X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সম্ভাব্য সমাধানের নাম হতে পারে সাদমান ইসলাম

গাজী আশরাফ হোসেন লিপু
৩০ নভেম্বর ২০১৮, ২২:১৪আপডেট : ৩০ নভেম্বর ২০১৮, ২২:৩৪

গাজী আশরাফ হোসেন লিপু। অনেকদিন পর একজন উদ্বোধনী টেস্ট ব্যাটসম্যানের ব্যাটিং নজর কাড়লো। সাদমান ইসলামকে চিনি তার কিশোর বয়স থেকে। তবে তার ব্যাটিং আমার তেমন একটা দেখার সৌভাগ্য হয়নি। বিভিন্ন পর্যায়ের ক্রিকেটে তার সফলতার কথা পত্রিকায় ও টকশোতে শুনেছি। আজ সাদমান তার প্রতি আস্থা রাখার বেশ কিছুটা প্রতিদান দিলেন নির্বাচকদের, যে মুহূর্তে দারুণভাবে ব্যর্থ হচ্ছিলো উদ্বোধনী জুটি।

সাদমানের বল সিলেকশন, টেম্পারমেন্ট, ডিফেন্স ও মাটি গড়ানো শটস খেলা আমাকে মুগ্ধ করেছে। নির্বাচক তথা টিম ম্যানেজমেন্ট তার এই সামর্থ্যের কথা আরও অনেক কাছ থেকে দেখেছেন। তারপরেও চট্টগ্রামের টেস্ট ম্যাচটি সাদমানকে বেঞ্চে বসে দেখতে হলো কেন- এই ভেবে আমি বেশ অবাক হয়েছি। একটি ম্যাচের একটি ইনিংসে করা ৭৬ রান কোন একজন ডেব্যুটেন্ট ব্যাটসম্যানের চমৎকার শুরু বলা যায় তবে যে নান্দনিক ও আত্মবিশ্বাসের সঙ্গে তিনি ব্যাট করেছেন তাকে আলাদা একটা মর্যাদার আসনে বসিয়েছে। আজকের মন্থর লো বাউন্স পিচ ও সুইং বিহীন আক্রমণ তার মেধার সেরা পরীক্ষা যথার্থভাবে নিতে না পারলেও, শুরু থেকে শেষ অব্দি তার ব্যাটিং দেখে কখনোই মনে হয়নি তিনি আজ প্রথম জাতীয় দলের জন্য ব্যাট করছেন বা তার উইকেটটি অতি সস্তা দরে তিনি বিলিয়ে দিতে এসেছেন। এমন সম্ভাবনা যার মাঝে আছে তার ডেব্যু জিম্বাবুয়ের মতো সহজ প্রতিপক্ষের সঙ্গে হওয়া উচিত ছিলো। সাদমানের ভাগ্য ভালো সেই সহজ প্রতিপক্ষের বিপক্ষে আমাদের উদ্বোধনী জুটি সফল হয়নি, নইলে একজন সম্ভাবনাময় তরুণের ব্যাটিং দেশের দর্শকদের দেখার সৌভাগ্য হতো না। এই অনভিজ্ঞ ক্রিকেটার তার স্কিল ও পিচ দখল করার যে মুন্সিয়ানা দেখালেন  তাতে তার শুরুর লগ্নটি দলের অনেক অভিজ্ঞ ও স্বীকৃত ব্যাটসম্যানের বাহবা পেয়েছে বলে আমার বিশ্বাস।

সাদমানের এই পর্যায়ে আসার পেছনে তার অনেক কঠোর অনুশীলন, আছে স্থানীয় কোচদের অনেক পরিশ্রম ও বিসিবির বিভিন্ন স্তরে দেশে ও বিদেশে খেলার অভিজ্ঞতা। অধিকাংশ সময় কোন নতুন খেলোয়াড় ভালো করলে সেই সফলতার বড় দাবিদার হয়ে যান দলের বিদেশি কোচরা। এই খেলোয়াড়দের সর্বোচ্চ পর্যায়ে পারফর্ম করার মতো করে যেই ঘরের কোচরা পরিশ্রম করেন তারা প্রায় বরাবরই প্রাপ্য প্রশংসাটুকু পান না। সাধারণ ক্রিকেট অনুরাগীরা না করলেও বিসিবি তাদের মূল্যায়ন করছেন দেখলে সকল ঘরোয়া কোচসহ সংশ্লিষ্ট অনেকেই আনন্দিত হবেন।

সিরিজ জেতাই মূল উদ্দেশ্য। এত বড় সুযোগ কেইবা হাতছাড়া করতে চায়? প্রেসক্রিপশন অনুযায়ী পিচ তৈরি করা হয়েছে, তাই ৪ স্পিনার রাখা হয়েছে। একজন পেস বোলারও ছেঁটে ফেলা হয়েছে। আপাতত হিরো হওয়া ক্রিকেট বোর্ডের লক্ষ্য। নিউজিল্যান্ড সফরে টেস্ট রেজাল্টে জিরোর দায় সামলাবে ক্রিকেটাররা। স্বল্পকালীন পরিকল্পনা পাচ্ছে গুরুত্ব। পেস বোলার গোষ্ঠীর বুকভেদ করা তীর ওদেরই বের করে নিজেদের তৈরি করতে হবে নিউজিল্যান্ড সফরের জন্য। কোর্টনি ওয়ালসের কাজটা আপাতত হতে পারে দুবেলা ক্ষতস্থানে মলম লাগানোর।

মানুষের শরীরে যেমন অসুখ হয়, তেমনি শার্প ইনকামিং বল মোকাবেলার অসুখে আক্রান্ত মুশফিক, এই জায়গায় তার দক্ষতা বাড়ানোর জন্য বর্তমান ব্যাটিং কোচই যথেষ্ট কিনা তা বোর্ডকে ভেবে দেখতে হবে, নইলে একাধিক পরামর্শক কেস টু কেস বেসিসে নিয়োগ দেওয়া যেতে পারে। কারণ মাহমুদউল্লাহ রিয়াদ বা লিটন দাসের এই ধরনের সমস্যাগুলিও ভালোভাবে মেরামত করতে হবে।

আজও মূল্যবান টসটি সাকিব জিতেছেন, ভাগ্যের লক্ষী ব্যাটিংয়ে তার সঙ্গে ছিলো, এলবিডাব্লিউ থেকে বেঁচে গেছেন। অদ্যবধী ক্যাপ্টেন্স নক এর মতো বিচক্ষণ একটি ইনিংস খেলে চলেছেন এবং দ্বিতীয় দিনে দলকে মজবুত একটা জায়গায় পৌঁছে দেওয়ার বাকি দায়িত্ব পালন করাটা আনুপাতিক হারে কিছুটা সহজ হবে দ্বিতীয় ইনিংসের চেয়ে।

পিচের সামগ্রিক বৈশিষ্ট্যের আলোকে ভালো একটা দিন পার করেছে বাংলাদেশ। তবে মুমিনুলের মতো একজন ট্যালেন্টেড ব্যাটসম্যান এত বাইরের শর্ট পিচ বল কোন অস্থিরতার চাপে এমনভাবে খেললেন তা জানতে পারলে নিজের ক্ষোভটাকে প্রশমিত করার রাস্তা খুঁজে পেতাম। ম্যাচের দ্বিতীয় দিনে এমন ভুল আর কেউ করবেন না বলেই আমার বিশ্বাস।      

 

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা