। ২ মিনিট পর কারাসকোর শট অল্পের জন্য পঞ্চম গোলে রূপ নেয়নি।

৬৯ মিনিটে হ্যাজার্ডের বদলি নেমে তিনটি সুবর্ণ সুযোগ নষ্ট করেন বাতশুয়েই। ৭৫ মিনিটে বেন মুস্তাফা তাকে ঠেকান। কারাসকোর ৮০ মিনিটে বানিয়ে দেওয়া বল লক্ষ্যে শট নেন বাতশুয়েই, কিন্তু এবার বাধা হয়ে দাঁড়ায় ক্রসবার। পরের মিনিটে আবারও তিউনিসিয়া গোলরক্ষক তার শক্তিশালী ভলি আটকে দেন। অবশেষে সুযোগ নষ্ট করার আক্ষেপ চেলসি তারকা কাটান ৯০ মিনিটের গোলে। ব্যাকপোস্টে ইউরি তিয়েলমান্সের সুন্দর ক্রসে নিয়ন্ত্রিত হাফ ভলিতে লক্ষ্যভেদ করেন বাতশুয়েই।

দ্বিতীয়ার্ধে ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে নাগুয়েজের পাস থেকে খাজরি করে তিউনিসিয়ার দ্বিতীয় গোল। গোল ডটকম   

/এফএইচএম/
সম্পর্কিত
অবাধ্য সেনাদের মৃত্যুদণ্ড দিচ্ছে রাশিয়া: হোয়াইট হাউজ
চিলির হারে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা
বিশ্বকাপের সব উপার্জন দান করবেন এমবাপে!
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী