X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ ফাইনাল: কেন জিতবে ক্রোয়েশিয়া?

খালিদ রাজ
১৫ জুলাই ২০১৮, ১২:৩৫আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১৬:৩৮

বিশ্বকাপ ফাইনাল: কেন জিতবে ক্রোয়েশিয়া? খরগোশ আর কচ্ছপের গল্প জানা আছে নিশ্চয়ই? এবারের বিশ্বকাপে খরগোশ কোন দল, সেই আলোচনা না করাই বুদ্ধিমানের কাজ! তবে কচ্ছপ যে ক্রোয়েশিয়া, তা নিয়ে প্রশ্ন থাকার কথা নয়। রাশিয়ায় ফুটবল মহাযজ্ঞ শুরুর আগে কে ভেবেছিল আর্জেন্টিনার মতো দলকে টপকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্ব নিশ্চিত করবে তারা? আচ্ছা ধরে নেওয়া যাক, সেই ভাবনা অনেকের মনে ছিল। কিন্তু প্রায় ৪২ লাখ জনসংখ্যার ছোট্ট দেশটি বিশ্বকাপের ফাইনালে খেলবে, এই স্বপ্ন অন্যরা দূরে থাক, খোদ ক্রোয়েটরাও দেখার সাহস পায়নি বোধহয়।

খরগোশ তো আর সব সময় গা এলিয়ে দেবে না, কচ্ছপের দিনও আসবে না রোজ রোজ। তাই গ্রুপের টানা দুই জয়ের পরও গোনায় ধরা হয় না তাদের। আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে দেওয়ার পরও তাদের কীর্তির চেয়ে বেশি বিশ্লেষণ করা হয় লাতিন দেশটির ব্যর্থতার। দেখতে দেখতে শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল পেরিয়ে যাওয়ার পরও আলোচনায় থাকে না ক্রোয়েশিয়া। তাই ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালেও তাদের রাখা হয় তলানিতে!

কিন্তু কচ্ছপের দৌড় আর থামে না। ক্লান্তি নেই তার, লক্ষ্যের প্রতি সে অবিচল। পথে যে ঝড়ই আসুক, বাধা ঠেলে এগিয়ে যাবেই যাবে।

ক্রোয়েশিয়ার বিশ্বকাপ ফাইনালের দৌড়ে তাদের প্রতিপক্ষ আসলে ফুটবলবোদ্ধারা। কীভাবে? ১৯৯৮ সালে স্বাধীন দেশ হিসেবে প্রথমবার বিশ্বকাপ খেলতে নেমে তাক লাগিয়ে দেওয়া ক্রোয়েটরা এবার এগিয়ে চললেও ফুটবল বিশ্লেষকরা নজরই দেননি। ব্যাপারটা এমন, ‘কতদূরইবা যাবে ক্রোয়েশিয়া, সামনেই আটকে যাবে!’ খরগোশ যেমন নিজের সামর্থ্যের প্রতি অতি আত্মবিশ্বাসে কচ্ছপকে আমলেই নেয়নি।

না, এখনও খরগোশ-কচ্ছপ গল্পের সত্যতা প্রমাণিত হয়নি। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের ফাইনাল যে এখনও বাকি, যেখানে অপেক্ষা করছে ‘হট ফেভারিট’ ফ্রান্স। শিরোপা নির্ধারণী ম্যাচেও পিছিয়ে ক্রোয়েশিয়া, সেটা যেমন ফ্রান্সের অতীত ইতিহাসে, তেমনি সাফল্যের দিক থেকে। তবে কে না জানে, ফাইনালে ইতিহাস-ঐতিহ্যের কোনও জায়গা নেই, দিন যার, সাফল্য তার।

