কুমিল্লার প্রতিপক্ষ রংপুর নাকি ঢাকা?

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১০:৫৪, ফেব্রুয়ারি ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:০৩, ফেব্রুয়ারি ০৬, ২০১৯

মুখোমুখি হচ্ছেন মাশরাফি ও সাকিব।  বিপিএলের ৬ষ্ঠ আসরের ফাইনালের একটি দল চূড়ান্ত। রংপুর রাইডার্সকে হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দ্বিতীয়বারের মতো ফাইনালে নাম লিখিয়েছে। আগামী শুক্রবার কুমিল্লার প্রতিপক্ষ কে হবে তা জানা যাবে আজ রাতেই। দ্বিতীয় দল হিসেবে ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে গতবারের দুই ফাইনালিস্ট রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস।

এই ম্যাচের জয়ী দল কুমিল্লার বিপক্ষে ফাইনাল খেলবে। সন্ধ্যা সাড়ে ৬টায় ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও মাছরাঙা টেলিভিশন।

লিগ পর্বে দু’বার মুখোমুখি হয়েছে রংপুর ও ঢাকা। দু’দলই একবার করে ম্যাচ জিতেছে। প্রথম দেখায় নাটকীয়তায় ভরপুর ম্যাচটি ২ রানে জেতে ঢাকা। ১৮৪ রানের বড় লক্ষ্য দিলে রংপুর ৯ উইকেটে করতে পারে ১৮১ রান।  

দ্বিতীয় দেখায় অবশ্য সাকিবরা ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে যায় রংপুরের কাছে। মাশরাফিদের সামনে ১৮৬ রানের বড় লক্ষ্য দিয়েও জয়ের মুখ দেখেনি সাকিবরা। এবি ডি ভিলিয়ার্সের অপরাজিত ১০০ ও অ্যালেক্স হেলসের অপরাজিত ৮৫ রানের সুবাদে ৮ উইকেটের জয় পায় রংপুর।

গ্রুপ পর্বে জয় ভাগাভাগি করলে কোয়ালিফায়ার ম্যাচে ভাগাভাগি করার সুযোগ নেই। ৬ষ্ঠ আসরের ফাইনাল খেলতে চাইলে জয়ের বিকল্প নেই রংপুর কিংবা ঢাকার। তবে ভিলিয়ার্স ও হেলসকে হারিয়ে কিছুটা খর্বশক্তির দলে পরিণত হয়েছে রংপুর। যার কারণে মাশরাফির দলকে অনেক রণ কৌশল সাজাতে হবে এই ম্যাচে। বিশেষ করে পাওয়ার প্লে ব্যবহারে রংপুরের ব্যাটসম্যানদের আরও সচেতন হতে হবে। স্লগ ওভারে বোলারদের কারিশমার সঙ্গে মাশরাফিকেও কারিশমা দেখাতে হবে অধিনায়কত্বে!

মাশরাফি অবশ্য এতো কিছু ভাবছেন না, নির্ভার থেকেই মাঠে নামতে চান। কুমিল্লার বিপক্ষে ম্যাচ হেরে সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, ‘আমাদের সামনে ফাইনালে যাওয়ার এখনো সুযোগ আছে। এ ধরনের ম্যাচে যেটা হয়, যার ভালো দিন যায় তারাই জেতে। ডু অর ডাই ম্যাচে যারা সব কিছু ঠিক রাখে তারাই জেতে। এখন ঢাকা ও আমাদের সমান সুযোগ আছে। আশা করি তাদের চেয়ে ভালো ক্রিকেট খেলে আমরা জিততে পারবো।’

পুরো টুর্নামেন্টে ক্রিস গেইলের কাছ থেকে প্রত্যাশা মতো পারফরম্যান্স পায়নি রংপুর রাইডার্স। আজকের গুরুত্বপূর্ণ ম্যাচে ক্রিস গেইলের জ্বলে ওঠার অপেক্ষায় মাশরাফি, ‘এখনও আরেকটা ম্যাচ আছে যেটা সেমিফাইনাল। গেইলের মতো খেলোয়াড়ের কাছে প্রত্যাশা রাখতে পারি, বড় ম্যাচে দলকে সে টেনে নেবে। আমরাও ওর দিকে তাকিয়ে। সঠিক সময়ে সে জ্বলে উঠবে।’

রংপুর টুর্নামেন্টের শুরুতে হোঁচট খেলেও ঢাকা শেষ দিকে এসে জয়ের স্বরূপটাই ভুলে যেতে বসেছিল। লিগ পর্বের শেষ ম্যাচে খুলনাকে হারিয়ে কোন রকমে সেরা চার নিশ্চিত করেছে ঢাকা। কোয়ালিফায়ার রাউন্ডে রংপুরকে হারিয়ে ফাইনালে যাওয়ার শেষ সুযোগটা এখন ঢাকা ডায়নামাইটসের সামনে।

ঢাকার কোচ খালেদ মাহমুদ সুজন মনে করেন ফাইনালে যাওয়ার ক্ষেত্রে দুই দলেরই সমান সুযোগ আছে, ‘আমাদের জন্য আসলে প্রতিটি ম্যাচই ফাইনাল। আমরা যখন খুলনার সঙ্গে খেলা শুরু করি, তখনই আমাদের নকআউট পর্ব শুরু হয়ে গিয়েছিলো। লিগের শেষ খেলাটিও আমাদের জন্য নকআউট ছিলো। প্রত্যেকটিই নকআউট। সুতরাং নার্ভ ধরে রেখে খেলতে হবে। যারা পরিকল্পনা মতো খেলতে পারবে তারাই জিতবে। তবে দুই দলই ম্যাচ জয়ের সামর্থ্য রাখে। আশা করি দারুণ একটি ম্যাচ হবে।’

 

/আরআই/এফআইআর/

লাইভ

টপ