তামিমকে ব্যাটিংয়ে দেখে মুশফিকও অবাক!

Send
রবিউল ইসলাম, দুবাই থেকে
প্রকাশিত : ২০:২৫, সেপ্টেম্বর ১৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৪৬, সেপ্টেম্বর ১৬, ২০১৮

শ্রীলঙ্কা বধের পর অধিনায়কের ভালোবাসায় সিক্ত জয়ের নায়কদুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তখন চরম নাটকীয়তা। যার টুর্নামেন্ট শেষ বলে গুঞ্জন, সেই তামিম ইকবাল কিনা ব্যান্ডেজ বেঁধে ব্যাট করতে নামছেন! গ্যালারির হাজারো দর্শক তো বটেই, মাঠে থাকা মুশফিকুর রহিমও দীর্ঘ দিনের সতীর্থকে এভাবে নামতে দেখে বিস্মিত।

লাসিথ মালিঙ্গার তোপে প্রথম ওভারে দুই উইকেট হারানো বাংলাদেশ তাকিয়েছিল তামিমের ব্যাটের দিকে। কিন্তু সুরাঙ্গা লাকমলের করা দ্বিতীয় ওভারে একটি খাটো লেন্থের বল পুল করতে গিয়ে বাঁ হাতে ব্যথা পান দেশসেরা ওপেনার। মাঠ থেকে হাসপাতালে যাওয়ার পর জানা যায়, তামিমের কব্জিতে চিড় ধরা পড়েছে। তখনই সবাই বুঝে যায়, শ্রীলঙ্কা ম্যাচে আর ব্যাট করতে পারবেন না তিনি।

হাসপাতাল থেকে মাঠে ফিরে হাতে ব্যান্ডেজ বেঁধে বিষন্ন মনে বসেছিলেন তামিম। ব্যাটিং বিপর্যয়ের কারণে বাংলাদেশের ড্রেসিং রুমে তখন দুশ্চিন্তার কালো মেঘ। মুশফিক দারুণ খেলছেন ঠিকই, কিন্তু স্কোরবোর্ডে রান তো খুব বেশি নেই।

৪৭তম ওভারে ১১ নম্বর ব্যাটসম্যান মুস্তাফিজের বিদায়ে স্কোর দাঁড়ায় ২২৯/৯। উইকেটের ঘরে ‘৯’ দেখালেও আসলে তো ‘১০’। তামিম কী আর নামতে পারবেন!

এর পরের দৃশ্য দেখে সবার চোখ কপালে। ব্যান্ডেজ বেঁধে মাঠে নামলেন তামিম, গার্ড নিয়ে দাঁড়ালেন সেই লাকমলের সামনে, যার বলে ব্যথা পেয়ে তার এমন দুরবস্থা। অবিশ্বাস্য ঘটনাটার বর্ণনা করতে গিয়ে মুশফিক সাংবাদিকদের বলেছেন, ‘তামিমকে ব্যাটিংয়ে আসতে দেখে খুব অবাক হয়েছিলাম। অবশ্য এটা আমাকে অনুপ্রাণিতও করেছে। আমি চিন্তা করেছি, তামিমের জন্য আমাকে কিছু করতে হবে। আমি নিজের সেরাটা দেওয়া চেষ্টা করেছি, সেটা কাজে লেগেছে।’

তামিমকে নিয়েই দলের স্কোর ২২৯ থেকে ২৬১ তে নিয়ে গেছেন মুশফিক। তার তাণ্ডবে বাংলাদেশের শেষ ৩২ রান এসেছে মাত্র ১৫ বলে। তামিমের সঙ্গে সঙ্গে মিঠুনেরও প্রশংসা করলেন ১৪৪ রানের অবিস্মরণীয় ইনিংস খেলে টাইগারদের জয়ের নায়ক, ‘তামিমের পাশাপাশি মিঠুনের কথাও বলতে হবে।  দুই উইকেট পড়ে যাওয়ার পর মিঠুনের ইতিবাচক ব্যাটিং আমার ওপর থেকে চাপ অনেকখানি কমিয়ে দিয়েছে। আমাকে কোনও রিস্কি শট খেলতে হয়নি। সেজন্য মিঠুনকে কৃতিত্ব দিতেই হবে।’

/আরআই/এএআর/

লাইভ

টপ