X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দেশের মাটিতে টেস্ট ম্যাচ জয়ের পাল্লা ভারী হলো

গাজী আশরাফ হোসেন লিপু
২৪ নভেম্বর ২০১৮, ২০:২৬আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ২০:২৬

দেশের মাটিতে টেস্ট ম্যাচ জয়ের পাল্লা ভারী হলো চট্টগ্রাম টেস্টের পিচের আচরণ নিয়ে হয়তো অনেক আলোচনা বা সমালোচনা হবে। তবে দীর্ঘ ১৮ বছর পর দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ বিজয়ের কথা ক্রিকেটের রেকর্ডের বইতে ইতোমধ্যেই স্থান পেয়ে গেছে। ৭০ দশক থেকে যে ওয়েস্ট ইন্ডিজ দলের খেলা ফলো করতাম, আজ দলে সেই মানের খেলোয়াড় না থাকলেও তাদের বিপক্ষে আমাদের টেস্ট রেকর্ডটা বড়ই অনুজ্জ্বল ছিল। দলের নামটা ওয়েস্ট ইন্ডিজ বলেই তাদের বিপক্ষে টেস্ট ম্যাচ জয়ের দৃশ্য সচক্ষে দেখার আনন্দটা আমাকেও স্পর্শ করেছে। বাংলাদেশের এই জয়ের জন্য খেলোয়াড় ও টিম ম্যানেজমেন্টকে অভিনন্দন জানাই।

এই টেস্টের তৃতীয় দিনেই বোঝা যাচ্ছিল যে জয়-পরাজয় আজ চূড়ান্ত হয়ে যেতে পারে। ম্যাচের শেষ ঘণ্টাটি অনেক উত্তেজনাপূর্ণ হতে পারে বলে আমার ধারণা হচ্ছিল। ২০৪ রান তাড়া করে জেতা মোটেই সহজ নয় এই স্পিন ট্র্যাকে। তবে ব্যাটসম্যানরা যদি দায়িত্বশীলতার পরিচয় দিতে পারতো তবে ওয়েস্ট ইন্ডিজের জন্য জয় পাওয়াটা অসম্ভবও ছিল না।

আমি চাইছিলাম টানটান একটা উত্তেজনার মাঝে জয়টা যেন আমরা অর্জন করি এবং ম্যাচ জয়ের লড়াইয়ের প্রতিটি ক্ষণ যেন খেলোয়াড়রা উপভোগ করেন। কিন্তু বাস্তবতা হলো সম্পূর্ণই ভিন্ন। লাঞ্চের বিরতির আগে ২৫ মিনিট বল করার যে সুযোগটি বাংলাদেশ পেল, তাতেই সম্পূর্ণ ছিটকে গেল ওয়েস্ট ইন্ডিজ। প্রায় ৬ ওভারেই ৪ উইকেটের পতন, যা কেউ কল্পনাও করেনি তাই ঘটেছে। বাংলাদেশ দলও হয়তো ৬ ওভারে দুটি উইকেট নিতে পারলেই সন্তুষ্টি নিয়ে লাঞ্চে যেত। কিন্তু টপ অর্ডারের ৪ ব্যাটসম্যানকে আউট করার পর সম্পূর্ণ নিয়ন্ত্রণই চলে আসে সাকিবদের হাতে এবং জয়টা ছিল তখন সময়ের ব্যাপার।

নতুন বলে টার্ন ছিল না, কিন্তু বল স্কিড করেছে ও চমৎকার বাউন্সও ছিল। আর তাতেই তাদের সেরা ব্যাটসম্যানদের পরাস্ত হওয়া বা লড়াই করতে না পারার অ্যাপ্রোচ ওয়েস্ট ইন্ডিজের স্বর্ণযুগের খেলোয়াড়রা কীভাবে হজম করেছেন ভাবতেও তাদের প্রতি আমার সহানুভূতি হয়। বিশেষ করে ইনিংসের শুরুতে এই পিচে বিশ্বসেরা স্পিনার সাকিবের বিপক্ষে কিয়েরন পাওয়েলের ডাউন দ্য উইকেট খেলার দৃশ্য বলে দেয় তাদের ক্রিকেটের বর্তমান স্কিল ও পিচের আচরণের সঙ্গে মানিয়ে নেওয়ার সক্ষমতা কোন পর্যায়ে গিয়ে ঠেকেছে।

টেস্ট ক্রিকেটে আমাদের অগ্রযাত্রা সবে শুরু হয়েছে এবং তারপরও আমাদের ব্যাটসম্যানদের আউট হওয়ার অনেক ধরন আমাদেরও ভালো লাগে না। তাই এটা পরিষ্কার যে ঘরোয়া ক্রিকেটের কাঠামো যদি বিশ্ব ক্রিকেটের চ্যালেঞ্জের কথা মাথায় নিয়ে গড়ে তোলা না হয়, তবে সেই চ্যালেঞ্জ আমাদের দলও দেশের বাইরে কতটুকু মোকাবিলা করতে পারবে সেটা এই টেস্ট ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ দলের অ্যাপ্রোচ থেকেই অনুধাবন করতে হবে বিসিবিকে।

তৃতীয় ও চতুর্থ ইনিংসে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ দল ৩৬ ওভারের মধ্যেই আউট হয়ে গেল, এটা ভাবনার বিষয়। পিচ কীভাবে তৈরি হবে, স্বাগতিক দলের সুবিধা পাওয়অর মাত্রা কোন পর্যন্ত নিতে পারবে, কতটুকু ঘাস রাখবে বা ছেঁটে ফেলবে তারও একটা স্পোর্টিং নির্দেশনা আইসিসির ক্রিকেট কমিটির কাছ থেকে আসা উচিত। তাহলে প্রতিটি দেশ তাদের ঘরোয়া কাঠামোতে প্রয়োজনীয় পরিবর্তন এনে ক্রিকেটকে নতুন করে ঢেলে সাজাতে পারবেন।

তিন দিনের মধ্যেই এই টেস্ট শেষ হলেও খেলায় পিছিয়ে পড়া ওয়েস্ট ইন্ডিজ দল শেষ পর্যন্ত ম্যাচে ফেরত এসে টেস্ট ক্রিকেটের নাটকীয়তার মাত্রা ধরে রেখেছিল। কিন্তু তার শেষ অংশটুকু বাংলাদেশ তাদের করে নেয় চমৎকার স্পিন দক্ষতার মাধ্যমে। স্বল্প দৈর্ঘ্যের হলেও ম্যাচটি ছিল উপভোগ্য। কপালের চামড়ায় ভাঁজ পড়লেও এই ম্যাচের দিকে সব ক্রিকেট অনুরাগীদের নজর ছিল।

স্পিনারদের সংঘবদ্ধ নৈপুণ্য বা মুমিনুল হকের ব্যাটিংয়ের বাইরে এই টেস্ট জেতার পেছনে তিনটি পয়েন্ট আমার কাছে উল্লেখযোগ্য মনে হয়েছে। প্রথমত সাকিবের টস জেতা এবং আগে ব্যাটিংয়ের সুযোগ পাওয়া, দ্বিতীয়ত নবম উইকেট জুটিতে তাইজুল ইসলাম ও নাঈম হাসানের ৬৫ রান, আর উইন্ডিজের দ্বিতীয় ইনিংসে প্রথম ৬ ওভারে চার উইকেট তুলে নেওয়া ছিল এই বিজয়ের প্রধানতম চাবিকাঠি।

নাঈম হাসানের মতো একজন প্রতিভাবান অফ স্পিনার পাওয়াটাও ছিল এই ম্যাচের একটা বড় অর্জন। তবে দলের মূল ব্যাটিং ইউনিট বিশেষ করে মিডল অর্ডার ও ওপেনারদের পারফরম্যান্স সবাইকে দুশ্চিন্তায় ফেলেছে। তারপরও তাদের ওপর আমাদের ভরসা রাখতে হবে। তাদের সাফল্যে ঢাকায় টেস্ট ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করার স্বপ্ন আমাদের দল ও সমর্থকরা নিশ্চয়ই দেখতে পারেন।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!