আজকের দিনটি তাই হতে পারে ক্রোয়েশিয়ারও। কেন? সেই উত্তরই খোঁজা হয়েছে এখানে-

বিস্ময়কর একতা

কোচের কথা দিয়েই শুরু করা যাক। দল ব্যর্থ হলে কোচকে পড়তে হয় আগুনের মধ্যে। আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলির চেয়ে খারাপ অবস্থানে এবারের বিশ্বকাপে পড়েননি আর কেউ। বিশ্ব জয়ের স্বপ্ন নিয়ে এসে শেষ ষোলো থেকে লাতিন দেশটির বিদায়ের পর অনেক সমালোচনা হয়েছে তাকে নিয়ে। কেউ কেউ অবশ্য সাম্পাওলির হয়ে কথা বলেছেন। তাদের যুক্তি, দল গুছিয়ে নিতে পর্যাপ্ত সময় পাননি আর্জেন্টাইন কোচ। বিশ্বকাপের আগে মাত্র এক বছর সুযোগ পেয়েছেন লিওনেল মেসিদের নিয়ে কাজ করার। এই যুক্তি উপস্থাপন করেছেন যারা, তাদের জানিয়ে রাখার জন্য বলা- ক্রোয়েশিয়া কোচ জ্লাতকো দালিচ বিশ্বকাপের আগে সময় পেয়েছেন মাত্র ৭ মাস!

বিশ্বকাপে খেলতে পারবে কিনা, এমন একটি দলের দায়িত্ব নিয়ে ৫১ বছর বয়সী কোচ জাদুর কাঠিতে জন্ম দিয়েছেন রূপকথার। তার এই জাদুর মূলমন্ত্র একতা। দলকে এক সুতোয় বেঁধে খেলোয়াড়দের মনের মধ্যে বিশ্বাস জন্মাতে পেরেছেন ‘চাইলে সব সম্ভব’। তাই নকআউট পর্বে টানা তিন ম্যাচ অতিরিক্ত সময়ে গিয়ে ক্রোয়েশিয়া ঠিকই মাঠ ছেড়েছে জয়ের হাসি নিয়ে।

রাশিয়া বিশ্বকাপে তারা আক্ষরিত অর্থেই পরিবার হয়ে উঠেছে। ৫০ দিনের ‘সংসারে’ মাঠে একজন আরেকজনের জন্য যেন জীবন দিতেও প্রস্তুত। শেষ ষোলোতে ডেনমার্কের বিপক্ষে লুকা মদরিচ অতিরিক্ত সময়ে পেনাল্টি মিস করলেও তাই হতাশার বদলে নতুন করে লড়াই করার অনুপ্রেরণা খুঁজে পায় ক্রোয়েটরা। দলীয় একতাই এক এক করে সব বাধা পেরিয়ে তুলে দিয়েছে বিশ্বকাপের ফাইনালে। ফ্রান্সের বিপক্ষে লুঝনিকিতেও ক্রোয়েটদের প্রধান অস্ত্র ‘দলীয় একতা’।

প্রচণ্ড মানসিক শক্তি

ডেনমার্ক, রাশিয়া ও ইংল্যান্ড- নকআউট পর্বে তিন ম্যাচের দুটিতে ক্রোয়েশিয়া জিতেছে টাইব্রেকারে, একটিতে জয় নিশ্চিত হয়েছে অতিরিক্ত সময়ে। মানসিক শক্তি কোন পর্যায়ে থাকলে এমন কঠিন পরিস্থিতিতে ম্যাচ জেতা যায়, তার অনন্য উদাহরণ এই দলটি। এবারের বিশ্বকাপে ‘ক্যামব্যাক কিং’ তারাই। মানসিক ও শারীরিকভাবে প্রচণ্ড শক্তিশালী না হলে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জেতা সম্ভব নয়। অধিনায়ক লুকা মদরিচকে তাই বলতে শোনা যায়, ‘আমরা আমাদের জাত চিনিয়েছি।’

ফ্রান্সের বিপক্ষে মানসিক ও শারীরিক শক্তি তাই এগিয়ে রাখবে ক্রোয়েশিয়াকে। বিশ্বকাপ চ্যাম্পিয়ন সব দলই কিন্তু এই দুটি জায়গায় প্রতিপক্ষের চেয়ে এগিয়ে থাকার কারণে হাতে তুলেছে ট্রফি।

অভিজ্ঞতা ও আত্মবিশ্বাস

ক্রোয়েটদের প্রাণভোমরা মদরিচ। রিয়াল মাদ্রিদের অন্যতম সেরা অস্ত্রের সঙ্গে দালিচের দলে রয়েছেন ইভান রাকিতিচ, মারিও মানজুকিচ, ইভান পেরিশিচ, মাতেও কোভাচিচ ও দিয়ান লভরেন। ক্লাব ফুটবলে প্রত্যেকেই অভিজ্ঞ ও নিজ নিজ দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান, জুভেন্টাস ও লিভারপুলের এই খেলোয়াড়দের গড় বয়স ২৭ বছর ১০ মাস। ক্রোয়েশিয়া দলে তারা যোগ করেছেন নিজেদের অভিজ্ঞতা ও মনের জোর, কারণ প্রত্যেকেই তাদের ক্লাবের প্রথম একাদশের নিয়মিত মুখ। নিজেদের সামর্থ্য ও ক্ষমতার ব্যাপারে খুব ভালো করেই জানেন তারা।

মাঝমাঠের শক্তি

এবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়ার দৌড় নির্ভর করছিল মাঝমাঝের পারফরম্যান্সের ওপর। মাঠের পারফরম্যান্সে সেটা ফুটিয়ে তুলতে পারায় দলটি এখন ফাইনালে। রাকিতিচ, পেরিশিচ, কোভাচিচ ও অধিনায়ক মদরিচ মিলে গড়ে তুলেছেন শক্তিশালী মাঝমাঠ। যে শক্তির অভিজ্ঞতা ও পারফরম্যান্সের সামনে খেই হারিয়েছে প্রতিপক্ষরা। ক্রোয়েশিয়ার ফুটবল ঐতিহ্যই অবশ্য মাঝমাঠ নির্ভর।

আর এই জায়গায় পাল্লা ভারি ক্রোয়েশিয়ার। সাম্প্রতিক ইতিহাস বলছে, শক্তিশালী মাঝমাঠ দলের সাফল্যের কাণ্ডারি। সোনালি যুগে স্পেন পেয়েছে জাভি, আন্দ্রেস ইনিয়েস্তা, সের্হিয়ো বুশকেৎস ও জাবি আলোন্সোর মতো অসাধারণ মিডফিল্ডারকে, যারা সাফল্যের বৃষ্টিতে ভিজিয়েছেন দলকে।

চার বছর আগে জার্মানির বিশ্বকাপ জয়ের পথেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল তাদের মাঝমাঠ। ব্রাজিলের আসর থেকে শিরোপা জেতার পথে জার্মানির শক্তি ছিল বাস্টিয়ান শোয়াইনস্টেইগার, টোনি ক্রোস, মেসুত ওজিলকে নিয়ে গড়া মাঝমাঠ।

ক্রোয়েশিয়ার ফাইনালের পথটাও গড়ে দিয়েছে তাদের মাঝমাঠ। ফ্রান্সের বিপক্ষে ফাইনালে সেই শক্তি আরেকবার জ্বলে ওঠার অপেক্ষায়। যাতে জন্ম নিতে পারে ক্রোয়েট-রূপকথার!

/কেআর/এএআর/
সম্পর্কিত
অবাধ্য সেনাদের মৃত্যুদণ্ড দিচ্ছে রাশিয়া: হোয়াইট হাউজ
চিলির হারে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা
বিশ্বকাপের সব উপার্জন দান করবেন এমবাপে!
সর্বশেষ খবর
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার বিকল্প নেই
তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার বিকল্প নেই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া