X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ইংল্যান্ডের হৃদয় ভেঙে ক্রোয়েশিয়ার ফাইনাল-আনন্দ

স্পোর্টস ডেস্ক
১২ জুলাই ২০১৮, ০২:৩৭আপডেট : ১২ জুলাই ২০১৮, ১৪:৪৬

মানজুকিচের গোলের পর ক্রোয়েশিয়ার উৎসব সেমিফাইনালের আগে মারিও মানজুকিচ জানিয়েছিলেন, শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবে ক্রোয়েশিয়া। শুধু কথায় নয়, কাজেও প্রমাণ দিলেন তিনি। জুভেন্টাসের এই ফরোয়ার্ডের লক্ষ্যভেদেই প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া। অতিরিক্ত সময়ে গড়ানো সেমিফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে ক্রোয়েটরা। 

কেভিন ট্রিপিয়ারের গোলে ইংল্যান্ডের বিপক্ষে পিছিয়ে পড়েও লড়াই করে ক্রোয়েশিয়া সমতায় ফেরে ইভান পেরিশিচের লক্ষ্যভেদে। তাতে নির্ধারিত সময় ১-১ গোলে ড্র হওয়ায় মস্কোর সেমিফাইনাল যায় অতিরিক্ত সময়ে। সেখানে ব্যবাধান গড়ে দেন মানজুকিচ। খেলার ১০৯ মিনিটে তার বাঁ পায়ের জালে জড়ানো শটটাই প্রথমবার ফাইনালে ওঠার আনন্দে মাতায় গোটা ক্রোয়েশিয়াকে। ১৫ জুন রাশিয়া বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের প্রতিপক্ষ আগেই ফাইনাল নিশ্চিত করা ফ্রান্স।


স্বাধীন দেশ হিসেবে ১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপে নেমে তাক লাগিয়ে দিয়েছিল ক্রোয়েশিয়া। যদিও ফাইনালে ওঠার সুযোগ হয়নি তাদের, সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল ডেভর সুকারদের। ২০ বছর পর সেই আক্ষেপ দূর করলেন লুকা মদরিচ-ইভান রাকিতিচ-মারিও মানজুকিচদের নিয়ে গড়া এবারের দলটি।
অতিরিক্ত সময়ে এসে মস্কোর সেমিফাইনালটি নিজের করে নিলেন মানজুকিচ। এই ফরোয়ার্ডের গোলটিই ক্রোয়েটদের প্রথমবার তুলে দেয় বিশ্বকাপের ফাইনালে। গোটা ম্যাচে দুর্দান্ত পারফর্ম করা ইভান পেরিশিচের হেড বক্সের ভেতর নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের শটে বল জালে জড়িয়ে দেন তিনি। ১০৯ মিনিটের ওই গোলে ইংলিশদের হৃদয়ে রক্তক্ষরণ হয়, আর ক্রোয়েটরা ভেসে যান আনন্দের বানে।

ইংল্যান্ডের এগিয়ে যাওয়ার আনন্দ অথচ শুরুর দৃশ্যপটটা লেখা ছিল ইংল্যান্ডকে ঘিরে। কিয়েরন ট্রিপিয়ারের লক্ষ্যভেদে শুরুতেই এগিয়ে যায় ইংল্যান্ড। বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া চমৎকার ফ্রিকিক জালে জড়িয়ে গ্যালারিতে আনন্দের ঢেউ তোলেন তিনি। ডেলে আলীকে বক্সের বাইরে লুকা মদরিচ ফাউল করলে রেফারি বাজান ফ্রি কিকের বাঁশি। ম্যাচের প্রথম সুযোগটা কাজে লাগাতে ভুল করেননি ট্রিপিয়ার। এই রাইট ব্যাক ক্রোয়েশিয়ার মানব দেয়ালের ওপর দিয়ে বাঁকানো ফ্রি কিকে করেন লক্ষ্যভেদ।

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে ফ্রি কিক গোল দেখা গেলেও নকআউট পর্বে পাওয়া যায়নি। সেই ‘আক্ষেপ’ই দূর করলেন ট্রিপিয়ার। রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে এটাই প্রথম ফ্রিকিক গোলের প্রথম উদাহরণ।

ব্যবধান দ্বিগুণ করার সুবর্ণ সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। এবারের বিশ্বকাপে গোল্ডেন বুটের দৌড়ে সবার আগে থাকা হ্যারি কেইন পারলেন না নিজের গোল সংখ্যা বাড়িয়ে নিতে। একেবারে ফাঁকা জায়গা থেকে সামনে শুধু গোলরক্ষক দানিয়েল সুবাসিচকে একা পেয়েও লক্ষ্যভদ করতে ব্যর্থ ইংলিশ অধিনায়ক! ৩০তম মিনিটে জেসি লিনগার্ডের ডিফেন্সচেরা পাস নিয়ন্ত্রণে নিয়ে গোলমুখে শট করলেও প্রতিহত করেন সুবাসিচ। ফিরতি বলে আবারও শট করেছিলেন টটেনহাম স্ট্রাইকার, তবে ততক্ষণে সহকারী রেফারি জানান তিনি অফসাইড।

