X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘বয়স বড় কথা নয়, আমার দেওয়ার আছে এখনও’

তানজীম আহমেদ
১৪ নভেম্বর ২০১৮, ২২:৫৩আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ২২:৫৩

সৈয়দ নঈমুদ্দিন ভারতীয় ফুটবলের অন্যতম তারকা সৈয়দ নঈমুদ্দিন। খেলোয়াড়ি জীবনে সফল ছিলেন, ১৯৭০ সালে এশিয়ান গেমসে ভারত ব্রোঞ্জ জিতেছিল তার নেতৃত্বে। কলকাতার ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মোহামেডানে ছিল তার আধিপত্য। কোচিংয়েও সাফল্য কম নয়্ ভারতকে সাফ চ্যাম্পিয়নশিপ জেতানো এই কোচের। ইস্টবেঙ্গল ও মোহনবাগানেরও অনেক সাফল্যের সারথি। সেই নঈমুদ্দিন অষ্টমবারের মতো ঢাকার ব্রাদার্স ইউনিয়নের কোচ হিসেবে ডাগ আউটে দাঁড়াতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় এসে মঙ্গলবার থেকে অনুশীলনেও নেমে পড়েছেন। ৭৪ বছর বয়সেও ফুটবলকে আঁকড়ে ধরে রাখা এই কোচ জীবনের নানা দিক মেলে ধরলেন বাংলা ট্রিবিউনের কাছে-

বাংলা ট্রিবিউন: আপনার বয়স এখন ৭৪। এই বয়সে বেশিরভাগ কোচই অবসরে চলে যান। কিন্তু আপনি এখনও ফুটবলকে সঙ্গী করে রেখেছেন, কোচিং জীবনকে এখন কতটা উপভোগ করছেন?

সৈয়দ নঈমু্দ্দিন: সবাই শুধু বয়সের কথা বলে। বাংলাদেশ ও ভারতের একই সমস্যা। একটু বয়স হলেই প্রশ্ন তোলে। আরে বয়স তো এখানে বড় কথা নয়। শেখার কোনও শেষ নেই। আগে দেখতে হবে আপনি কতটুকু কর্মক্ষম। আমি মনে করি আমার এখনও দেওয়ার আছে, শেখার আছে। যতদিন বাঁচব শিখিয়ে যাব, নিজেও শিখব।

প্রশ্ন: আপনি অনেকদিন ব্রাদার্সে কোচিং করিয়ে যাচ্ছেন। বাংলাদেশে ১৪ বছর ধরে যাওয়া-আসার মধ্যে আছেন। আপনার নিজেদের দেশে (ভারত) একসময় কোচিং করিয়েছেন, কিন্তু দীর্ঘদিন সেখানে আপনি অনুপস্থিত। কেন?

নঈমু্দ্দিন: দেখুন এখানে বলার কিছু নেই। ওরা ওদের মতো করে আছে। আমি আমার মতো করে আছি। সবাই সবাইকে সম্মান করছে। কেউ যদি কারও প্রয়োজন বোধ না করে তাহলে কী বলার আছে। আর আমার পাওয়ার তো কিছু নেই। একসময় কোচিং করিয়েছি। অনেক পদক জিতেছি- অজুর্ন, দ্রোনাচার্য কিংবা বঙ্গরত্ন।

প্রশ্ন: বাংলাদেশকে ‘দ্বিতীয় বাড়ি’ বলে আসছেন আপনি সবসময়...

নঈমু্দ্দিন: এখানে এসে আমি সম্মান পাই, সবাই আমাকে শ্রদ্ধা করে। খেলোয়াড়রা আমাকে ওস্তাদ বলে ডাকে। সেই ২০০৪ সালে এসেছিলাম প্রথম কোচিং করাতে, তখন থেকেই বাংলাদেশ আমার কাছে অন্যরকম মনে হয়েছে। তাই দ্বিতীয় বাড়ি বললে ভুল হবে না। পাশাপাশি ব্রাদার্সকে নিজের ক্লাবই মনে হয়।

প্রশ্ন: ব্রাদার্স আপনার কোচিংয়ে ২০০৪ সালে লিগ শিরোপা জিতেছিল। তারপর থেকে দলটির পারফরম্যান্স নিম্নগামী। এই বিষয়ে আপনার বক্তব্য?

নঈমু্দ্দিন: দেখতে হবে আপনি কাদের নিয়ে কাজ করছেন। ভালো ফল করতে হলে সেই মানের খেলোয়াড়ও দরকার। আমি মনে করি মেধা এক শতাংশ, আর বাকি ৯৯ ভাগ আপনাকে কঠোর পরিশ্রম করে এগিয়ে যেতে হবে। একজন কোচের সঙ্গে তিন বছর চুক্তি করে সেই মানের খেলোয়াড় থাকলে হয়তো ভালো ফল সম্ভব।

প্রশ্ন: গতবার তো মোহামেডানে ছিলেন। মাঝপথে চলে যাওয়ার কারণ?

নঈমু্দ্দিন: এটা হতেই পারে। ক্লাব যদি না রাখতে চায়, তাহলে তো থাকা যায় না।

প্রশ্ন: আপনি পরিশ্রমের কথা বললেন, কিন্তু বাংলাদেশ লিগের খেলোয়াড়দের অনেকের মধ্যে আলাদা অনুশীলন কিংবা কঠোর পরিশ্রম করতে অনীহা। বিষয়টিকে কিভাবে দেখেন?

নঈমু্দ্দিন: দেখুন কঠোর পরিশ্রম না করলে তো কেউ বড় খেলোয়াড় হতে পারবে না। ক্রিস্তিয়ানো রোনালদো দিনে কয় ঘণ্টা অনুশীলন করে থাকে, এটা নিশ্চয়ই সবাই জানে। তাই রোনালদো এত বড় খেলোয়াড়। বড় খেলোয়াড় কিংবা তারকাখ্যাতি পেতে হলে কঠোর পরিশ্রমের কোনও বিকল্প নেই।

প্রশ্ন: আপনার অধীনে ইস্টবেঙ্গলে খেলে মোনেম মুন্না কলকাতায় বেশ জনপ্রিয়তা পেয়েছিলেন।

নঈমু্দ্দিন: ওই যে বললাম (পরিশ্রমের কথা)। মুন্না-আসলামরা কঠোর পরিশ্রম করে সুনাম অজর্ন করেছে। তাদের কোয়ালিটিও ভালো ছিল। পারিবারিকভাবেও তারা সেভাবে গড়ে উঠেছিল। এখন সেই মানের খেলোয়াড় কোথায়।

প্রশ্ন: কলকাতায় ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচে প্রচুর দর্শক থাকে। কিন্তু বাংলাদেশে আবাহনী-মোহামেডান ম্যাচের সেই উত্তাপ আর নেই। দর্শকও টানতে পারছে না। এ ব্যাপারে আপনার বক্তব্য?

উত্তর: ওখানে একটু দর্শক কমে গেছে মনে হয়। তারপরও কম নেই। তবে বাংলাদেশে কেন নেই, তা দুই ক্লাবের কর্মকর্তারা ভালো বলতে পারবেন। দর্শকরা মাঠে ভালো খেলোয়াড়দের খেলা দেখতে চাইবেন। সেক্ষেত্রে সেই মানের খেলোয়াড় কতটুকু আছে, তা প্রশ্নসাপেক্ষ।

/টিএ/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা