X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

গেইল রান আউট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ জুলাই ২০১৮, ০১:৫১আপডেট : ২৩ জুলাই ২০১৮, ০১:৫৫

গেইল রান আউট ২৮০ রানের লক্ষ্য দিয়ে বাংলাদেশ তাদের সবচেয়ে বড় বাধা দূর করলো। শিমরন হেটমায়ারের সঙ্গে ভুল বোঝাপড়ায় রান আউট হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল। এতে বাংলাদেশ পেয়েছে ক্যারিবিয়ানদের তৃতীয় উইকেট। গায়ানায় প্রথম ওয়ানডেতে ২২ ওভারে স্বাগতিকদের সংগ্রহ ৩ উইকেটে ৮২ রান।

৪১ রানের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের দুটি উইকেট ফেলে বল হাতেও দারুণ শুরু করে বাংলাদেশ। ২৭ রানে মাশরাফি মুর্তজা উদ্বোধনী জুটি ভাঙার পর দ্বিতীয় উইকেট পান রুবেল হোসেন। শাই হোপকে ফেরান তিনি মাত্র ৬ রানে। তার আগে ক্রিস গেইলের সঙ্গে ওপেনিংয়ে নেমে ১৭ রানে আউট হন এভিন লুইস। দ্রুত ২ উইকেট পড়ে গেলেও স্বাগতিকদের ব্যাটিংয়ে আস্থার প্রতীক হয়ে ছিলেন গেইল। অবশেষে মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক হোসেনের যোগসাজশে নন-স্ট্রাইকে থাকা এই ওপেনার রান আউট হলেন। মোসাদ্দেকের বলটি হেটমায়ার ঠেকালে শর্ট থার্ড ম্যানে দাঁড়ানো মাহমুদউল্লাহর হাতে বল যায়। ততক্ষণে ক্রিজের অর্ধেক পার হয়ে যান গেইল। হেটমায়ার তার জায়গা থেকে বের না হওয়ায় উল্টো ফিরে আসেন তিনি। তার আগেই মাহমুদউল্লাহর থ্রো থেকে বল হাতে নিয়ে স্টাম্প ভেঙে দেন মোসাদ্দেক।

হাফসেঞ্চুরি থেকে মাত্র ১০ রান দূরে থাকতে আউট হন গেইল। কিন্তু এদিন তিনি চিরচেনা রূপে ছিলেন না। ৬০ বলে ১ চার ও ২ ছয়ে ৪০ রান করেন ৩৮ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান।

তার আগে বাংলাদেশ প্রথম উইকেট পায় নবম ওভারের চতুর্থ বলে, মিড অফে লুইসকে মাহমুদউল্লাহর ক্যাচ বানান মাশরাফি। আর শাই হোপকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন রুবেল হোসেন। ক্রিজে হেটমায়ারের সঙ্গে আছেন জেসন মোহাম্মদ। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ব্যাটে ৪ উইকেটে ২৭৯ রান করেছিল বাংলাদেশ।

টস জিতে ব্যাটিং নিয়ে শুরুতে হোঁচট খেলেও পাল্লা দিয়ে রান তুলেছেন সাকিব-তামিম। একবার সাকিব এগিয়ে যান তো, পরক্ষণেই তামিম যান এগিয়ে। সেঞ্চুরি কে আগে পাবেন, সেটা নিয়েও চলেছে ‘প্রতিযোগিতা’। কিন্তু সুবর্ণ সুযোগটি কাজে লাগাতে পারেননি সাকিব। সেঞ্চুরি থেকে মাত্র ৩ রান দূরে থাকতে দেবেন্দ্র বিশুর বলে ‘বিগ’ শট খেলতে গিয়ে শিমরন হেটমায়ারের হাতে ধরা পড়েন তিনি।

তার আগে তামিমের সঙ্গে গড়ে যান ২০৭ রানের জুটি। তাদের এই জুটিটাই বাংলাদেশকে এনে দেয় বড় সংগ্রহের ভিত। সাকিব সেঞ্চুরি মিসের আক্ষেপে পুড়লেও তামিম করেছেন শতকের উদযাপন। চমৎকার ব্যাটিংয়ে বাংলাদেশি ওপেনার পূরণ করেছেন ওয়ানডে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। ওপেনিংয়ে নেমে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন ১৩০ রান করে। ১৬০ বলের ইনিংসটি তিনি সাজান ১০ চার ও ৩ ছক্কায়।

গত বছরের জুনে সবশেষ সাকিব দেখেছিলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগ্যারের দেখা। এরপর বারকয়েক সম্ভাবনা জাগালেও ওয়ানডেতে আর সেঞ্চুরি পাওয়া হয়নি সাকিব আল হাসানের। সেই আক্ষেপ দূর করার সুযোগ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৈরি হলেও ভাগ্য সহায় হয়নি তার। তবে সুযোগ নষ্ট করেননি তামিম।

সাকিবের আউটের পরই ফিরে যান সাব্বির রহমান (৩)। তবে বাংলাদেশের স্কোর ২৭৯ পর্যন্ত যাওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন মুশফিকুর রহিম। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ১১ বলে ৩ চার ও ২ ছক্কায় খেলে যান ঝড়ো ৩০ রানের ইনিংস। আন্দ্রে রাসেলের বলে আউট হন তিনি। আর তামিমের সঙ্গে ইনিংস শেষ করেন মাহমুদউল্লাহ ৪ রানে অপরাজিত থেকে।

এর আগে ক্যারিবিয়ানদের বিপক্ষে টস জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ। ব্যাট হাতে ইনিংস শুরু করেন তামিম ও এনামুল। প্রথম ওভারে আন্দ্রে রাসেলের বলে ১ রান করেছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ওভারের তৃতীয় বলে আউট হন এনামুল। জেসন হোল্ডারের বলে অ্যাশলে নার্সকে স্লিপে ক্যাচ দেন এই ওপেনার। ৩ বল খেলে কোনও রান করতে পারেননি তিনি। তারপর দেখেশুনে খেলতে থাকেন তামিম ও সাকিব আল হাসান। যদিও ৪.৪ ওভারে বৃষ্টির বাধায় খেলা বন্ধ হয়ে যায়, অবশ্য কিছু সময় পরই শুরু হয় ম্যাচ।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রবাসীদের ফেসবুক আইডি হ্যাক করে কোটিপতি, দুই ভাই গ্রেফতার
প্রবাসীদের ফেসবুক আইডি হ্যাক করে কোটিপতি, দুই ভাই গ্রেফতার
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া