X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

অনেক প্রাপ্তির টেস্ট জয়

রবিউল ইসলাম
১৫ নভেম্বর ২০১৮, ১৫:৩৯আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ১৫:৩৯

অনেক প্রাপ্তির টেস্ট জয় ৭ ম্যাচ পর টেস্টে জয়ের দেখা পেল বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে বাজে হারের পর দ্বিতীয় টেস্টে প্রভাব বিস্তার করেই জিতেছে তারা। সিলেট টেস্ট হারার পর বাংলাদেশের টেস্ট খেলার সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠেছিল। ওসব প্রশ্ন তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন মুশফিক-মাহমুদউল্লাহরা।

সিলেটে বড় ব্যবধানে জেতা জিম্বাবুয়েকে মাটিতে নামিয়ে তাদের বিপক্ষে ষষ্ঠ টেস্ট জিতল বাংলাদেশ। তাছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্ট সিরিজের জন্যও নিজেদের প্রস্তুতি সেরে রাখল তারা।

১-০ ব্যবধানে এগিয়ে থাকা জিম্বাবুয়ের টেস্ট সিরিজ জিততে ড্র কিংবা রেকর্ড ৪৪৩ রান করতে হতো। কিন্তু বাংলাদেশের স্পিন তোপের মুখে সফরকারীরা দ্বিতীয় ইনিংসে ২২৪ রানেই থেমে যায়। জিম্বাবুয়ের উইকেটরক্ষক ব্যাটসম্যান ব্রেন্ডন টেলরের করা ইনিংসে টানা সেঞ্চুরি তাদের পক্ষে কেবল প্রতিরোধই গড়েছে, এড়াতে পারেনি বিশাল হার। ২১৮ রানের পরাজয়ে টেস্ট সিরিজের শিরোপা ভাগাভাগি করে তারা। এনিয়ে অষ্টমবার টেস্ট সিরিজ ড্র করল বাংলাদেশ।

ম্যাচের পঞ্চম ও শেষ দিন স্বাগতিকদের জয় নিশ্চিত করতে প্রয়োজন ছিল ৮ উইকেট। দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়েই মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে এলোমেলো হয়ে যায় জিম্বাবুয়ের ব্যাটিং লাইন। আগের দিন দুই উইকেট নেওয়া তাইজুল ইসলামকে সাবধানে খেলতে গিয়ে অফস্পিনার মিরাজের বলে উইকেট হারাতে থাকে জিম্বাবুয়ানরা।

৩৮ রানে ৫ উইকেট নেন মিরাজ। ক্যারিয়ারে পঞ্চমবারের মতো এক ইনিংসে ৫ উইকেট পেলেন তিনি। তবে ম্যাচসেরা মুশফিক ও সিরিজসেরা তাইজুলই এই টেস্টের চিত্রনাট্য আগেই তৈরি করে রাখেন।

জয়ের ভিত অবশ্য গড়ে দেন মুশফিক। প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়েন তিনি। শুধু তাই নয়, ২১৯ রানের ইনিংস খেলে দেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের মালিকানাও দখলে নিলেন বাংলাদেশের সেরা এই ব্যাটসম্যান। মুশফিকের সঙ্গে মুমিনুলের ১৬১ রানে স্কোরবোর্ডে ৭ উইকেটে ৫২২ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। আর তাতেই ম্যাচে চালকের আসনে বসে পড়ে স্বাগতিকরা।  

দ্বিতীয় ইনিংসে মাহমুদউল্লাহর সেঞ্চুরিও বাংলাদেশের জন্য বিশেষ কিছু। গত আট বছরে টেস্ট ক্রিকেট ধুঁকতে থাকা এই ব্যাটসম্যান ম্যাচের চতুর্থ দিনে সেঞ্চুরির দেখা পান। এছাড়া কেবল স্পিনার হয়ে ওঠা মিরাজও দেখিয়েছেন তিনি ব্যাটিংটা এখনও ভুলে যাননি। দুই ইনিংসেই অপরাজিত ইনিংস খেলে মুশফিক-মাহমুদউল্লাহকে দারুণ সঙ্গ দিয়েছেন এই ব্যাটিং অলরাউন্ডার। ঢাকা টেস্টে অলরাউন্ডার মিরাজকে আবিষ্কার করাও বাংলাদেশের ক্রিকেটে দারুণ প্রাপ্তি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে ব্যাটসম্যানদের ফর্মে ফেরাটা জরুরি ছিল। কেননা ঢাকা টেস্টের আগে গত চার টেস্টের আট ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় হারতে হয়েছে বাংলাদেশকে। শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ খেলা চার টেস্টের ৮ ইনিংসে বাংলাদেশ দুইশ পার করতে পারেনি। ব্যাটিং গড় ১২১। এই অবস্থায় ব্যাটসম্যানদের রানে ফেরাটা জরুরি ছিল। সেই জরুরি কাজটাই ঢাকা টেস্টে করে দেখিয়েছেন ব্যাটসম্যানরা। ঢাকা টেস্টে মুমিনুল-মুশফিক-মাহমুদউল্লাহরা রানের দেখা পাওয়ায় ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে আত্মবিশ্বাসে টুইটম্বুর হয়ে মাঠে নামতে পারবে স্বাগতিকরা!

কেবল ব্যাটিং নিয়ে আলোচনা করলেও বোলারদের কৃতিত্বটা কম হয়ে যাবে। মিরপুরের উইকেটে বোলারদের জন্য তেমন কিছুই ছিল না! এমন উইকেটে তাইজুল-মিরাজরা জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের কোনও সুযোগ দেননি। ব্যতিক্রম কেবল ব্রেন্ডন টেইলর। দুই ইনিংসে তার দুটি সেঞ্চুরি বাদ দিলে জিম্বাবুয়ের ইনিংসে উল্লেখ করার মতো কিছুই নেই। স্কোরবোর্ডের দিকে তাকালেই বোঝা যাবে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের কতটা চাপে রাখতে সফল বাংলাদেশের স্পিনাররা।

স্পিনাররা ভালো করলেও পেস বোলারদের নিয়ে হতাশ হওয়ার যথেষ্ট কারণ আছে। পেস বোলিংয়ে জিম্বাবুয়ের পেসাররা সফল হলেও বাংলাদেশের পেসাররা কিছুই করে দেখাতে পারেননি। ঢাকা টেস্টে সবমিলিয়ে ৬১ ওভার বোলিং করেছেনে পেসাররা, যেখানে তাদের প্রাপ্তি এক উইকেট। পঞ্চম দিনে মোস্তাফিজ একমাত্র উইকেটটি তুলে নেন। প্রথম ইনিংসে মোস্তাফিজ ও খালেদ আহমেদ মিলে ৩৯ ওভার বোলিং করে ছিলেন উইকেটশূন্য। তবে অভিষিক্ত খালেদ নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন, দুই প্রান্ত থেকে দুর্দান্ত বোলিং করেও উইকেটের নাগাল পাননি এই পেসার।

তবে সবকিছু ছাপিয়ে ব্যাটসম্যানদের রানে ফেরাটাই জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের সবচেয়ে বড় প্রাপ্তি। মিডল অর্ডার ব্যাটসম্যানদের সঙ্গে টপ অর্ডার ব্যাটসম্যানরা ফর্মে ফিরলে এই বাংলাদেশকে রুখে দেওয়া খুব কঠিন হবে।

/আরআই/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক