X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আফগানদের বিপক্ষে দায়িত্ব নিতে পারবেন তরুণরা?

রবিউল ইসলাম, দুবাই থেকে
১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:২০আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:২৮

তরুণদের জ্বলে ওঠার অপেক্ষা। লঙ্কানদের বিপক্ষে মুশফিকের বীরত্বগাথা এবং তামিমের সাহসিকতা বাংলাদেশের তরুণ ক্রিকেটারদের নতুন ভাবে অনুপ্রেরণা যোগাচ্ছে। সেই প্রেরণাতেই আফগানদের বিপক্ষে নিজেদের খারাপ সময়টা পেছনে ফেলে জ্বলে ওঠার অপেক্ষায় তরুণরা। তামিমের ছিটকে যাওয়া, মুশফিকের কিংবা সাকিবের বিশ্রাম আফগানদের বিপক্ষে ঘুম ভাঙাবে তরুণ ব্যাটসম্যানদের- এমন প্রত্যাশায় তাদের জন্য দারুণ সুযোগ আফগানিস্তান ম্যাচ।

এমন সুযোগ বলার কারণ গত এক বছর ধরেই তরুণ ক্রিকেটারদের সময়টা ভালো যাচ্ছে না। তরুণ বোলাররা ভালো করলেও ব্যাটসম্যানরা পুরোপুরি ছিলেন ব্যর্থ। কেউ কেউ মাঝে মধ্যে ভালো করলেও ধারাবাহিকতার অভাব।

লঙ্কানদের বিপক্ষে প্রথম ম্যাচে ব্যর্থ হয়েছেন লিটন-মোসাদ্দেক। লিটন শূন্য রানে ফিরে গিয়ে শুরুতেই বিপর্যয় ডেকে আনেন। প্রয়োজনের সময় মোসাদ্দেকও কিছু করতে পারেননি। তাই দ্বিতীয় ম্যাচে তাদের ঘুম ভাঙাতেই হবে। নয়তো র‌্যাংকিংয়ের নিচের দলের বিপক্ষে হার দেখতে হবে টাইগারদের। জাতীয় দলের তরুণ ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ অবশ্য নিজেদের সেরাটা দিতে প্রস্তুত বলে জানালেন।

লিটন ১৩ ওয়ানডে খেলে ১৩.৭৫ গড়ে রান করেছেন মাত্র ১৬৫। যেখানে সর্বোচ্চ ৩৬। মেহেদী হাসানের ব্যাটও সেভাবে কথা বলেনি। ১২ ম্যাচে ১৭.৬৬ গড়ে করেছেন ১০৬ রান। যেখানে সর্বোচ্চ রান ৫১। যদিও ৬ ইনিংসে ব্যাটিং করার সুযোগ পেয়েছিলেন। মোসাদ্দেকের শুরুটা ভালো হলেও সম্প্রতি বাজে ফর্মে আছেন তিনি। শেষ চার ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ১৫ রান।

বৃহস্পতিবার আফগানদের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। এই মুহূর্তে তরুণদের ওপর তাকিয়ে থাকবে হচ্ছে টিম ম্যানেজমেন্ট। এই ম্যাচে মুশফিকসহ বেশ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দিতে পারে টিম ম্যানেজমেন্ট। আগেভাগে সুপার ফোর নিশ্চিত হয়ে যাওয়াতে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি নিয়ে ভাবছে না মাশরাফিরা। তাদের ভাবনা ২১ তারিখের ম্যাচ নিয়ে। ওইদিন ভারত কিংবা পাকিস্তানের বিপক্ষে খেলতে হতে পারে বাংলাদেশকে।

যেই কারণে আফগানদের বিপক্ষে তরুণদের জ্বলে ওঠা খুব জরুরি। সেই জরুরি কাজটা করতে আত্মবিশ্বাসী মেহেদী-মিঠুন-শান্তরা। এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া তামিমের সঙ্গী লিটনকেই শুরুতে দায়িত্বটা নিতে হবে। লিটনের পার্টনার হিসেবে নাজমুল হোসেন শান্তকে দেখা গেলেও অভিষেক ম্যাচে তার ওপর ভরসা করা খানিকটা বাড়াবাড়িই হবে! সেই সঙ্গে মিডল অর্ডারে মিঠুন-মোসাদ্দেকদেরও দায়িত্ব নিতে হবে। সাকিব কিংবা মুশফিক অভাব পূরণ করতে মিডল অর্ডারে তাদেরই দায়িত্বটা পালন করতে হবে।

লঙ্কানদের বিপক্ষে ভাঙা কব্জি নিয়ে ব্যাটিং করা তামিমকে দেখে তরুণরা তেতে উঠবে দেশের হয়ে লড়াইয়ের জন্যে। মেহেদী হাসান মিরাজও বললেন তেমন কথা, ‘তামিম ভাই, মুশফিক ভাইয়ের লড়াই দেখে আমরা তরুণরা অনুপ্রাণিত। আমরা ভালো করতে মুখিয়ে আছি। আশা করি সামনের ম্যাচগুলোতে নিজেদের উজাড় করে দিতে পারবো।’

এদিকে তামিমও তরুণ ব্যাটসম্যানদের জন্য এশিয়া কাপ দারুণ সুযোগ হিসেবে দেখছেন। মঙ্গলবার দেশে ফিরে বিমানবন্দরে তামিম বলেছেন, ‘আশা করি তরুণরা দায়িত্ব নিতে পারবে। ৪-৫ টা ম্যাচ আছে। ওখানে তারা ভালো করে নিজেদের জায়গা পাকা করতে পারবে। এটা তাদের জন্য সুযোগ।’

টুর্নামেন্ট শুরুর আগে অধিনায়ক মাশরাফিও তরুণ ক্রিকেটারদের জ্বলে ওঠার আহ্বান জানিয়েছিলেন। কিন্তু ব্যাটিংয়ে ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারেনি তরুণরা। মাশরাফি মনে করেন, ‘ম্যাচ জিততে গেলে দলগত পারফরম্যান্স জরুরি। দল হিসেবেই সেরাটা দিতে হবে। অভিজ্ঞদের হারিয়ে বৃহস্পতিবার তরুণ ক্রিকেটাররা জ্বলে ওঠবে এই প্রত্যাশায় সবাই।’

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?