X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জিততে বাংলাদেশের চাই ২৫৬ রান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ সেপ্টেম্বর ২০১৮, ২১:০৪আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১:১৭


জিততে বাংলাদেশের চাই ২৫৬ রান শুরুটা করলেন আবু হায়দার। অভিষিক্ত পেসারের চমৎকার বোলিংয়ে পাওয়া ভিতের ওপর দাঁড়িয়ে জ্বলে উঠলেন সাকিব আল হাসান। এই অলরাউন্ডারের ঘূর্ণিতে আফগানিস্তান পথ হারালেও রশিদ খান ও গুলবাদিন নাইবের চমৎকার ব্যাটিংয়ে লড়াই করার মতো স্কোর গড়েছে তারা। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে আফগানরা স্কোরে জমা করেছে ২৫৫ রান।

শেষ দিকে ঝড়ো হাফসেঞ্চুরি করেছেন রশিদ। আসল কাজ বোলিংয়ে হলেও ব্যাটটা যে তিনি ভালোই করতে পারেন, সেটা দেখিয়ে দিলেন তিনি। ব্যাট হাতে ৩২ বলে খেলেছেন তিনি হার না মানা ৫৭ রানের ইনিংস। ৮ চারের সঙ্গে তিনি ছিল ১ ছক্কার মার। নাইবের সঙ্গে অষ্টম উইকেটে তিনি গড়েন ৯৫ রানের অবিচ্ছিন্ন জুটি। যেখানে নাইবের ব্যাট থেকে আসে অপরাজিত ৪২ রান।

বল হাতে দারুণ একটি দিন পার করছেন সাকিব। এশিয়া কাপের আগের ম্যাচে খুব একটা সুবিধা করতে না পারলেও আফগানিস্তানের বিপক্ষে সাফল্য পেয়েছেন তিনি। বল হাতে তার শিকার ৪ উইকেট। যদিও বাংলাদেশের উইকেট উৎসবের শুরুটা করেছিলেন আবু হায়দার। অভিষেকেই আলো ছড়িয়েছেন এই পেসার। তাদের চমৎকার বোলিংয়ের পরও আফগানিস্তানের স্কোর অতদূর গিয়েছে গুলবাদিন নাইব ও রশিদ খানের জুটিতে।

নিয়মিত বিরতিতে উইকেট হারানো আফগানিস্তানের একপ্রান্ত আগলে রেখেছিলেন হাশমতউল্লাহ শহীদি। চমৎকার ব্যাটিংয়ে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরিও পূরণ করেন ২৩ বছর বয়সী ব্যাটসম্যান। শেষমেষ তাকে প্যাভিলিয়নে ফেরত পাঠান রুবেল। খাটো লেন্থের বল হাশমতউল্লাহর ব্যাট ছুঁয়ে আশ্রয় নেয় উইকেটরক্ষক লিটন দাসের গ্ল্যাভসে। আউট হওয়ার আগে ৩ বাউন্ডারিতে তিনি খেলে যান ৫৮ রানের কার্যকরী ইনিংস।

তার সঙ্গে বেশ ভালো ব্যাট করছিলেন সামিউল্লাহ শেনওয়ারি, ক্রিজে সেটও হয়ে গিয়েছিলেন তিনি। তবে তাকে বেশিদূর যেতে দেননি সাকিব। বোল্ড করে ফিরিয়েছেন ১৮ রানে। এর আগে আফগান অধিনায়ক আজগর স্ট্যানিকজাইয়েরও স্টাম্প উড়িয়েছেন সাকিব।

আফগান অধিনায়ককে খুব বেশি সময় ক্রিজে থাকতে দেননি সাকিব। চমৎকার বোলিংয়ে সরাসরি বোল্ড করে আজগরকে ফেরান তিনি মাত্র ৮ রানে। তার কিছু সময় আগেই প্রথমবার উইকেট উৎসব করেছিলেন এই অলরাউন্ডার মোহাম্মদ শাহজাদকে ফিরিয়ে।

সাকিবের এই উইকেটের সঙ্গেও জড়িয়ে আছে আবু হায়দারের নাম। আবুধাবির ম্যাচে বোলিংয়ের পর ফিল্ডিংয়েও জাদু দেখালেন এই পেসার। তার দুর্দান্ত ক্যাচেই ফিরে গেছেন ভয়ঙ্কর হয়ে ওঠা মোহাম্মদ শাহজাদ। সাকিবের বল লং অন দিয়ে সীমানার ওপার পাঠাতে চেয়েছিলেন শাহজাদ। তবে আবু হায়দারের দুর্দান্ত ক্যাচে তা হয়নি। সীমানার সামনে থেকে অনেকটা লাফিয়ে তিনি নিয়েছেন দেখার মতো এক ক্যাচ। যাতে ৩৭ রানে শেষ হয় শাহজাদের ইনিংস।

চমৎকার এই ক্যাচের আগে বল হাতে জাদু দেখিয়েছেন আবু হায়দার। অনেক অপেক্ষা শেষে ওয়ানডে দলে সুযোগ মিলেছে তার। নিজেকে প্রমাণ করতে তাই বেশি সময় নেননি এই পেসার। ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ বলেই উইকেট তুলে নিলেন তিনি। অবশ্য এখানেই থামেননি, আবারও মেতেছিলেন উইকেট উৎসবে।

দ্বিতীয় ওভারেই বাংলাদেশ পেয়েছে প্রথম উইকেট। আবু হায়দারের অফ স্টাম্পের বেশ খানিকটা বাইরের বলে ব্যাট চালিয়ে কাভারে ধরা পড়েন ইহসানউল্লাহ। মোহাম্মদ মিঠুনের তালুবন্দী হওয়ার আগে আফগান ব্যাটসম্যান করেন ৮ রান।

মাঝে এক ওভার বিরতি দিয়ে আবার উইকেট পেয়েছেন বাঁহাতি এই পেসার। এবার তার শিকার রহমত শাহ। শ্রীলঙ্কা ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করা এই ব্যাটসম্যানকে সরাসরি বোল্ড বলে প্যাভিলিয়নে ফেরান আবু হায়দার। আউট হওয়ার আগে রহমত করতে পেরেছেন ১০ রান।

সুপার ফোর নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের আগেই। আফগানিস্তানেরও শেষ চার নিশ্চিত প্রথম ম্যাচ জিতে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচ জেতা দল দুটি মুখোমুখি হয়েছে বৃহস্পতিবার। আবুধাবির এই ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ।

সুপার ফোর আগেই নিশ্চিত হওয়ায় একাদশে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। তামিম ইকবাল আগেই ছিটকে গেছেন ইনজুরিতে, তার জায়গায় ‍নতুন ‍কারও আসাটা প্রত্যাশিতই ছিল। বিশ্রাম দেওয়া হয়েছে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিমকে। পেসার মোস্তাফিজুর রহমানও নেই আফগানিস্তানের বিপক্ষে।

তাদের বিশ্রামে কপাল খুলেছে মুমিনুল হকের, আর ওয়ানডে ক্রিকেটের স্বাদ পেয়েছেন পেসার আবু হায়দার রনি ও ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। এই দুই ক্রিকেটারের ওয়ানডে অভিষেক হয়েছে আফগানদের বিপক্ষে।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী