X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘বাংলাদেশি বলে অবজ্ঞার শিকার হতে হয়েছে’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ আগস্ট ২০১৮, ২০:৩৩আপডেট : ০৯ আগস্ট ২০১৮, ২১:২৭

নিথিল চন্দ্র ধর ইনজুরির কারণে খেলোয়াড়ি জীবন লম্বা করতে পারেননি, তাই বলে হাল ছেড়ে দেননি নিখিল চন্দ্র ধর। কোচিংকে পেশা হিসেবে নিয়ে পেয়েছেন সাফল্য। যদিও পথটা সহজ ছিল না তার, ছড়িয়ে থাকা কাঁটায় বিদ্ধ হলেও প্রচণ্ড ইচ্ছাশক্তি ও আত্মবিশ্বাসে নিজেকে নিয়ে যাচ্ছেন উঁচু থেকে আরও উঁচুতে।

তিনিই বাংলাদেশের একমাত্র কোচ, যিনি ব্যাডমিন্টন এশিয়াতে রিজিওনাল ডেভেলপমেন্ট অফিসার হিসেবে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছেন। তবে আন্তর্জাতিক অঙ্গনে কাজের শুরুতে পড়তে হয়েছে বাজে অভিজ্ঞতার সামনে। অবশ্য বাধার সেই দেয়াল ঠেলে ঠিকই হেঁটে চলেছেন নিখিল।

১৯৯৩ থেকে ১৯৯৮ পর্যন্ত বাংলাদেশের ব্যাডমিন্টনে জুনিয়র ও সিনিয়র পর্যায়ে খেলা নিখিলের স্বপ্নটা ছিল বড়। চাইতেন দেশের হয়ে ব্যাডমিন্টনের কোর্ট মাতাবেন, কিন্তু জুনিয়রে কিছু সাফল্য পেলেও সিনিয়র পর্যায়ে সেই সুযোগটা আর পেলেন কোথায়! ১৯৯৮ সালে চট্টগ্রামে অনুশীলনের সময় লিগামেন্ট ছিড়ে গেলে শেষ হয়ে যায় খেলোয়াড়ি জীবনের অধ্যায়। তবে ব্যাডমিন্টনকে ছেড়ে যাননি, কোচিংয়ে জড়িয়ে শুরু করেন নতুন পথচলা।

বেসরকারি ব্যাংকের লোভনীয় চাকরি ছেড়ে যোগ দেন কোচিং পেশায়। ২০০০ থেকে ২০০৮ পর্যন্ত ব্যাডমিন্টন ফেডারেশনের কোচ ও আম্পায়ার হিসেবে কাজ করেছেন নিখিল। জাতীয় জুনিয়র দলের কোচ হিসেবেও কাজ করেছেন তিনি। পরে আন্তর্জাতিক লাইসেন্সধারী কোচ হিসেবেও প্রতিষ্ঠিত করেন নিজেকে। বাংলাদেশের একমাত্র কোচ হিসেবে ব্যাডমিন্ট এশিয়ার অধীনে লেবেল ‘ওয়ান’ ও ‘টু’ কোর্স করার পর ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের অধীনে শেষ করেছেন লেবেল ‘ওয়ান’ ও ‘টু’।

কোর্স শেষে মালয়েশিয়ার বিখ্যাত লুই ব্যাডমিন্টন একাডেমিতে সিনিয়র কোচ হিসেবে কাজ করার সুযোগ পান তিনি। ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত সিনিয়র কোচ হিসেবে সেখানে সুনামের সঙ্গে কাজ করেছেন। আর ২০১৫ সাল থেকে ব্যাডমিন্টন এশিয়ার রিজিওনাল ডেভেলপমেন্ট অফিসার হিসেবে কর্মরত আছেন। বছরে আট মাস বিভিন্ন দেশে কোচিং কোর্স করানোর পাশাপাশি বাকি সময়টা দেশে নিজের একাডেমি ও ফেডারেশনের বিভিন্ন কর্মকাণ্ডে ব্যস্ত থাকেন নিখিল।

মালয়েশিয়ার একাডেমিতে কাজের শুরুটা বেশ কঠিন ছিল তার। বাংলা ট্রিবিউনকে সেই সময়ের ঘটনা তুলে ধরলেন নিখিল এভাবে, ‘শুরুতে, ২০১৩ সালে আমার কাছে অনেকেই শিখতে আসতো না। মালয়েশিয়ান কিংবা চীনের খেলোয়াড়রা অনেকেই অবজ্ঞা করেছিল তখন। যখনই ওরা একাডেমিতে এসে শুনেছে আমি বাংলাদেশের কোচ, তখনই তারা অন্য জায়গায় চলে গেছে। তখন অনেক খারাপ লেগেছে। কিন্তু সাহস হারাইনি। নিজের অক্লান্ত পরিশ্রমে তিন মাসের মধ্যে সবার মন জয় করে ফেলেছি। এক পর্যায়ে যারা অবজ্ঞা করেছিল, তারাই এসে আমার কাছে কোচিং করিয়েছে।’

একাডেমির চাকরি শেষে এশিয়ান ডেভেলপমেন্টে রিজিওনাল অফিসারের দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন দেশে কোর্স করাতে গিয়েও তিক্ত অভিজ্ঞতা হয়েছে তার। ভারতের উদাহরণ টেনে নিখিলের স্মৃতিচারণ, ‘ব্যাডমিন্টন এশিয়ার হয়ে বিভিন্ন দেশে কোর্স করাতে যেতে হয়। ভারতের বিভিন্ন প্রদেশে গিয়েছি। সেখানে বাংলাদেশের কোচ হিসেবে শুরুতে সেভাবে মূল্যায়ন হয়নি। কারণ আমাদের ব্যাডমিন্টনের তো আন্তর্জাতিক তেমন সাফল্য নেই। তবে আমার কোচিং পদ্ধতিতে ধীরে ধীরে তাদেরও মন জয় করে ফেলি। এখন আমাকে সবাই চেনে। আমার সম্পর্কে তাদের ধারণাও বদলে গেছে।’

২০১৯ সাল পর্যন্ত ব্যাডমিন্টন এশিয়ার সঙ্গে নিখিলের নতুন করে চুক্তি হয়েছে। বাংলাদেশি এই কোচের লক্ষ্য, ‘ব্যাডমিন্টন এশিয়ার আরও বড় পদে যেতে চাই। দেশকে কিছু দিতে চাই। এরই মধ্যে স্পন্সর সহ বিভিন্ন কোর্সে বাংলাদেশকে সাহায্য করতে পেরেছি। আন্তর্জাতিক ফেডারেশনে গিয়ে নিজের দেশের জন্য কিছু করতে পারছি বলে অনেক ভালো লাগছে। তবে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের খেলোয়াড়রা ভালো করতে পারলে নিজের কাছেই ভালো লাগবে।’

/টিএ/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন