চলে গেলেন ডন ডন লুসাই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:২৭, আগস্ট ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৫:০৯, আগস্ট ১২, ২০১৮

স্ত্রী লালরাম মাওয়ির সঙ্গে ডন ডন লুসাই।এক বছর আগে স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন বাংলাদেশ জাতীয় হকি দলের সাবেক কৃতি ডিফেন্ডার ডন ডন লুসাই। এর পর আর স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি। রোগভোগের পর ভারতের মিজোরামে শনিবার বিকালে ইহলোক ত্যাগ করেছেন একসময়ের কৃতি এই খেলোয়াড়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১।

তার ছোট ভাই জাতীয় দলে খেলা চেমাম লুসাই জানান, ‘স্ট্রোকে আক্রান্ত হয়ে ডন ডন মিজোরামেই ছিল। এক বছর ধরে ভুগছিল। শেষপর্যন্ত শনিবার আমাদের ছেড়ে চলেই গেলো। ও বড় মাপের খেলোয়াড় ছিল। জুম্মনের পর আরো এক ভাইকে হারালাম।’

আলোড়ন তুলে এক সময় পাক্ষিক ক্রীড়া জগতের প্রচ্ছদে ছিলেন ডন ডন লুসাই।বাংলাদেশের ক্রীড়াঙ্গনে ‍লুসাই পরিবারের ভূমিকা অনেক আগে থেকেই সমাদৃত হয়ে আছে। ছয় ভাই ও এক বোনের সবাই ছিলেন কৃতি খেলোয়াড়। থাং লুয়া, ডন ডন, চেমাম, যদু, মারিয়ান, ‍জুম্মন ও জোবেলরা মিলে ফুটবল, হকি ও অ্যাথলেটিক্সসহ অন্য খেলাগুলো মাতিয়ে রেখেছিলেন দীর্ঘদিন। এর মধ্যে ডন ডন, জুম্মন ও জোবেল তো জাতীয় হকি দলে খেলেছেন কৃতিত্বের সঙ্গে। তাদের পরিবারের অন্য সদস্য রামা ও বিয়াকা লুসাইও কম ছিলেন না খ্যাতিতে।

ছয় ভাই ও এক বোনের মধ্যে পাঁচজন জীবিত আছেন। সাবেক তারকা জুম্মন লুসাই ২০১৫ সালে মৃত্যুবরণ করেছেন। এবার তার পথ অনুসরণ করলেন ডন ডন। খেলোয়াড়ি জীবনের বড় সময় তার কেটেছে পুলিশ দলে। বড় দলে খেলার সুযোগ পেয়েও ‍তাদের ছেড়ে যাননি। পুলিশ দলে খেলেই জাতীয় দলে সুযোগ পেয়েছেন। ১৯৭৮ সালে এশিয়ান গেমসসহ একাধিক আসরে তার অংশগ্রহণ ছিল। সেই তারকার মৃত্যুতে ক্রীড়াঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। জাতীয় হকি দলের অনুশীলনে খেলোয়াড়রা তার স্মরণে এক মিনিট নীরবতা পালন করেছে।  

/টিএ/এফআইআর/

লাইভ

টপ