X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

গ্রুপ চ্যাম্পিয়ন পিএসজি, শেষ ষোলোতে লিভারপুল

স্পোর্টস ডেস্ক
১২ ডিসেম্বর ২০১৮, ০৩:৫৬আপডেট : ১২ ডিসেম্বর ২০১৮, ০৪:২৮

সালাহর একমাত্র গোলে শেষ ষোলোতে লিভারপুল চ্যাম্পিয়নস লিগে গ্রুপের শেষ ম্যাচে অগ্নিপরীক্ষায় নেমেছিল নাপোলি, প্যারিস সেন্ত জার্মেই ও লিভারপুল। ‘সি’ গ্রুপ থেকে শেষ ষোলোর টিকিট পাওয়ার সম্ভাবনা ছিল তিন দলেরই। মঙ্গলবার এই দৌড় থেকে ছিটকে গেল নাপোলি। লিভারপুলের মাঠে ১-০ গোলে হেরেছে তারা। আর ঘরের মাঠে অপ্রতিরোধ্য রেড স্টার বেলগ্রেডকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে পিএসজি।

৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা পিএসজি। অথচ হার দিয়ে তাদের শুরু হয়েছিল ইউরোপিয়ান মৌসুম। আর ছিটকে যাওয়ার আশঙ্কায় থাকা গতবারের ফাইনালিস্ট লিভারপুল জিতে নাপোলির সমান ৯ পয়েন্ট পায়। মুখোমুখি লড়াইয়ে দুই দলই সমান থাকায় গোল ব্যবধানে এগিয়ে থেকে নকআউটে ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ দল। হেরে টানা দ্বিতীয়বার গ্রুপেই শেষ হলো নাপোলির চ্যাম্পিয়নস লিগ। তৃতীয় দল হিসেবে তারা খেলবে ইউরোপা লিগ।

চ্যাম্পিয়নস লিগে ঘরের মাঠে দারুণ জয় পাওয়ার স্মৃতি নিয়ে নাপোলিকে স্বাগত জানায় লিভারপুল। সবগুলো অ্যাওয়ে ম্যাচে হারা দলটি সেই ধারাবাহিকতা ধরে রেখেছে অ্যানফিল্ডে।২৩ মিনিটে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। কিন্তু সাদিও মানের গোল অফসাইডে বাতিল হয়। তার ১১ মিনিট পর মোহাম্মদ সালাহর দুর্দান্ত গোল। জেমস মিলনারের বাড়িয়ে দেওয়া বল পায়ে নিয়ে চতুরতার সঙ্গে দুই ডিফেন্ডারকে কাটিয়ে লক্ষ্যভেদ করেন মিশরীয় ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াতে সব চেষ্টা করে গেছে নাপোলি। কিন্তু আলিসন বেকার দারুণ দক্ষতায় রুখে দেন তাদের সব চেষ্টা। বরং সালাহ ও মানে শেষ দিকে দুইবার লিভারপুলের ব্যবধান বাড়ানোর সুযোগ তৈরি করলেও ভাগ্য সহায় হয়নি।

একই গ্রুপে নকআউটের হাতছানি নিয়ে বেলগ্রেডে নেমেছিল পিএসজি। ঘরের মাঠে এই আসরে প্রতিপক্ষকে একটিও গোল করতে দেয়নি রেড স্টার। এই অপ্রতিরোধ্য দুর্গ ভেঙে ৯ মিনিটে ফরাসি চ্যাম্পিয়নদের এগিয়ে দেন এদিনসন কাভানি। বিরতিতে যাওয়ার আগে ২-০ করেন নেইমার। ৪০ মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে দিয়ে গোলটি করান কাইলিয়ান এমবাপে।

খেলা নিয়ে শঙ্কায় থাকলেও নামলেন এবং গোল করলেন নেইমার বিরতির পর ৫৬ মিনিটে গোবেলিচ এক গোল শোধ দিয়ে উত্তেজনা ফেরান ম্যাচে। কিন্তু তাদের হতাশ করে ৭৪ মিনিটে ৩-১ করেন মারকুইনহোস। আনহেল দি মারিয়ার ফ্রি কিক থেকে লক্ষ্যভেদী হেড করেন তিনি। ইনজুরি সময়ের দ্বিতীয় মিনিটে এমবাপে পিএসজির চতুর্থ গোল করেন।

‘বি’ গ্রুপ থেকে আগেই শীর্ষস্থান নিশ্চিত করা বার্সেলোনা ন্যু ক্যাম্পে স্বাগত জানায় টটেনহ্যাম হটস্পারকে। ৭ মিনিটে উসমান দেম্বেলের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। তবে লুকাসের গোলে বার্সাকে রুখে দেয় স্পাররা। আর ৮৫ মিনিটের ওই সমতা ফেরানো গোলেই গ্রুপ পর্ব পার হয়েছে তারা। ১-১ গোলের ড্রয়ে ইংলিশ ক্লাবটি বার্সার সঙ্গে নিশ্চিত করেছে শেষ ষোলো।

এই গ্রুপে পিএসভি আইন্দহোভেনের মাঠে ১-১ গোলে ড্র করেছে ইন্টার মিলান। টটেনহ্যামের সমান ৮ পয়েন্ট পেলেও গোলব্যবধানে পিছিয়ে থাকায় ছিটকে গেছে তারা। ৬ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে সবার উপরে বার্সেলোনা।

ক্লাব ব্রুগের মাঠে গোলশূন্য ড্র করে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারল না অ্যাতলেতিকো মাদ্রিদ। গুয়েরেরোর জোড়া লক্ষ্যভেদে মোনাকোর মাঠে ২-০ গোলে জিতে ‘এ’ গ্রুপের সেরা হয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। তাদের সমান ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অ্যাতলেতিকো। ৬ পয়েন্ট পাওয়া ব্রুগ খেলবে ইউরোপা লিগ।

‘ডি’ গ্রুপে পোর্তোর কাছে ৩-২ গোলে ঘরের মাঠে হেরেছে গ্যালাতাসারেই। ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার উপরে পোর্তো। আর লোকোমোটিভ মস্কোর বিপক্ষে ১-০ গোলে জিতেছে শ্যালকে। ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে জার্মানরা। গ্যালাতাসারেই ৪ পয়েন্ট নিয়ে ইউরোপা লিগের টিকিট পেয়েছে। গোল ডটকম, ইএসপিএনএফসি

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া