২০ ইনিংস পর মিরাজের ৫ উইকেট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:১১, জুলাই ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০০:১৭, জুলাই ১৪, ২০১৮

উইকেট শিকারের পর মিরাজের উল্লাস২০১৬ সালের অক্টোবরে সাদা পোশাকে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে অভিষেক হয় মিরাজের। ওই টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়ে নিজের আর্বিভাব জানান দিয়েছিলেন। পরের টেস্টে তিনি ছিলেন আরও বেশি অপ্রতিরোধ্য। ক্যারিয়ার সেরা বোলিংটাও করে ফেলেন। এরপরই যেন ছন্দপতন। চার ইনিংসের ব্যবধানে তিনবার পাঁচ উইকেট পেলেও চতুর্থ ৫ উইকেটের জন্য মিরাজকে অপেক্ষা করতে হয়েছে ২০ ইনিংস!

ব্যাটিং অলরাউন্ডার হিসেবে পরিচিত হলেও টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল বোলার হিসেবে। সেই থেকে নিজের কাজটা ঠিক মতো করে যাচ্ছেন অফস্পিনার মেহেদী হাসান মিরাজ। ক্যারিবীয় সফরের দ্বিতীয় টেস্টে আগের দিনের তিন উইকেট তুলে নিয়েছিলেন। শুক্রবার আরও দুই উইকেট নিয়ে ক্যারিয়ারে চতুর্থবারের মতো পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন।

জ্যামাইকার মতো কঠিন কন্ডিশনে ব্যাটসম্যানদের মনে রীতিমতো ত্রাস সৃষ্টি করেছেন মিরাজ। ম্যাচের দ্বিতীয় দিন ‍কিমো পল ও কামিন্সকে রানের খাতা খোলার সুযোগ না দিয়েই সাজঘরে ফেরান মিরাজ। আর তাতে চতুর্থবারের মতো পঞ্চম উইকেটের মালিক বনে গেছেন তরুণ এই অপস্পিনার।

প্রথম টেস্টের বাজে ফলাফলের কারণে মিরাজের একটি রেকর্ড অনেকেরই নজর এড়িয়ে গেছে। অ্যান্টিগা টেস্টে দ্রুততম ৫০ উইকেটের জন্য মিরাজের প্রয়োজন ছিল দুটি উইকেটের।  নিজের ২৬তম ওভারের দ্বিতীয় বলে স্বাগতিক দলের অধিনায়ক জেসন হোল্ডারকে ফিরিয়ে ষষ্ঠ বাংলাদেশি হিসেবে ৫০ উইকেট শিকার করেছেন। যা যৌথভাবে দ্রুততম ৫০ উইকেট শিকারের রেকর্ড। টেস্ট ক্রিকেটে বাংলাদেশি হিসেবে দ্রুততম ৫০ উইকেট শিকারের রেকর্ডটি ছিল বাঁহাতি স্পিনার মোহাম্মদ রফিকের দখলে।

মিরাজের বোলিং তোপে প্রথম ইনিংসে ৩৫৪ রানে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

/আরআই/এফআইআর/

লাইভ

টপ