দুই বছর পর বিদেশে ইংল্যান্ডের টেস্ট জয়

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৭:১২, নভেম্বর ০৯, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৭:১২, নভেম্বর ০৯, ২০১৮

মঈন আবারও উইকেট উৎসব করলেনগল টেস্টই ক্যারিয়ারের শেষ ম্যাচ ছিল রঙ্গনা হেরাথের। আর তাকে বিদায় করেই ইংল্যান্ড জিতে নিল শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ। মঈন আলীর স্পিন নৈপুণ্যে তিন ম্যাচের সিরিজ তারা শুরু করল ২১১ রানের বিশাল জয়ে।

এর আগে দেশের বাইরে সবশেষ ইংল্যান্ড টেস্ট জিতেছিল ২০১৬ সালের নভেম্বরে বাংলাদেশে। তারপর ১৪ টেস্ট খেলেও জয়ের স্বাদ পায়নি তারা। আর গলে এটাই ইংলিশদের প্রথম টেস্ট জয়।

দুই দিন হাতে রেখে শ্রীলঙ্কার দরকার ছিল ৪৬২ রান। বড় জুটি গড়তেই হতো তাদের। কিন্তু টানা দ্বিতীয় ইনিংসে মঈনের স্পিনে তাদের ব্যাটসম্যানরা পেরে উঠলেন না প্রতিরোধ গড়তে। এক দিন হাতে রেখেই স্বাগতিকরা অলআউট ২৫০ রানে।

বিনা উইকেটে ১৫ রানে শুক্রবার সকালে মাঠে নামে শ্রীলঙ্কা। দিমুথ করুনারত্নে ও কৌশল সিলভার জুটি ৫১ হতেই ভেঙে দেন জ্যাক লিচ। কৌশল ৩০ রানে আউট হন।

আরেক ওপেনার করুনারত্নে ২৬ রানে মঈনকে ফিরতি ক্যাচ দেন। লাঞ্চের আগে ধনঞ্জয়া সিলভাও ফিরে যান ২১ রানে।

৯৮ রানে ৩ উইকেট হারানো শ্রীলঙ্কা প্রতিরোধ গড়ে কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুজের ৪৬ রানের ‍জুটিতে। কুশল ৪৫ রানে আউট হলে আর ঘুরে দাঁড়াতে পারেনি স্বাগতিকরা।

মঈন ও লিচের স্পিনের সামনে পরে কেবল ম্যাথুজ ও দিলরুয়ান পেরেরা ব্যাট হাতে অবদান রাখেন। ম্যাথুজ ইনিংস সেরা ৫৩ রান করেন। ৩০ রান আসে দিলরুয়ানের ব্যাটে।

শেষ সেশনে পানি পানের বিরতির পর তৃতীয় ওভারের প্রথম বলে বেন স্টোকসের থ্রোয়ে বেন ফোকস রান আউট করেন হেরাথ। মাত্র ৫ রান করে বিদায় নেন এই স্পিনার। তাতে জয়ের উৎসব করে ইংল্যান্ড।

মঈন ৪ উইকেট নেন দ্বিতীয় ইনিংসে। দুই ইনিংসে তার ৮ উইকেট। তবে ম্যাচসেরা হয়েছেন অভিষেক টেস্টে সেঞ্চুরি করা ফোকস।

 

/এফএইচএম/

লাইভ

টপ