X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কুকের বিদায়ী ম্যাচে ইংল্যান্ডের জয় উপহার

স্পোর্টস ডেস্ক
১১ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৫১আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৫২

ক্যারিয়ারের শেষ টেস্ট জিতে মাঠ ছাড়ছেন কুক আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যাবে না অ্যালিস্টার কুককে। ক্যারিয়ার শেষ টেস্ট খেলে ফেললেন তিনি ওভালে। এই ওপেনারের বিদায়কে রাঙিয়ে দিয়েছে ইংল্যান্ড। ভারতের বিপক্ষে রোমাঞ্চকর টেস্ট ১১৮ রানে জিতে বিদায়ী উপহার দিয়েছে কুককে।

টেস্ট ক্রিকেটের আসল সৌন্দর্য ফুটে উঠেছিল লন্ডনের ম্যাচে। ইংলিশদের ছুড়ে দেওয়া ৪৬৪ রানের অসম্ভব লক্ষ্যের পেছনে দারুণভাবে ছুটেছে ভারত। লোকেশ রাহুল ও ঋষভ পন্থ সেঞ্চুরি করে কাঁপণ ধরিয়েছিলেন ইংলিশদের বুকে। যদিও শেষ পর্যন্ত ৩৪৫ রানে অলআউট হয়ে ম্যাচ হেরেছে ভারত। তাই পাঁচ ম্যাচের সিরিজ আগেই জিতে নেওয়া ইংল্যান্ড মিশন শেষ করলো ৪-১ ব্যবধানে এগিয়ে থেকে।

ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজের সব ম্যাচ খেলেছেন রাহুল। তবে আগের চার টেস্টে একটা হাফসেঞ্চুরিও ছিল না তার। শেষ ম্যাচে এসে যেন মনের সব ক্ষোভ মেটালেন তিনি! অসাধারণ ব্যাটিংয়ে ভারতকে লড়াইয়ে রাখলেন শেষ পর্যন্ত। তার সঙ্গে পন্থ টেস্ট ক্যারিয়ারের শুরুতেই দেখালেন তিনি ‘লম্বা রেসের ঘোড়া’। অসাধারণ ব্যাটিংয়ে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি।

৪৬৪ রানের লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ দিনেই ভারত ৫৮ রান তুলতে ৩ উইকেট হারিয়ে ফেললে ম্যাচের ফল একরকম নিশ্চিত হয়ে যায়। চতুর্থ দিনের শুরুতে আজিঙ্কা রাহানে ৩৭ রানের ইনিংস খেলে একটু আশা জাগানোর পর হানুমা বিহারি শূন্য রানে ফিরলে হার সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় ভারতের জন্য।

তবে সেটা হতে দেননি রাহুল-পন্থ। ষষ্ঠ উইকেট জুটিতে ২০৪ রানের জুটি গড়ে জয়ের স্বপ্নও দেখাতে শুরু করেন ভারতকে। আক্রমণাত্মক ব্যাটিংয়ে এগিয়ে নিয়ে যান সফরকারীদের। আর এই সময়ে রাহুল তুলে নেন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। আর পন্থ পান তার অভিষেক সেঞ্চুরি।

জুটি ভাঙতে না পেরে ইংলিশদের মনে যখন সংশয়ের মেঘ ওড়াউড়ি করছিল, ঠিক তখনই আদিল রশিদের আঘাত। রাহুলকে যে ঘূর্ণিতে আউট করলেন এই স্পিনার, তাতে মনে পড়তে বাধ্য শেন ওয়ার্নের সেই ‘বল অব দ্য সেঞ্চুরি’র কথা। ডানপ্রান্ত থেকে আসা বলটিতে যেমন টার্ন ছিল, তেমনি ছিল গতি। সোজা আঘাত করে স্টাম্পে, তাতে ১৪৯ রানে থামে রাহুলের চমৎকার ইনিংসটি। ২২৪ বলের ইনিংসটি ভারতীয় ওপেনার সাজিয়েছিলেন ২০ বাউন্ডারি ও এক ছক্কায়।

তার আউটের পর অন্তত ড্রয়ের আশা বাঁচিয়ে রেখেছিলেন পন্থ। কিন্তু তিনিও শিকার হলেন রশিদের। বেশি আক্রমণাত্মক হওয়ার খেসারত হিসেবে লং অফে ধরা পড়েন মঈন আলীর হাতে। ১১৪ রানে শেষ হয় তার লড়াকু ইনিংসের। ১৪৬ বলে মেরেছেন ১৫ বাউন্ডারি ও ৪ ছক্কা।

এরপর স্যাম কারানের আঘাত। ইশান্ত শর্মাকে ৫ রানে ফেরানোর পর রবীন্দ্র জাদেজাকে উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর গ্ল্যাভসবন্দী করেন ১৩ রানে। আর মোহাম্মদ সামির স্টাম্প উড়িয়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন জেমস অ্যান্ডারসন। এই শিকারেই আবার তিনি পরিণত হন টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেটশিকারি পেসারে। গ্লেন ম্যাকগ্রাকে সরিয়ে অ্যান্ডারসনই এখন টেস্টের সবচেয়ে বেশি উইকেট পাওয়া পেসার।

তবে ম্যাচসেরার পুরস্কার উঠেছে বিদায় নেওয়া কুকের হাতে। সেটা তার প্রাপ্যও। প্রথম ইনিংসে ৭১ রান করার পর দ্বিতীয় ইনিংসে খেলেছেন ১৪৭ রানের ইনিংস। জয় ও ম্যাচসেরার পুরস্কারে ক্যারিয়ার শেষ- এর চেয়ে ভালো বিদায় আর কী হতে পারে! ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৩৩২ ও ৪২৩/৮ (ডিক্লে.)

ভারত: ২৯২ ও ৩৪৫ (রাহুল ১৪৯, পন্থ ১১৪, রাহানে ৩৭; অ্যান্ডারসন ৩/৪৫, কারান ২/২৩, রশিদ ২/৬৩)।

ফল: ইংল্যান্ড ১১৮ রানে জয়ী।

সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজ ইংল্যান্ড ৪-১ ব্যবধানে জয়ী।

ম্যাচসেরা: অ্যালিস্টার কুক।

সিরিজসেরা: স্যাম কারান ও বিরাট কোহলি।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী