X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নিষ্প্রাণ পিচেও স্কিলের ঝলক দেখালো শ্যানন গ্যাব্রিয়েল

গাজী আশরাফ হোসেন লিপু
২২ নভেম্বর ২০১৮, ২২:০৭আপডেট : ২২ নভেম্বর ২০১৮, ২২:২৬

গাজী আশরাফ হোসেন লিপু। ম্যাচ শুরুর আগে খেলোয়াড়দের তালিকায় দেখা গেলো দুই দলের একাদশে ৭জন বিশেষজ্ঞ স্পিনার অন্তর্ভুক্ত হয়েছে। বাংলাদেশের ৪জন ও ওয়েস্ট ইন্ডিজের ৩জন। তখনই আন্দাজ করা যাচ্ছিলো দুই দলের টিম ম্যানেজমেন্ট পিচের সম্ভাব্য আচরণের ফায়দা নেওয়ার জন্যই এত স্পিনার দলে সংযোজন করেছে। এমন ম্যাচে চতুর্থ ইনিংসে সব অধিনায়কই বল করতে চাইবেন এবং সাকিব মহামূল্যবান টস জিতে সেই বাসনা ষোলোআনা পূর্ণ করলেন।

জিম্বাবুয়ের সঙ্গে দলের টপ অর্ডার ব্যর্থ হলেও এই টেস্টে ওয়েস্ট উইন্ডিজের সঙ্গে দারুণ ব্যাট করেছে বাংলাদেশের টপ অর্ডারের ব্যাটসম্যানরা। প্রয়োজন ছিলো মিডল অর্ডারের যোগ্য সমর্থন। যাতে অনায়াসে ৪০০ রানের সীমানা অতিক্রম করা যায়। ঠিক সেই সময়ে পুরনো বলে রিভার্স সুইংয়ের ঝলক দেখালেন শ্যানন গ্যাব্রিয়েল। তার সেই দুর্দান্ত স্পেল দিনের সেরা ব্যাটসম্যানসহ বাংলাদেশের সেরা ও অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যানদের প্যাভিলিয়নে ফেরত পাঠায়। নতুন বলে তিনি লাইন ও লেন্থের ক্ষেত্রে শৃঙ্খলা দেখাতে না পারলেও পুরনো বলে তার গতি, বাউন্স ও নিখুঁত রির্ভার্স সুইংয়ের মোকাবেলা করা মোটেই সহজ ছিলো না।

নতুন বলে আজকাল সুইং তেমন একটা দেখা যায় না। তাই রিভার্স সুইংয়ের স্কিল করায়াত্ত করতে না পারলে দলের বোলিং অ্যাটাকের ধার বাড়ানো সম্ভব নয়। পেস বোলারদের রিভার্স সুইং স্কিলে যোগ্য করে তোলার কাজটা দলের পেস বোলিং কোচদের উপরই বর্তায়। তবে এটাও সত্য যে রিভার্স সুইং কার্যকরভাবে প্রয়োগের দক্ষতা অর্জনে অধিকাংশ বোলারই সফল হয় না।

ওয়েস্ট ইন্ডিজ দলের দুর্বল ক্যাচিং ও ভাগ্যের সহায়তার ফায়দা নিতে পারলেন না ইমরুল কায়েস। তার ব্যাটিংয়ের সফট হ্যান্ডে ডিফেন্সের স্কিলকে আরও উন্নত করা প্রয়োজন। তিনি যে লেন্থের বলে যে সময়ে যেভাবে আউট হয়েছেন; তা ওয়েস্ট ইন্ডিজ বাদে কারো কাছে মোটেই দৃষ্টিনন্দন ছিলো না। মিঠুনের চাপমুক্ত ব্যাটিং করার সক্ষমতা প্রশংসনীয় তবে তার শট সিলেকশন দেখে প্রায়ই বিভ্রান্ত হতে হয়- এটা কি একদিনের ম্যাচ কিনা। তবে টেস্ট মেজাজের সঙ্গে দ্রুত মানিয়ে ব্যাট করায় মনোযোগী হতে হবে। এই দলে তার ব্যাটিং অর্ডার রিয়াদের সঙ্গে অদলবদল হলে ভালো হতো। মুমিনুল তার হোম গ্রাউন্ডে দারুণ ব্যাট করলেন। পেস ও স্পিনারদের বিপক্ষে সবচেয়ে আত্মবিশ্বাস ও দক্ষতার সঙ্গে ব্যাট করলেন। তবে এই মন্থর পিচে গতি ও বাউন্স থাকলে ওয়েস্ট ইন্ডিজের পেস ইউনিট তার পরীক্ষাটা আরও ভালোভাবে নিতে পারতো। মুমিনুলকে অভিনন্দন তার স্বভাবসুলভ চমৎকার ব্যাটিংয়ের জন্য এবং শুরু থেকে এক প্রান্ত আগলে দলকে চালকের আসনে বসানোর জন্য।

মিডল অর্ডারের এত বড় ধরনের ব্যাটিং বিপর্যয়ের পর আমি নিজেও ভাবিনি তাইজুল ও ডেব্যুটেন্ট নাঈম এত বড় পার্টনারশিপ করবেন। দ্বিতীয় নতুন বলের মোকাবেলা করে দিন শেষে অপরাজিত থাকবেন। প্রতিটি রানই দলের জন্য গুরুত্বপূর্ণ। তাদের এই পার্টনারশিপ দলকে মানসিকভাবে দারুণ চাঙা করেছে।

চট্টগ্রামের পিচকে ইতোপূর্বে যেমন দেখেছি সেই আলোকে স্পিনাররা আজকে কিছু টার্ন পেলেও এই পিচে তৃতীয় দিন পর্যন্ত ব্যাটসম্যানদের জন্য ব্যাট করার ভালো সুযোগ থাকবে। তবে স্পিনারদের চাপ কিছুটা মোকাবেলা করতে হবে। তাই প্রথম ইনিংসে লড়াইটা হবে গুরুত্বপূর্ণ এবং চতুর্থ ইনিংসকে ব্যাকআপ করার জন্য ওয়েস্ট ইন্ডিজ চাইবে একটা সমৃদ্ধ লিড আর ৪ স্পিনারের বাংলাদেশ চাইবে ৩০০ রানের মধ্যে উইন্ডিজকে বেঁধে ফেলতে।

প্রথম দিনে মুমিনুলের ধারাবাহিক টেস্ট শতক ও দিনের শেষ ঘণ্টায় তাইজুল ও নাঈমের চলমান অসাধারণ পার্টনারশিপকে পেছনে ফেলে শ্যানন গ্যাব্রিয়েল যে অসাধারণ স্পেলে বাংলাদেশের মিডল অর্ডারকে ধরাশায়ী করলো। তা ছিলো পেস বোলিং স্কিলের এক নান্দনিক প্রদর্শনী। এমন ডেলিভারিতে কেউ আউট হলেও বোলারের প্রশংসা করতে করতেই প্যাভিলিয়নের পথ ধরেন। মাঝে মাঝে ব্যাটের বিপক্ষে বলের এমন বিজয় টেস্ট ক্রিকেটের সৌন্দর্য্যকে অনেক বাড়িয়ে দেয়।

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা