X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘সুখস্মৃতি’ নিয়ে ওয়ানডে মিশন শুরু টাইগারদের

রবিউল ইসলাম
২২ জুলাই ২০১৮, ১২:৫৯আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৪:২৭

উইকেট দেখছেন মাশরাফি।

টেস্ট সিরিজের হতাশা ভুলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। টেস্টে হোয়াইটওয়াশ হলেও নতুন অধিনায়কের অধীনে ভিন্ন দল নিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভালো করতে মুখিয়ে আছে লাল-সবুজ জার্সিধারীরা। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে প্রথম ম্যাচটি শুরু হবে রবিবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।
ওয়ানডে সিরিজের আগে বাংলাদেশ একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলেছে জ্যামাইকায়। সেই প্রস্তুতি ম্যাচে নিজেদের আত্মবিশ্বাস কিছুটা হলেও বাড়িয়ে নিতে পেরেছে। এই মুহূর্তে জ্যামাইকা থেকে আড়াই হাজার কিলোমিটার দূরে গায়ানাতে নতুন কন্ডিশনে মাঠে নামার অপেক্ষাতে বাংলাদেশ। নতুন মাঠে নিজেদের মানিয়ে নেওয়ার ক্ষেত্রে দারুণ এক সুখস্মৃতি আছে মুশফিকদের!

একযুগ আগে প্রভিডেন্স মাঠে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল মুশফিকরা। ২০০৭ বিশ্বকাপে হাবিবুল বাসার সুমনের নেতৃত্বে প্রোটিয়াদের বিপক্ষে জয়টা ছিল ৬৭ রানের। সেই সুখস্মৃতি আজ ধরা দিচ্ছে গায়ানায়। যদিও ওই দলটির মাত্র চার সদস্য মাশরাফি, সাকিব, মুশফিক ও তামিম আছেন বর্তমান দলে। এই মুহূর্তে এরাই বাংলাদেশ দলের সেরা ক্রিকেটার। এদের হাত ধরে বাংলাদেশ সম্প্রতি বহু জয়ের সাক্ষী হয়েছে।

এর বাইরে একমাত্র প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে ৪ উইকেটে। এই জয়ে বিষাদগ্রস্ত বাংলাদেশের আত্মবিশ্বাস কিছুটা হলেও বেড়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ৭টি ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। তাতে ওয়েস্ট ইন্ডিজ ৫টি ও বাংলাদেশ জিতেছে দুটিতে। মুখোমুখি লড়াইয়েও এগিয়ে ক্রিস গেইলরা। ২৮ ম্যাচে জয় ১৯টিতে। বাংলাদেশ জিতেছে সাতটি ম্যাচ।

তবু ওয়ানডে সিরিজে নিয়ে আশাবাদী হওয়ার যথেষ্ট কারণ আছে। বাংলাদেশের ক্রিকেটকে অনেকখানি বদলে দেওয়া মাশরাফি ফিরেছেন ওয়ানডে সিরিজে। তার নেতৃত্বেই মাঠে নামবে বাংলাদেশ। গত জানুয়ারিতে দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজে সর্বশেষ মাঠে নেমেছিলেন মাশরাফি। এর বাইরে দেশের সেরা পেসার মোস্তাফিজুর রহমানও ফিরেছেন। তার খেলা নিয়ে কিছুটা সংশয় রয়েই গেছে!

তবে দলটা যে ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজেও জিততে মরিয়া স্বাগতিকরা। ৫০ ওভারের ক্রিকেটেও তারা গড়েছে শক্তিশালী দল। আড়াই বছরের বেশি সময় পর অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে দলে ফেরানো হয়েছে। এছাড়া দলে সুযোগ পেয়েছেন পেসার আলজারি জোসেফ ও ব্যাটসম্যান কায়েরন পাওয়েল। তাদের সঙ্গে আছেন ক্রিস গেইল ও এভিন লুইসের মতো খেলোয়াড়রা।

প্রভিডেন্সে দীর্ঘ ১ বছর ধরে এই মাঠে আন্তর্জাতিক ওয়ানডে না হলেও সিপিএল ও ঘরোয়া ক্রিকেটের বিভিন্ন ম্যাচ হয়েছে। এই ভেন্যু বাংলাদেশের জন্য দুশ্চিন্তা বাড়িয়ে দিতে পারে। ম্যাচের দিন সকালের দিকে গায়ানাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে টসটা হয়ে উঠবে গুরুত্বপূর্ণ। যার টসে জিতবে, তাদের পরে ব্যাট করার সম্ভাবনা রয়েছে।