পরের মিনিটেই সমতায় ফেরার সুযোগ তৈরি করে ক্রোয়েশিয়ার। তবে ভাগ্য সহায় হয়নি তাদের। ডানপ্রান্ত থেকে আন্তে রেবিচ দারুণ এক ক্রস করেছিলেন, ইংলিশ ডিফেন্ডার জন স্টোনস ‘ক্লিয়ার’ না করলে বিপদ হতেই পারতো। এরপরও শঙ্কা তৈরি হয় ফিরতি বলে রেবিচ শট করলে, যদিও ইংলিশ গোলরক্ষক পিকফোর্ড সহজেই প্রতিহত করেন তার শট।

ইভান পেরিশিচের গোলে ক্রোয়েশিয়া ফেরে সমতায় দ্বিতীয়ার্ধে আক্রমণে গতি বাড়ে ক্রোয়েশিয়ার, বিপরীতে ইংল্যান্ডের গতি অনেকটাই কমে আসে। যদিও ক্রোয়েটরা সুবিধা করতে পারছিল না। ৬৫ মিনিটেই যেমন আরেকবার আটকে যায় ক্রোয়েশিয়া। ইভান পেরিশিচের নেওয়া শট প্রতিহত হয় ওয়াকারের গায়ে লেগে। ইংলিশ ডিফেন্ডারের পেটে গিয়ে বল আঘাত না করলে বল জালে জড়াতেই পারতো! ডানপ্রান্ত থেকে লুকা মডরিকের ক্রস ইংলিশ এক ডিফেন্ডার ‘ক্লিয়ার’ করলেও ফিরতি বলে জোরালো শট করেছিলেন পেরিশিচ, কিন্তু ইংল্যান্ডের রক্ষণ ভাঙা যায়নি তাতে।

মিনিট তিনেক পর আর হতাশ হতে হয়নি পেরিশিচকে। ৬৮ মিনিটে তার চমৎকার গোলেই সমতায় ফেরে ক্রোয়েটরা। ম্যাচে ফিরতে নিজেদের সর্বোচ্চটা দিয়ে লড়ছিল, ফুটবল দেবতা হতাশ করেননি তাদের। পেরিশিচের লক্ষ্যভেদে ১-১ সমতায় ফেরে মস্কোর সেমিফাইনাল।

বিরতি থেকে ঘুরে এসে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে ক্রোয়েশিয়া। যদিও সুবিধা করতে পারছিল না ইংল্যান্ডের কড়া রক্ষণের সামনে। অবশেষে ৬৮ মিনিটে আসে সেই মধুর সময়, যখন পেরিশিচের চমৎকার গোলে খেলায় ফেরে ক্রোয়েটরা।

ডানপ্রান্ত থেকে শিমে ভ্রাসাইকোর ক্রস বক্সের ভেতর থেকে অনেকটা পা উঁচিয়ে লক্ষ্যভেদ করেন পেরিশিচ। ইংলিশ ডিফেন্ডার ওয়াকার নিচু হয়ে হেড করার চেষ্টা করলেও পেরিশিচের পা খুঁজে নেয় বল, আর সেই পায়ের ছোঁয়ায় বল জড়িয়ে যায় জালে। বক্সের ভেতর থেকে লক্ষ্যভেদ করেন তিনি।

গোলের পর মানজুকিচ পরের মিনিটেই এগিয়ে যেতে পারতো ক্রোয়েশিয়া। কিন্তু ভাগ্য দেবতা এবার মুখ তুলে তাকাননি, স্কোরশিটে নাম তোলা পেরিশিচের এবারের শট আঘাত করে পোস্টে। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে কোনও দলই আর গোল করতে না পারায় মস্কোর সেমিফাইনাল গড়ায় অতিরিক্ত সময়ে।

সেই সময়ের ১০৯ মিনিটে মানজুকিচের থাবায় ঘায়েল ‘থ্রি লায়ন্স’। সমান্তরালে প্রথমবার বিশ্বকাপ ফাইনালে ওঠার আনন্দে মাতোয়ারা গোটা ক্রোয়েশিয়া।

/কেআর/চেক-এমওএফ/
সম্পর্কিত
অবাধ্য সেনাদের মৃত্যুদণ্ড দিচ্ছে রাশিয়া: হোয়াইট হাউজ
চিলির হারে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা
বিশ্বকাপের সব উপার্জন দান করবেন এমবাপে!
সর্বশেষ খবর
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
নারীবান্ধব টয়লেট সুবিধা পান না ৯৩ শতাংশ নারী
জরিপের তথ্যনারীবান্ধব টয়লেট সুবিধা পান না ৯৩ শতাংশ নারী
সিলেট নগরীতে অপরাধী শনাক্তে ১১০ সিসি ক্যামেরা
সিলেট নগরীতে অপরাধী শনাক্তে ১১০ সিসি ক্যামেরা
সমরাস্ত্র প্রদর্শনীতে মেশিন টুলস ফ্যাক্টরির পণ্য
সমরাস্ত্র প্রদর্শনীতে মেশিন টুলস ফ্যাক্টরির পণ্য
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা