খাজা-পেইন বীরত্বে অস্ট্রেলিয়ার নাটকীয় ড্র

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২০:৪১, অক্টোবর ১১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৪৪, অক্টোবর ১১, ২০১৮

ধৈর্যশীল ইনিংসে ম্যাচ ড্র করে ফিরছেন টিম পেইন (সামনে)জয়ের স্বপ্ন দেখা ছিল বাড়াবাড়ি। হারটাই চোখ রাঙাচ্ছিল বেশি। এই দুয়ের মাঝে থাকা ড্র ছিল অস্ট্রেলিয়ার সম্ভাব্য গন্তব্য। কিন্তু চতুর্থ ইনিংসে শেষ দিনে যেখানে হাতে আছে ৭ উইকেট, সেই স্বপ্নটাও ফ্যাকাশে হয়ে আসছিল অস্ট্রেলিয়ার জন্য। যদিও ক্রিকেটের আসল উত্তেজনা মঞ্চায়িত করে দুবাই টেস্টে সফরকারী অস্ট্রেলিয়া ম্যাচ শেষ করেছে নাটকীয় ড্রতে।

আর সেখানে আলোকিত করে আছে দুটো নাম- উসমান খাজা ও টিম পেইন। এই দুই ব্যাটসম্যান বীরত্বে পাকিস্তানের বিপক্ষে দুবাই টেস্ট ড্র করে মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া। খাজার অসাধারণ সেঞ্চুরি ও পেইনের লড়াকু হাফসেঞ্চুরি শেষ দিনে পাকিস্তানের বোলারদের দিয়েছে রুখে। ট্রেভিস হেডের ধৈর্যশীল ইনিংসটাও যোগ করতে হবে নিঃসেন্দেহে। এই ত্রয়ীর ব্যাটে ভর দিয়ে পঞ্চম দিনের শেষ পর্যন্ত ব্যাট করে অস্ট্রেলিয়া ৮ উইকেটে করে ৩৬২ রান।

৪৬২ রানের লক্ষ্যে খাজা ৫০ ও হেড ৩৪ রান নিয়ে শুরু করে পঞ্চম দিনের খেলা। তাদের চমৎকার ব্যাটিংয়ে ওই ৩ উইকেটেই প্রথম সেশন শেষ করে অস্ট্রেলিয়া। হেড ১৯৭ বলে ৭২ রান করে আউট হলেও খাজা আগলে রাখেন অন্যপ্রান্ত। মার্নাস লাবুশেগনে সম্ভাবনা জাগালেও ফিরে যান ১৩ রান করে।

এরপর খাজার সঙ্গে পেইন যোগ দিলে আবার শুরু হয় সফরকারীদের প্রতিরোধ। এর মধ্যে খাজা তুলে নেন টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। দুজন মিলে শেষ করেন দ্বিতীয় সেশনের খেলা। শেষ সেশনে তারা ধীরে ধীরে ড্রয়ে দিকে নিয়ে যাচ্ছিলেন দুবাই টেস্ট। কিন্তু ইয়াসির ঘূর্ণিতে আবার এলোমেলো হয়ে যায় সব।

এই স্পিনার উসমান খাজাকে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেললে ভাঙে অস্ট্রেলিয়ার প্রতিরোধ। অস্ট্রেলিয়ান ওপেনার ৩০২ বলে খেলে যান ১৪১ রানের লড়াকু ইনিংস। তার আউটের সময় দিনের খেলার বাকি ছিল আরও ১৪ ওভার। শেষ সময়ে কাজটা সফরকারীদের জন্য আরও কঠিন হয়ে পড়ে ইয়াসিরের শিকার হয়ে মিচেল স্টার্ক ও পিটার সিডল দ্রুত ফিরলে।

যদিও পেইন বীরত্বে বাকি সময়টা পার করে দিয়েছে অস্ট্রেলিয়া। তাকে শেষ পর্যন্ত সঙ্গ দিয়েছেন নাথান লিওন। নামের পাশে মাত্র ৫* রান লেখা থাকলেও এই স্পিনার খেলেছেন ৪৮টি গুরুত্বপূর্ণ বল। দিনের শেষ বলের আগে পাকিস্তানের ড্র মেনে নেওয়ার সময় অধিনায়ক পেইন ২১৯ বলে অপরাজিত ছিলেন ৬১ রানে। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৪৮২ ও ১৮১/৬ (ডিক্লে.)।

অস্ট্রেলিয়া: ২০২ ও ১৩৯.৫ ওভারে ৩৮২/৮ (খাজা ১৪১, হেড ৭২, পেইন ৬১*, ফিঞ্চ ৪৯; ইয়াসির ৪/১১৪, আব্বাস ৩/৫৬)।    

ফল: ড্র।

ম্যাচসেরা: উসমান খাজা।

/কেআর/

লাইভ

টপ