প্রভিডেন্স স্টেডিয়ামে বরাবরই বাড়তি সুবিধা থাকে স্পিনারদের। ২০১৩ সালে এই মাঠে শহীদ আফ্রিদি ১২ রানে ৭ উইকেট তুলে ওয়েস্ট ইন্ডিজকে ১০০ রানের নিচে অলআউট করেছিল। এমনকি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের জেতা ম্যাচেও বাংলাদেশের স্পিনাররা ছিলেন আক্রমণে। রফিক-রাজ্জাক-সাকিব মিলে প্রোটিয়াদের ছয় উইকেট নিয়ে ব্যাটিং অর্ডারটাই গুঁড়িয়ে দিয়েছিলেন।

তবে এবারও তেমন উইকেটই হচ্ছে কিনা সেটাও এখন বড় প্রশ্ন। কেননা, সাকিব-মেহেদীর সঙ্গে দলে আছেন নাজমুল ইসলাম অপু। খণ্ডকালীন স্পিনার হিসেবে আছেন মোসাদ্দেক হোসেন ও মাহমুদউল্লাহ রিয়াদ। মোসাদ্দেক তো ১৪ রানে তিন উইকেট নিয়ে সতর্কবার্তা দিয়েই রেখেছেন!

তবে স্পিনবান্ধব উইকেট না হলেও খুব বেশি সমস্যায় পড়তে হচ্ছে না বাংলাদেশকে। মাশরাফি-মোস্তাফিজ যোগ দেওয়ায় পেস বোলিংয়ে শক্তি এমনিতেই বেড়েছে। এর বাইরে পেসার রুবেল হোসেন তো আছেনই। সব মিলিয়ে মাশরাফি, মোস্তাফিজ ও রুবেলকে নিয়ে পেস বোলিং লাইনআপ সাজানো হতে পারে। কোনও কারণে মোস্তাফিজ না খেললে অভিষেক হতে পারে আবু জায়েদ রাহীর।

বোলিং নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তা না থাকলেও বাংলাদেশকে ভাবনায় ফেলতে পারেন ব্যাটসম্যানরা। টেস্ট সিরিজে বাজে ফলাফলের অন্যতম কারণ তাদের ব্যর্থতা। ওয়ানডে ম্যাচে দুই দলের আসল লড়াইটা হবে ওয়েস্ট ইন্ডিজের পেসারদের সঙ্গে বাংলাদেশের ব্যাটসম্যানদের।

এছাড়া একাদশ সাজানো নিয়ে কঠিন সমস্যায় পড়তে হচ্ছে বাংলাদেশকে। তামিমের সঙ্গে ওপেন করতে দলের সঙ্গে যোগ দিয়েছেন এনামুল হক। প্রস্তুতি ম্যাচে তিনি রান পাননি। তাই ওপেনিংয়ে তামিমের সঙ্গী হিসেবে লিটন অনেকটাই এগিয়ে।

অন্যদিকে একাদশ নির্বাচন নিয়ে বেশ নির্ভার ওয়েস্ট ইন্ডিজ। নিয়মিত ওপেনার কার্লোস ব্র্যাথওয়েট না থাকলেও গেইল ও এভিন লুইসকে পেয়ে বেশ স্বস্তিতে স্বাগতিকরা। তাছাড়া দীর্ঘ ৩ বছর পর ক্যারিবিয়ানদের ওয়ানডে দলে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার আন্দ্রে রাসেল। এর বাইরে শাই হোপ, কিরণ পাওয়েল, শিমরন হ্যাটমিয়ার, জেসন হোল্ডাররা সামলাবেন স্বাগতিকদের মিডল অর্ডার।

ওয়েস্ট ইন্ডিজের পেস বোলিং আক্রমণ সামলাবেন আলজারি জোসেফ ও কিমো পল। তাদের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে থাকবেন জেসন হোল্ডার। তাই টেস্টের মতো ওয়ানডেতেও বাংলাদেশের ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় বসতে হচ্ছে। মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়াতে পারে কিনা, সেটাই এখন দেখার বিষয়।

/এফআইআর/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে নারী উন্নয়ন ফোরামের টাকা আত্মসাতের অভিযোগ
ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে নারী উন্নয়ন ফোরামের টাকা আত্মসাতের অভিযোগ
কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমেছে বিদ্যুৎ উৎপাদন
কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমেছে বিদ্যুৎ উৎপাদন
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি