X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

শেষ দিনে গড়ালো ঢাকা টেস্ট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ নভেম্বর ২০১৮, ১৬:২৩আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ১৭:০৪

শেষ দিনে গড়ালো ঢাকা টেস্ট ঢাকা টেস্টে জিততে হলে বিশ্বরেকর্ড গড়তে হবে জিম্বাবুয়েকে। বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ৪৪৩ রানের লক্ষ্যটা পাহাড়সম। সেই লক্ষ্য তাড়া করতে গিয়ে ২ উইকেট হারিয়ে ফেলেছে জিম্বাবুয়ে। শেষ দিনে জয় অথবা ড্র করতে আরও তিনটি সেশন লড়াই করতে হবে সফরকারীকে। আর বাংলাদেশের সিরিজ ড্র করতে ও এই টেস্ট জিততে গুটিয়ে দিতে হবে জিম্বাবুয়েকে। 

তবে জিম্বাবুয়ের ওপেনিং জুটিতে আত্মবিশ্বাসী শুরু করেছিলো সফরকারীরা। দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা ও ব্রায়ান চারি তুলে ফেলেছিলেন ৬৮ রান। প্রায় ২৩ ওভার সামলানো এই জুটি ভেঙে স্বস্তি ফেরান মেহেদী হাসান মিরাজ। ২৫ রানে ব্যাট করতে থাকা মাসাকাদজা ক্যাচ তুলে দেন শর্ট লেগে। সঙ্গী ব্রায়ান চারিকেও থিতু হতে দেননি তাইজুল। ৪৩ রান করে ফেলা এই ওপেনারকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিন ইনিংসে ৫ উইকেট নেওয়া এই স্পিনার। আম্পায়ার আউট দিলেও রিভিউ নিয়েছিলেন চারি। তাতে ব্যর্থ হয়ে ফিরে যান সাজঘরে।চতুর্থ দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ২ উইকেটে ৭৬ রান। আলোর স্বল্পতায় পরে মাঠ ছেড়ে যান শন উইলিয়ামস (২) ও ব্রেন্ডন টেলর (৪)। 

এই ওপেনিং জুটি আগেই ভাঙার সুযোগ এসেছিলো। খালেদে আহমেদের নবম ওভারে ব্যাটের বাইরের কোনায় লেগে ক্যাচ উঠেছিলো মাসাকাদজার। দ্বিতীয় স্লিপে থাকা মিরাজ নিতে পারেননি সেই ক্যাচ।

ষষ্ঠ ওভারেও তার বিরুদ্ধে তাইজুলের বলে ক্যাচের আবেদন উঠেছিলো। অনফিল্ড ক্যাচ হয়েছে মনে করে আউট দিয়েছিলেন। রিভিউ নিয়ে বেঁচে যান জিম্বাবুয়ে অধিনায়ক। দেখা যায় বল আসলে কোথাও স্পর্শ করেনি।

তার আগে বাংলাদেশ ৬ উইকেটে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে ২২৪ রান তুলে। লিড ৪৪২ রান হওয়ার পরই ইনিংস সমাপ্তির ঘোষণা দেন মাহমুদউল্লাহ। এমন বিশাল পুঁজিটায় ভূমিকা ছিলো রিয়াদের ৮ বছর পর পাওয়া সেঞ্চুরির। যে সেঞ্চুরিটি তার লড়াকু মানসিকতার স্বাক্ষর। বাকিরা যেখানে উইকেট বিলিয়েছেন সেখানে বাংলাদেশের ইনিংসের পুঁজি বাড়িয়েছে এই মাহমুদউল্লাহর শতক।

অথচ সকালের সেশনটা ছিলো হতাশায় ভরা। চতুর্থ দিন জিম্বাবুয়েকে ফলোঅন না করিয়ে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। এমন সিদ্ধান্ত ছাপিয়ে সকালে আলোচনায় চলে আসে প্রথম সেশনে টপ অর্ডারের ব্যর্থতা। ২৫ রান তুলতেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। মাহমুদউল্লাহ-মিঠুনের ব্যাটে সেই ধাক্কা উতরানো গেছে তাদের ১১৮ রানের জুটিতে।

অথচ সকালের নড়বড়ে শুরুতে এমন বিশাল লক্ষ্যের সম্ভাবনাটা মিলিয়ে যেতে বসেছিলো। সকালে দুই ওপেনার ফিরে গেছেন কাইল জার্ভিসের দিনের পঞ্চম ওভারেই! আগের ইনিংসে বিশাল সংগ্রহের ভিত গড়ে দেওয়া মুমিনুল-মুশফিকুও ছিলেন একই দোষে দোষী।

জার্ভিসের ওভারে অযথা বাইরের বল কাট করতে গিয়ে ক্যাচ তুলে দেন ইমরুল। ইনিংস লম্বা করার বদলে অস্থিরতার খেসারত দিতে হয়েছে তাকে। বল থেকে দূরে থাকার পরেও শট খেলতে গিয়ে ফিরে গেছেন ৩ রানে। এক বল বিরতি দিয়ে জার্ভিসের ভেতরে ঢুকে পড়া বলে বোল্ড হয়ে ফিরে যান লিটন দাস। বিদায় নেন ৬ রানে।
একই পদাঙ্ক অনুসরণ করেন মুমিনুল হকও। আগের ইনিংসে ১৬১ রান করা মুমিনুল। তিরিপানোর বাইরের বলটাকে অযথা খেলতে গিয়ে ক্যাচ দিয়ে দেন চাকাভাকে। ফিরে যান রানের খাতা খোলবার আগেই।
ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিমও একই ভুল করেছেন তাদের মতো। টেস্টে ধৈর্য্য ধারণ করার বদলে শট খেলতে গিয়ে বিদায় নেন দ্রুত। তিরিপানোর শর্ট লেন্থের বাইরের বল টেনে পুল করতে গিয়ে বিপদ ডেকে আনেন দ্রুত। ডিপ স্কয়ার লেগে ধরা পড়েন মাভুতার হাতে। আগের ইনিংসে ডাবল সেঞ্চুরিতে রেকর্ড করা মুশফিক ১৯ বল খেলে ফিরে যান ৭ রান করে।

সেই ধাক্কা সামলাতেই জুটি গড়ে প্রতিরোধের দেয়াল দিয়ে দাঁড়িয়ে যান মাহমুদউল্লাহ রিয়াদ ও মিঠুন। অভিষেক টেস্ট খেলতে নামা মিঠুন আগের ইনিংসে শূন্য রানে ফিরলেও এই ইনিংসে তুলে নিয়েছেন অভিষেক হাফসেঞ্চুরি। ৬৭ রানে উড়ো শট খেলতে গিয়ে বিদায় নিয়েছেন সিকান্দার রাজার বলে।

এরপর অবশ্য আবার ব্যর্থতা ঝেঁকে বসেছিলো ব্যাটিংয়ে। নতুন নামা আরিফুলকে বোল্ড করেন শন উইলিয়ামস। তড়িঘরি সুইপ করতে গিয়ে বোল্ড হয়েছেন ৫ রানে। তবে এই দুজনের বিদায়েও দিশা হারাননি রিয়াদ। দ্বিতীয় সেশন শেষ হওয়ার আগেই পুঁজি সমৃদ্ধ করতে ব্যাট চালিয়েছেন। একই সঙ্গে ব্যাটে থাকা রান খরাও ঘুচিয়েছেন। প্রথম ইনিংসের মতো এমন মুহূর্তে সঙ্গ দিয়েছেন সেই মেহেদী হাসান মিরাজ। অপরাজিত থাকেন ২৭ রানে। ১২২ বল খেলা মাহমুদউল্লাহ অপরাজিত থাকেন ১০১ রানে। যেখানে ছিল ৪টি চার ও ২টি ছয়।
এই ইনিংসেও জিম্বাবুয়ের পেসাররা ছিলেন সফল। দুটি করে উইকেট নেন ডোনাল্ড তিরিপানো ও কাইল জার্ভিস। একটি করে উইকেট শন উইলিয়ামস ও সিকান্দার রাজা।

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা