X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

দুঃখজনক আউটে দুর্দান্ত ইনিংসের সমাপ্তি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৩আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪৩

দুঃখজনক আউটে দুর্দান্ত ইনিংসের সমাপ্তি এশিয়া কাপে জ্বলে উঠলো লিটন দাসের ব্যাট। তার চমৎকার ইনিংসেই বাংলাদেশ পায় দুর্দান্ত শুরু। সেঞ্চুরি পূরণ করে অবশেষে থামলেন তিনি। দুঃখজনক স্টাম্পিংয়ের শিকার হয়ে ফিরতে হয়েছে তাকে ১২১ রানে।

কুলদীপ যাদবের বল একটু বাইরে এসে খেলতে গিয়ে আউটের শিকার হয়েছেন লিটন। কুলদীপের হঠাৎ লাফিয়ে ওঠা বল উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি স্টাম্প ভেঙে দিলে থার্ড আম্পায়ারের কাছে যায় সিদ্ধান্ত। বেশ কিছুক্ষণ দেখার পর আম্পায়ার আউটের সংকেত দেন। লিটনের পা লাইনে থাকার পরও আউটের সিদ্ধান্ত দেওয়া হয়, কারণ আইসিসির নিয়মে ব্যাটসম্যানের পা ‘অন দ্য লাইন’-এ থাকলেও তা আউট হিসেবে গণ্য হবে।

যাতে শেষ হয়ে যায় লিটনের ঝলমলে ইনিংসটি। ১১৭ বলের ইনিংসটি এই ওপেনার সাজিয়েছেন ১২ চার ও ২ ছক্কায়।

পারলেন না মাহমুদউল্লাহ

ব্যর্থতার মিছিলে যোগ দিলেন মাহমুদউল্লাহ। দলের বিপর্যয়ে ঘুরে দাঁড়াতে তার জুড়ি নেই। তবে ভারতের বিপক্ষে ফাইনালে পারলেন না তিনি। ‘বিগ’ শট খেলতে গিয়ে আউট হয়ে গেছেন তিনি।

মোহাম্মদ মিঠুনের আউটে তখন চাপে বাংলাদেশ। রান আউটের শিকার হয়ে মিঠুন (২) ফিরে যাওয়ার কিছু সময় পরই মাহমুদউল্লাহ আউট। স্লগ শট খেলতে গিয়ে সীমানার একেবারে সামনে থেকে তালুবন্দি হন জসপ্রিৎ বুমরাহর। প্যাভিলিয়নে যাওয়ার আগে তিনি করেন মাত্র ৪ রান।

লিটনের প্রথম সেঞ্চুরির আনন্দ

ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি পেলেন লিটন দাস। এখানেই থামলেন না, ইনিংস লম্বা করে একদিনের ক্রিকেটের প্রথম সেঞ্চুরিও তুলে নিয়েছেন তিনি।

এবারের এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে খেলা ৪১ রানই ছিল ওয়ানডেতে লিটনের সর্বোচ্চ সংগ্রহ। ওই ইনিংস ছাড়া এবারের টুর্নামেন্টে ব্যাট হাতে ব্যর্থ সময়ই পার করেছেন তিনি। তবে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনে জ্বলে উঠলো তার ব্যাট। শিরোপা নির্ধারণী ম্যাচে ক্যারিয়ারসেরা ইনিংস খেলে পূরণ করেছেন ওয়ানডের প্রথম সেঞ্চুরি।

মুশফিক আউট

এবার আর পারলেন না মুশফিকুর রহিম। বাংলাদেশকে ফাইনালে তোলার পথে সবচেয়ে বেশি অবদান রাখা এই ব্যাটসম্যান শিরোপা নির্ধারণী ম্যাচে ব্যর্থ। তার আউটের বাংলাদেশ হারায় তৃতীয় উইকেট।

পাকিস্তানের বিপক্ষে ৯৯ রানের ইনিংস খেলেছিলেন মুশফিক। ১ রানের আক্ষেপ থাকলেও তার ইনিংসটার ওপর ভর দিয়েই বাংলাদেশ পায় লড়াই করার মতো পুঁজি। শেষ পর্যন্ত ব্যবধান গড়ে দেয় মুশফিকের ওই ইনিংসটি। ভারতের বিপক্ষে ফাইনালেও আরেকবার মুশফিকের ব্যাটের দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু এবার পারলেন না। ৯ বলে মাত্র ৫ রান করে ফিরে গেছেন প্যাভিলিয়নে। কেদার যাদবের বলে ‘বিগ’ শট খেলতে গিয়ে ধরা পড়েন জসপ্রিৎ বুমরাহর হাতে।

দ্রুত ফিরলেন ইমরুল

মুশিফকের আউটের আগেই প্যাভিলিয়নে ফেরেন ইমরুল কায়েস। ক্রিজে থিতু হতে পারেননি তিনি। ওয়ান ডাউনে নেমে দ্রুত ফিরে গেছেন প্যাভিলিয়নে। যুজবেন্দ্র চাহালের বলে এলবিডাব্লিউয়ের শিকার হন তিনি মাত্র ২ রান করে। রিভিউ নিয়েও রক্ষা পাননি ইমরুল।  

মিরাজের বিদায়ে ভাঙলো উদ্বোধনী জুটি

শুরুটা যেমন চেয়েছে, তেমনটাই পেয়েছে বাংলাদেশ। ওপেনিংয়ে নতুন যোগ হওয়া মেহেদী হাসান মিরাজের সঙ্গে লিটন দাস উদ্বোধনী জুটিতে ফিরিয়েছেন স্বস্তি। চমৎকার সমর্থন দিয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন মিরাজ।

কেদার যাদবের আঘাতে ভারত পায় প্রথম উইকেট। নিয়মিত বোলারদের হতাশার মাঝে স্বস্তি ফিরিয়েছেন এই পার্ট-টাইম বোলার। কেদারের বল ব্যাকফুটে খেলতে গিয়ে মিরাজ পয়েন্টে সহজ ক্যাচ দেন আম্বাতি রাইডুর হাতে। ওপেনার হিসেবে নামা এই অলরাউন্ডার আউট হওয়ার আগে ৫৯ বলে করেছেন ৩২ রান।

লিটনের প্রথম হাফসেঞ্চুরি

অবশেষে নিজেকে ফিরে পেলেন লিটন দাস। ব্যর্থতার বৃত্ত ভেঙে এশিয়া কাপের ফাইনালে পেলেন তিনি হাফসেঞ্চুরির দেখা। তার ব্যাটে ভর দিয়ে বাংলাদেশ পায় দারুণ শুরু।

২০১৫ সালের জুনে ওয়ানডে অভিষেক লিটনের। তবে গত তিন বছরে খেলা ১৭ ম্যাচের ১৭ ইনিংসে সর্বোচ্চ ছিল তার ৪১। ভারতের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে আগের সর্বোচ্চকে টপকে গিয়ে পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি।

লিটন-মিরাজে দারুণ শুরু

ওপেনিং খুব ভোগাচ্ছিল বাংলাদেশকে। এশিয়া কাপে উদ্বোধনী জুটির ব্যর্থতায় ফাইনালে মেহেদী হাসান মিরাজকে নামানো হয় ওপেনিংয়ে। ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়ে লিটন দাসের সঙ্গে শুরুটা দারুণ করেছেন তিনি। ৮ ওভারে তারা তুলে ফেলেছেন ৫৮ রান।

তামিম ইকবাল চোটে পেয়ে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়ার বাংলাদেশ খায় বড় ধাক্কা। তাকে ছাড়া ওপেনিং ছিল বড়ই বিবর্ণ। অবশেষে ফাইনালে এসে আলো ছড়ালো বাংলাদেশের উদ্বোধনী জুটি। লিটন নিয়মিতই ওপেনার হিসেবে নেমেছেন, তবে মিরাজ প্রথমবার নেমেছেন এই পজিশনে। সাধারণত লোয়ার অর্ডারে ব্যাট করা মিরাজকে ওপেনিংয়ে নামিয়ে বড় চমকই দিয়েছে টিম ম্যানেজমেন্ট।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

এশিয়া কাপের ফাইনালে টস হেরে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। ভারত অধিনায়ক রোহিত শর্মা টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

দুবাইয়ে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে বাংলাদেশের একাদশে পরিবর্তন একটি। ব্যাটসম্যান মুমিনুলকে বসিয়ে বোলিংয়ে শক্তি বাড়াতে স্পিনার নাজমুল ইসলামকে একাদশে নিয়েছে টিম ম্যানেজমেন্ট। তিন পেসার- মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনের সঙ্গে রয়েছেন দুই স্পিনার- মেহেদী হাসান মিরাজ ও নাজমুল।

ভারতের একাদশে পরিবর্তন বেশ কয়েকটি। আফগানিস্তানের বিপক্ষে বেশ কয়েকজন খেলোয়াড়কে বিশ্রামে রেখেছিল তারা। এশিয়া কাপের ফাইনালে ফিরেছেন রোহিত, শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল ও জসপ্রিৎ বুমরাহ।

ভারতের বিপক্ষেই আগেরবার স্বপ্নভঙ্গের বেদনায় নীল হয়েছিল টাইগাররা। এবারও তাদের সামনেই বাংলাদেশ। ঝড়-ঝঞ্ঝার এশিয়া কাপের এই আসরেও স্বপ্নপূরণের শেষ ধাপে চলে এসেছে মাশরাফিরা। শিরোপা নির্ধারণের মঞ্চটাও অচেনা নয়। দুবাইয়ের এই ভেন্যুতেই উদ্বোধনী ম্যাচ জয়ে রাঙিয়েছিল। এখানেই এশিয়া কাপের প্রথম শিরোপা ছোঁয়ার মিশনে নেমে সফল হতে চায় টাইগাররা।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, নাজমুল ইসলাম, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

ভারত একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, আম্বাতি রাইডু, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, জসপ্রিৎ বুমরাহ।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার
যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার
‘আ.লীগকে বর্জন করলেই অন্য পণ্য বর্জনের প্রয়োজন হয় না’
‘আ.লীগকে বর্জন করলেই অন্য পণ্য বর্জনের প্রয়োজন হয় না’
বিজিএপিএমইএ’র নির্বাচনের প্যানেল ঘোষণা, শাহরিয়ার নতুন প্যানেল নেতা
বিজিএপিএমইএ’র নির্বাচনের প্যানেল ঘোষণা, শাহরিয়ার নতুন প্যানেল নেতা
রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত
রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!