X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

সাকিবের পর রুবেলের আঘাত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ সেপ্টেম্বর ২০১৮, ২০:০৭আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫৩

সাকিবের পর রুবেলের আঘাত উইকেট উৎসব চলছে সাকিব আল হাসানের। তার ঘূর্ণিতে এলোমেলো আফগানিস্তান। এই স্পিনার আবারও বোল্ড করে ফিরিয়েছেন সামিউল্লাহ শেনওয়ারিকে। এরপর তার সঙ্গে রুবেল হোসেন উইকেট উৎসবে নাম লিখলে আফগানিস্তান হারিয়েছে ৬ উইকেট। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আফগানদের স্কোর ৩৬ ওভারে ১৪৭ রান।

নিয়মিত বিরতিতে উইকেট হারানো আফগানিস্তানের একপ্রান্ত আগলে রেখেছিলেন হাশমতউল্লাহ শহীদি। চমৎকার ব্যাটিংয়ে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরিও পূরণ করেন ২৩ বছর বয়সী ব্যাটসম্যান। শেষমেষ তাকে প্যাভিলিয়নে ফেরত পাঠান রুবেল। খাটো লেন্থের বল হাশমতউল্লাহর ব্যাট ছুঁয়ে আশ্রয় নেয় উইকেটরক্ষক লিটন দাসের গ্ল্যাভসে। আউট হওয়ার আগে ৩ বাউন্ডারিতে তিনি খেলে যান ৫৮ রানের কার্যকরী ইনিংস।

তার সঙ্গে বেশ ভালো ব্যাট করছিলেন সামিউল্লাহ শেনওয়ারি, ক্রিজে সেটও হয়ে গিয়েছিলেন তিনি। তবে তাকে বেশিদূর যেতে দেননি সাকিব। বোল্ড করে ফিরিয়েছেন ১৮ রানে। এর আগে আফগান অধিনায়ক আজগর স্ট্যানিকজাইয়েরও স্টাম্প উড়িয়েছেন সাকিব।

আফগান অধিনায়ককে খুব বেশি সময় ক্রিজে থাকতে দেননি সাকিব। চমৎকার বোলিংয়ে সরাসরি বোল্ড করে আজগরকে ফেরান তিনি মাত্র ৮ রানে। তার কিছু সময় আগেই প্রথমবার উইকেট উৎসব করেছিলেন এই অলরাউন্ডার মোহাম্মদ শাহজাদকে ফিরিয়ে।

সাকিবের এই উইকেটের সঙ্গেও জড়িয়ে আছে আবু হায়দারের নাম। আবুধাবির ম্যাচে বোলিংয়ের পর ফিল্ডিংয়েও জাদু দেখালেন এই পেসার। তার দুর্দান্ত ক্যাচেই ফিরে গেছেন ভয়ঙ্কর হয়ে ওঠা মোহাম্মদ শাহজাদ। সাকিবের বল লং অন দিয়ে সীমানার ওপার পাঠাতে চেয়েছিলেন শাহজাদ। তবে আবু হায়দারের দুর্দান্ত ক্যাচে তা হয়নি। সীমানার সামনে থেকে অনেকটা লাফিয়ে তিনি নিয়েছেন দেখার মতো এক ক্যাচ। যাতে ৩৭ রানে শেষ হয় শাহজাদের ইনিংস।

চমৎকার এই ক্যাচের আগে বল হাতে জাদু দেখিয়েছেন আবু হায়দার। অনেক অপেক্ষা শেষে ওয়ানডে দলে সুযোগ মিলেছে তার। নিজেকে প্রমাণ করতে তাই বেশি সময় নেননি এই পেসার। ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ বলেই উইকেট তুলে নিলেন তিনি। অবশ্য এখানেই থামেননি, আবারও মেতেছিলেন উইকেট উৎসবে।

দ্বিতীয় ওভারেই বাংলাদেশ পেয়েছে প্রথম উইকেট। আবু হায়দারের অফ স্টাম্পের বেশ খানিকটা বাইরের বলে ব্যাট চালিয়ে কাভারে ধরা পড়েন ইহসানউল্লাহ। মোহাম্মদ মিঠুনের তালুবন্দী হওয়ার আগে আফগান ব্যাটসম্যান করেন ৮ রান।

মাঝে এক ওভার বিরতি দিয়ে আবার উইকেট পেয়েছেন বাঁহাতি এই পেসার। এবার তার শিকার রহমত শাহ। শ্রীলঙ্কা ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করা এই ব্যাটসম্যানকে সরাসরি বোল্ড বলে প্যাভিলিয়নে ফেরান আবু হায়দার। আউট হওয়ার আগে রহমত করতে পেরেছেন ১০ রান।

সুপার ফোর নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের আগেই। আফগানিস্তানেরও শেষ চার নিশ্চিত প্রথম ম্যাচ জিতে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচ জেতা দল দুটি মুখোমুখি হয়েছে বৃহস্পতিবার। আবুধাবির এই ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমেছে বাংলাদেশ।

সুপার ফোর আগেই নিশ্চিত হওয়ায় একাদশে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। তামিম ইকবাল আগেই ছিটকে গেছেন ইনজুরিতে, তার জায়গায় ‍নতুন ‍কারও আসাটা প্রত্যাশিতই ছিল। বিশ্রাম দেওয়া হয়েছে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিমকে। পেসার মোস্তাফিজুর রহমানও নেই আফগানিস্তানের বিপক্ষে।

তাদের বিশ্রামে কপাল খুলেছে মুমিনুল হকের, আর ওয়ানডে ক্রিকেটের স্বাদ পেয়েছেন পেসার আবু হায়দার রনি ও ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। এই দুই ক্রিকেটারের ওয়ানডে অভিষেক হচ্ছে আফগানদের বিপক্ষে।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, আবু হায়দার রনি, রুবেল হোসেন।

আফগানিস্তান একাদশ: মোহাম্মদ শাহজাদ, ইহসানউল্লাহ, রহমত শাহ, আজগর স্ট্যানিকজাই, হাশমতউল্লাহ শহীদি, মোহাম্মদ নবী, সামিউল্লাহ শেনওয়ারি, গুলবাদিন নাইব, রশিদ খান, আফতাব আলম, মুজিব উর রহমান।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা