X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

উইকেট উৎসবে যোগ দিলেন মিরাজও

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ অক্টোবর ২০১৮, ২০:৪১আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ২১:০১

মেহেদী হাসান মিরাজ বোলিংয়ে শুরুটা খুব বাজে হয়েছিল মেহেদী হাসান মিরাজের। যদিও শুরুর হতাশা বাতাসে মিলিয়ে দিলেন তিনি বাংলাদেশের উইকেট উৎসবে যোগ দিয়ে। এই স্পিনার তার উইকেটের খাতা খুলেছেন ক্রেইগ এরভিকে ফিরিয়ে। তাতে প্রথম ওয়ানডেতে ২৭২ রানের লক্ষ্যে খেলতে নামা জিম্বাবুয়ের সংগ্রহ ২৯ ওভারে ৫ উইকেটে ১১১ রান।

মাশরাফি বিন মুর্তজার সঙ্গে বোলিং শুরু করেছিলেন মিরাজ। জিম্বাবুইয়েন ওপেনারদের তাণ্ডবে প্রথম স্পেলে ছিলেন ব্যর্থ। অন্য সতীর্থরা বল হাতে উৎকেট উৎসব করলেও তিনি ছিলেন দর্শকের ভূমিকার। অবশেষে ২৬তম ওভারের প্রথম বলেই উইকেটের খাতা খোলেন এই স্পিনার। তার বলে সরাসরি বোল্ড হয়ে ফিরে যান এরভিন। আউট হওয়ার আগে এই ব্যাটসম্যান ৪৮ বলে করেন ২৪ রান।

নাজমুলের দ্বিতীয় আঘাত

আবারও উইকেট নাজমুল ইসলামের, আরও একবার স্টাম্প থেকে বেল উড়িয়ে ফেললেন মাটিতে। এবার এই স্পিনারের শিকার সিকান্দার রাজা।

নিজের প্রথম উইকেটটিও নাজমুল তুলে নিয়েছিলেন বোল্ড করে। ব্রেন্ডন টেলরের পর সিকান্দারকেও ফেরালেন একইভাবে। লেগ স্টাম্পে পড়া বল বাঁক খেয়ে ভেঙে দেয় উইকেট। বাংলাদেশি স্পিনারের শিকার হওয়ার আগে সিকান্দার ২২ বলে করেন ৭ রান।

জিম্বাবুয়ের নেই ৩ উইকেট

বলটা বুঝতেই পারলেন না ব্রেন্ডন টেলর। নাজমুল ইসলামের বাঁক নেওয়া বল সরাসরি আঘাত করে স্টাম্পে। এই স্পিনারের শিকারে বাংলাদেশ পায় দ্বিতীয় উইকেট। পরে নাজমুলের করা ওভারেই রান আউট হয়ে ফিরেছেন হ্যামিল্টন মাসাকাদজা।

নিজের দ্বিতীয় ওভারে উইকেটের খাতা খোলেন নাজমুল। মিডল স্টাম্পে পড়া বল হঠাৎ বাঁক নিয়ে আঘাত করে অফ স্টাম্পে, ব্যাটসম্যান টেলর রক্ষণাত্মক ভঙ্গিতে খেললেও শেষ রক্ষা হয়নি। বাংলাদেশি স্পিনারের বলে আউট হওয়ার আগে এই ব্যাটসম্যান করেন মাত্র ৫ রান।

টেলরের আউটের আঘাত কাটিয়ে ওঠার আগেই আবার ধাক্কা খায় আফ্রিকান দেশটি। দুঃখজনক রান আউটে প্যাভিলিয়নে ফিরে যান অধিনায়ক মাসাকাদজা। ঝুঁকিপূর্ণ দ্বিতীয় রান নিতে গিয়ে ইমরুল কায়েসের থ্রো উইকেটরক্ষক মুশফিকুর রহিম অনেকটা ঝাঁপিয়ে ভেঙে দেন স্টাম্প। জিম্বাবুয়ের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে মাসাকাদজা ৩৪ বলে করেন ২১ রান।

