X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

১০ জনের জার্মানির নাটকীয় জয়

স্পোর্টস ডেস্ক
২৪ জুন ২০১৮, ০১:৫৬আপডেট : ২৫ জুন ২০১৮, ১৮:৫৭

১০ জনের জার্মানির নাটকীয় জয় বাঁচা-মরার লড়াইয়ে শুরুতেই পিছিয়ে পড়েছিল জার্মানি। গোছালো রক্ষণভাগ আর দারুণ কাউন্টার অ্যাটাকে প্রথমার্ধে তাদের হতাশ করে সুইডেন। কিন্তু দ্বিতীয়ার্ধে দেখা গেছে অন্য চেহারার জার্মানিকে। শেষ ৮ মিনিট ১০ জনের দল নিয়ে খেলেও ইনজুরি সময়ের গোলে নাটকীয় জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

সোচিতে শনিবার ২-১ গোলে জিতেছে মেক্সিকোর কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা জার্মানি। তাদের এই জয়ে ‘এফ’ গ্রুপ থেকে শেষ ষোলোর দুটি দল নিশ্চিত হবে শেষ ম্যাচের লড়াইয়ে। জার্মানরা লড়বে দুই ম্যাচই হেরে যাওয়া দক্ষিণ কোরিয়াকে। আর দুই ম্যাচ জিতে আত্মবিশ্বাসী মেক্সিকোর বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হবে সুইডেনকে। ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে মেক্সিকো। আর ৩ পয়েন্ট করে নিয়ে দুই ও তিন নম্বরে সুইডেন ও জার্মানি।

ম্যাচের দুই অর্ধে দুই দলকে দেখা গেছে ভিন্নরূপে। প্রথমার্ধে দাপট দেখিয়েছে সুইডিশরা, আর শেষ ৪৫ মিনিট জার্মানি।

যদিও প্রথম সুযোগ তৈরি করেছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। মাত্র ৩ মিনিটে জার্মানদের দারুণ একটি সুযোগ নষ্ট করে দেয় সুইডেন। টিমো বার্নারের হেডে বক্সের মাঝে বেশ জায়গা নিয়ে পায়ে বল পান হুলিয়ান ড্র্যাক্সলার। জোরে শটও নেন তিনি লক্ষ্যে। কিন্তু আন্দ্রেস গ্রাঙ্কভিস্ত পিঠ দিয়ে ঠেকিয়ে তাকে লক্ষ্যভ্রষ্ট করেন।

নয়ারের মাথার উপর দিয়ে বল ঢুকছে জালে ৬ মিনিটে এমিল ফোর্সবার্গের দারুণ চেষ্টা রুখে দেয় জার্মানির ডিফেন্ডাররা। সুইস রক্ষণভাগ ৯ মিনিটে জার্মানদের একটি সুযোগ ব্যর্থ করে দেয়। মার্কো রয়েসের ক্রস থেকে বার্নারের আক্রমণ মাঠের বাইরে পাঠিয়ে কর্নার বানান লিন্ডেলফ।

সুইডেনের সুবর্ণ সুযোগ আসে ১২ মিনিটে। জার্মান রক্ষণ ভেদ করে ডি-বক্সে ঢুকে গিয়েছিলেন মার্কাসবার্গ, কিন্তু মানুয়েল নয়ার ও জেরোম বোয়াটেংয়ের মাঝে পড়ে যান তিনি। জার্মান ডিফেন্ডারের চ্যালেঞ্জে নয়ারের সামনে শট নেওয়ার আগেই হোঁচট খান সুইডেনের ৯ নম্বর জার্সি পরা এ খেলোয়াড়। গত বিশ্বকাপ জয়ী গোলরক্ষক বল সামলে নেন নিজের হাতে।

কয়েকবার জার্মানির রক্ষণ ভেদ করায় আত্মবিশ্বাসী হয়ে ওঠে সুইডেন। তার পুরস্কার পায় ম্যাচের আধঘণ্টা পার হতেই। ৩২ মিনিটে পা থেকে বল হারালে ভিক্টর ক্লাসেনের অ্যাসিস্টে ডানদিক থেকে বল পান ওলা টোইভনেন। বুক দিয়ে বল নিয়ন্ত্রণে নিয়েই নয়ারের মাথার উপর দিয়ে বল জালে জড়িয়ে গোল উদযাপনে মাতেন তিনি।

শেষ মুহূর্তে গোল করে উদযাপন করলেন ক্রোস বিরতিতে যাওয়ার আগে সমতা ফেরানোর দারুণ সুযোগ তৈরি করেছিল জার্মানি ৩৯ মিনিটে। একই সময়ে দুইবার লক্ষ্যে শট নিলেও সুইডিশ গোলরক্ষক রবিন ওলসেন ত্রাতা হন। গুন্দোগানের প্রথম শট ফিরিয়ে দিয়েছিলেন তিনি। তারপর মুলার নেন ফিরতি শট। এবার বল গোলবারের কয়েক ইঞ্চি দূর দিয়ে চলে যায় মাঠের বাইরে।

বোয়াটেং ৪৫ মিনিটে দূর থেকে শট নিলেও ভাগ্য সহায় হয়নি জার্মানদের। গোলবারের পাশ দিয়ে বল জায়গা করে নেয় মাঠের বাইরে। বরং ইনজুরি সময়ের দ্বিতীয় মিনিটে নয়ার জার্মানিকে দ্বিতীয় গোল খাওয়া থেকে বাঁচান। সেবাস্তিয়ান লারসনের ফ্রিকিক থেকে ব্যবধান দ্বিগুণ করতে হেড করেছিলেন বার্গ। জার্মান গোলরক্ষক দারুণ সেভ করেন।

বিরতির পর ঘুরে দাঁড়ায় জার্মানি। ৪৮ মিনিটে বাঁদিক থেকে বার্নারের পাস থেকে বাঁ পায়ের শটে ওলসেনকে পরাস্ত করে দলকে সমতায় ফেরান রয়েস। এই গোলের পর আরও বিপজ্জনক হয়ে ওঠে বিশ্ব চ্যাম্পিয়নরা। ৫০ মিনিটে টনি ক্রুসের ফ্রিকিক থেকে লক্ষ্যে হেড করেছিলেন থোমাস মুলার। কিন্তু গোলপোস্টের পাশ দিয়ে বল লক্ষ্যভ্রষ্ট হয়।

দারুণ সব সেভ করেছেন সুইডেনের গোলরক্ষক ওলসেন ৫৬ মিনিটে জোনাস হেক্টর সময়মতো বলে পা লাগাতে পারেননি, ওলসেন সহজে ঠেকান জার্মানির এই চেষ্টা। ক্রুসের ক্রস ৬৬ মিনিটে প্রতিহত করে তাদের আরেকটি সুযোগ নষ্ট করেন লিন্ডেলফ। ৭২ মিনিটে বার্নারের ক্রস সুইডিশ ডিফেন্ডারের গায়ে লেগে জালের দিকে ছুটেছিল, আবারও ওলসেন দারুণ সেভে আটকে দেন জার্মানিকে।

দুরমাজ সুইডেনের পক্ষে ৭৬ মিনিটে কর্নার আদায় করে নেন। অগাস্টিনসনের বাঁকানো শট জার্মান ডিফেন্ডার হেড করে বাইরে পাঠালেও বক্সের বেশ দূর থেকে বার্গ শক্তিশালী শটে নয়ারের পরীক্ষা নেন।

৮১ মিনিটে বার্নারের সরাসরি শট ক্রসবারের উপর দিয়ে চলে যায়। পরের মিনিটে বড় ধাক্কা খায় জার্মানরা। বার্গকে পেছন থেকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন বোয়াটেং। শেষ ৮ মিনিট ১০ জনের দল নিয়ে খেলেছে গতবারের শিরোপা জয়ীরা। ওই ফ্রিকিক থেকে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল সুইডেন। বক্সের মধ্যে ৬ গজ দূর থেকে নেওয়া গুইদেত্তির শট পাঞ্চ করে কোনোভাবে মাঠের বাইরে পাঠান নয়ার।

অসাধারণ গোলের পর ক্রোস সতীর্থদের অভিনন্দন পেলেন ৮৮ মিনিটে অসাধারণ সেভ করেন ওলসেন। গোমেসের হেড ক্রসবারের উপর দিয়ে তুলে দেন সুইডিশ গোলরক্ষক। কিন্তু ইনজুরি সময়ের বক্সের বাঁ প্রান্তের সীমানায় দুরমাজের ফাউলে ফ্রিকিক পায় জার্মানি। ক্রুস নেন ফ্রিকিক, কিন্তু লম্বা শট নেননি তিনি প্রথমে। ফ্রিকিকে রয়েসকে ছোট পাস দিয়ে বলের জায়গা পাল্টান রিয়াল মাদ্রিদ তারকা। আলতো ছোঁয়ায় বল থামান রয়েস। তারপরই বাঁকানো শটে ওলসেনকে পরাস্ত করেন ক্রুস। ৫ মিনিটের ইনজুরি সময়ের শেষ মিনিটের এই অসাধারণ গোলে মাতে জার্মানি। বিস্ময় চোখে সুইডিশরা চেয়ে দেখে তাদের হারের মুহূর্ত।

/এফএইচএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
অবাধ্য সেনাদের মৃত্যুদণ্ড দিচ্ছে রাশিয়া: হোয়াইট হাউজ
চিলির হারে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা
বিশ্বকাপের সব উপার্জন দান করবেন এমবাপে!
সর্বশেষ খবর
পুরান ঢাকার কেমিক্যাল কারখানা সরাতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ
পুরান ঢাকার কেমিক্যাল কারখানা সরাতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ
ওরসে ঝগড়া, সেই শত্রুতায় ছুরিকাঘাতে যুবককে হত্যা
ওরসে ঝগড়া, সেই শত্রুতায় ছুরিকাঘাতে যুবককে হত্যা
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা