X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কোহলি-রাহানে জুটিতে ভারতের স্বস্তি

স্পোর্টস ডেস্ক
১৫ ডিসেম্বর ২০১৮, ১৭:১১আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৮, ১৭:১১

হাফসেঞ্চুরিতে অপরাজিত কোহলি ও রাহানে মিচেল স্টার্কের হাত থেকে ছুটছিল এক একটি গোলা! পার্থের পেস বোলিং সাম্রাজ্যে ভারতীয় ব্যাটসম্যানদের রীতিমত বেহাল দশা। তবে টেস্টের ‘এক নম্বর’ ব্যাটসম্যান বিরাট কোহলি হার মানবেন কেন? দাঁড়িয়ে গেলেন, অস্ট্রেলিয়ার পেস আক্রমণের বিপক্ষে লড়ে দলে ছড়ালেন স্বস্তির বাতাস। তার সঙ্গে আজিঙ্কা রাহানের অপরাজিত হাফসেঞ্চুরিতে দারুণ দিন পার করেছে সফরকারীরা।

পার্থ টেস্টের দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১৭২ রান। প্রথম ইনিংসে ৩২৬ রানে অলআউট হওয়া অস্ট্রেলিয়ার চেয়ে পিছিয়ে আছে ১৫৪ রানে। চমৎকার ব্যাটিংয়ে কোহলি অপরাজিত আছেন ৮২ রানে। তার সঙ্গে দিন শেষ করা রাহানে অপরাজিত ৫১ রানে। চতুর্থ উইকেটে তারা গড়েছেন ৯০ রানের অবিচ্ছিন্ন জুটি।

দ্বিতীয় দিন শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার ব্যাটিং ইনিংস দিয়ে। ৬ উইকেটে ২৭৭ রান নিয়ে দিন শুরু করা স্বাগতিকরা ৪৯ রান যোগ করে অলআউট হয়েছে। ১৬ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক টিম পেইন আউট হন ৩৮ রানে। আর প্যাট কামিন্স করেন ১৯ রান।

প্রথম ইনিংসে ভারতের সবচেয়ে সফল বোলার ইশান্ত শর্মা। এই পেসার ৪১ রান খরচায় পেয়েছেন ৪ উইকেট। দুটি করে উইকেট শিকার জসপ্রিৎ বুমরাহ, উমেশ যাদব ও হানুমা বিহারির।

স্বাগতিকদের অলআউট করার পর ব্যাটিং নেমে তাদের পেসারদের তোপের মুখে পড়ে ভারত। মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউড কঠিন পরীক্ষা ফেলেন। সাফল্য পেতেও সময় লাগেনি। শূন্য রানে মুরালি বিজয়ের স্টাম্প উড়িয়ে অস্ট্রেলিয়াকে প্রথম উইকেট এনে দেন স্টার্ক। খানিক পর তার সঙ্গে যোগ দেন হ্যাজেলউড। এই পেসারের ইয়র্কার লেন্থের বল বুঝতে না পেরে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন আরেক ওপেনার লোকেশ রাহুল (২)।

দ্রুত দুই ওপেনারকে হারিয়ে বিপদে পড়া ভারতকে টেনে তোলার চেষ্টা করেন চেতেশ্বর পূজারা ও কোহলি। কিন্তু অস্ট্রেলিয়ান পেসারদের সামনে মোটেও সুবিধা করতে পারছিলেন না তারা। বিশেষ করে, পূজারাকে দিতে হয়েছে কঠিন পরীক্ষা। ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে টিকে থাকার লড়াই চালিয়েছেন তিনি। অন্যপ্রান্তে কোহলি ছিলেন আক্রমণাত্মক।

তৃতীয় উইকেট জুটিতে তারা ৭৪ রান যোগ করে স্বস্তি ফেরান ভারতীয় ক্যাম্পে। যদিও পুরোদস্তুর টেস্ট মেজাজে ব্যাটিং করেও রক্ষা হয়নি পূজারার। আগের টেস্টে অসাধারণ ব্যাটিং করা এই খেলোয়াড় ২৪ রানে ফিরে যান স্টার্কের দ্বিতীয় শিকার হয়ে। তার ১০৩ বলের ইনিংসটি শেষ হয় উইকেটরক্ষক টিম পেইনের গ্ল্যাভসবন্দি হয়ে।

তবে কোহিল ছিলেন স্বরূপে। অস্ট্রেলিয়ান বোলিং আক্রমণের বিপক্ষে পাল্টা আক্রমণ চালিয়ে পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের ২০তম হাফসেঞ্চুরি। দেখার মতো সব শট খেলে আগলে রেখেছেন দলকে। ফিফটি পূরণ করে ভারতীয় অধিনায়ক হাঁটছেন এখন সেঞ্চুরির দিকে। দিন শেষে তার নামের পাশে অপরাজিত ৮২ রান। ১৮১ বলের ইনিংসটি সাজিয়েছেন ৯ বাউন্ডারিতে।

তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন রাহানে। পূজারার আউটের পর চতুর্থ উইকেটে কোহলির সঙ্গে গড়েছেন ৯০ রানের অবিচ্ছিন্ন জুটি। টেস্ট ক্যারিয়ারের ১৭তম হাফসেঞ্চুরি পূরণ করে এই ব্যাটসম্যান অপরাজিত ৫১ রানে। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর:

(দ্বিতীয় দিন শেষে)

অস্ট্রেলিয়া: প্রথম ইনিংসে ১০৮.৩ ওভারে ৩২৬ (হ্যারিস ৭০, হেড ৫৮, ফিঞ্চ ৫০, শন মার্শ ৪৫, পেইন ৩৮; ইশান্ত ৪/৪১, বুমরাহ ২/৫৩, বিহারি ২/৫৩, উমেশ ২/৭৮)।

ভারত: প্রথম ইনিংসে ৬৯ ওভারে ১৭২/৩ (কোহলি ৮২*, রাহানে ৫১*, পূজারা ২৪; স্টার্ক ২/৪২, হ্যাজেলউড ১/৫০)।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া