প্রথম বলেই মোস্তাফিজের উইকেট

বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ২৭২ রানের টার্গেটে নেমে সতর্ক ব্যাটিং শুরু করে জিম্বাবুয়ে। মাশরাফি মুর্তজা ও মেহেদী হাসান মিরাজের বলে দেখেশুনে খেলতে থাকেন দুই ওপেনার কেপাস ঝুওয়াও ও হ্যামিল্টন মাসাকাদজা। তবে একপ্রান্তে ঝড় তোলেন ঝুওয়াও। শেষ পর্যন্ত বল হাতে নিয়েই তাকে ক্রিজ থেকে বিদায় করলেন মোস্তাফিজুর রহমান। প্রথম বলটি ওয়াইড দেওয়ার পর এই ওপেনারকে বোল্ড করেন তিনি। ৪৮ রানে প্রথম উইকেট হারায় জিম্বাবুয়ে। ২৪ বলে ৪টি চার ও ২ ছয়ে ৩৫ রান করেন ঝুওয়াও।

দুর্দান্ত ইমরুলে বাংলাদেশের ২৭১

ওপেনিংয়ে ফিরেই সেঞ্চুরি পেয়েছন ইমরুল কায়েস। এশিয়া কাপের নিচের দিকে ব্যাটিংয়ে নামলেও জিম্বাবুয়ের সিরিজের প্রথম ওয়ানডেতে খেললেন তিনি ওপেনারের ভূমিকায়। ফিরেই নিজের ওপেনিং সামর্থ্যের প্রমাণ দিলেন ইমরুল। তার দুর্দান্ত শতকে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে স্বাগতিকরা করেছে ২৭১ রান।

ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন ইমরুল। ৫০ ওভারের ম্যাচে প্রায় দুই বছর পর পূরণ করলেন আরেকটি শতক। ২০১৬ সালের অক্টোবরে শেষবার সেঞ্চুরি পেয়েছিলেন এই ওপেনার ইংল্যান্ডের বিপক্ষে। ১১৮ বলে ৮ বাউন্ডারি ও ৩ ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পান ইমরুল। শেষ পর্যন্ত খেলে যান ১৪৪ রানের ঝলমলে ইনিংস। তার সঙ্গে মোহাম্মদ সাইফউদ্দিনের (৫০) কার্যকরী হাফসেঞ্চুরিতে বাংলাদেশ পেয়েছে লড়াই করার মতো পুঁজি।

ইমরুল তার ১৪০ বলের ইনিংস সাজিয়েছেন ১৩ চার ও ৬ ছক্কায়। ১৪৪ রানের ইনিংসটি এখন তার ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ। আগের ১১২ রান ইমরুল করেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে। তার সেঞ্চুরির দিনে ওয়ানডেতে ফিরেই ব্যাট হাতে অবদান রেখেছেন সাইফউদ্দিন। দলের বিপদের সময় ইমরুলকে সঙ্গ দিয়ে বাড়িয়ে নিয়েছেন রান। আউট হওয়ার আগে করেন তিনি ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি। ঠিক ৫০ রানের ইনিংস এই অলরাউন্ডার সাজান ৩ বাউন্ডারি ও এক ছক্কায়।

হ্যামস্ট্রিংয়ের সমস্যার বেশ ভুগছিলেন কাইল জার্ভিস। শুরুতে মাঠ ছেড়ে গিয়েছিলেন পরিচর্যার আশায়। সেই পেসারের আঘাতেই ভাঙে ইমরুল কায়েস ও মোহাম্মদ মিঠুনের গুরুত্বপূর্ণ জুটি। ঝড়ো ব্যাটিংয়ে ছন্দে থাকা মিঠুন উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নিয়েছেন ৩৭ রানে। এরপর মাহমুদউল্লাহ ও মেহেদী হাসান মিরাজ সাজঘরে ফিরলে বিপদ বাড়ে বাংলাদেশের। ৪ উইকেট পাওয়া জার্ভিস ঝড়ে এক পর্যায়ে ১৩৯ রানে বাংলাদেশ হারিয়েছিল ৬ উইকেট।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না