অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার কামিন্স

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:১৯, ফেব্রুয়ারি ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৩৭, ফেব্রুয়ারি ১১, ২০১৯

‘অ্যালান বোর্ডার মেডেল’ গলায় প্যাট কামিন্সচোট ক্যারিয়ারই শেষ করে দিচ্ছিল তার। তবে হার মানেননি। মাঠের বাইরে থাকা সময়ে ভেঙে না পড়ে বরং চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় লক্ষ্য স্থির করতেন ব্যাটসম্যানদের মনে ভয় ছড়ানোর। হার না মানা সেই প্যাট কামিন্স পেলেন যোগ্য স্বীকৃতি। অস্ট্রেলিয়ান ক্রিকেটের সবচেয়ে মর্যাদার পুরস্কার ‘অ্যালান বোর্ডার মেডেল’ গলায় উঠেছে এই পেসারের।

অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার হিসেবে দেওয়া হয় ‘অ্যালান বোর্ডার মেডেল’। সোমবার ‘দ্য অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাওয়ার্ড’-এ পুরস্কারটি জিতেছেন কামিন্স। হাড্ডাহাড্ডি লড়াইয়ে তিনি হারিয়েছেন সতীর্থ নাথান লিওন ও অ্যারন ফিঞ্চকে। মেলবোর্নের জমকালো অনুষ্ঠানের সবচেয়ে উজ্জ্বল আলো ছড়িয়েছেন এই পেসার।

বল টেম্পারিংয়ে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার নিষিদ্ধ থাকায় লড়াইটা হয়েছে কামিন্স, লিওন ও ফিঞ্চের। ২০১৮ সালের ৯ জানুয়ারি থেকে ২০১৯ সালের ৭ জানুয়ারি পর্যন্ত সময়কালের পারফরম্যান্সকে বিবেচনায় নিয়ে ক্রিকেটার, মিডিয়া ও আম্পায়ারের ভোটে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন কামিন্স। ১৫৬ ভোট পাওয়া কামিন্স পেছনে ফেলেছেন লিওন (১৫০) ও ফিঞ্চকে (১৪৬)।

ভোটের সময়কালে সব ফরম্যাট মিলে কামিন্সের উইকেট ৪৪, লিওনের চেয়ে ৭ উইকেট কম। ওদিকে এই সময়ে ফিঞ্চ করেছেন ১ হাজার ৩০২ রান। এরপরও গুরুত্ব ও কার্যকরী পারফরম্যান্স বিবেচনায় অ্যালান বোর্ডার মেডেল জিতেছেন কামিন্স। ২৫ বছর ২৭৯ দিন বয়সে মর্যাদার পুরস্কারটি গলায় জড়িয়েছেন তিনি। ২০১৫ সালে তার চেয়ে কম বয়সে অ্যাওয়ার্ডটি জিতেছিলেন স্মিথ।

মিচেল জনসনের পর পেসার হিসেবে তিনি পেলেন এই স্বীকৃতি। মর্যাদার এই ক্লাবে কামিন্স নাম লেখালেন স্টিভ ওয়াহ, গ্লেন ম্যাকগ্রা, ম্যাথু হেইডেন, অ্যাডাম গিলক্রিস্ট, রিকি পন্টিং, মাইকেল ক্লার্ক, শেন ওয়াটসন, স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের পাশে।

মেয়েদের ইভেন্ট আলোকিত করেছেন অ্যালিসা হিলিদ্বিতীয় হওয়া লিওনকে অবশ্য খালি হাতে ফিরতে হয়নি। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন এই স্পিনার। ছেলেদের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন অলরাউন্ডার মার্কাস স্টোইনিস। আর দ্বিতীয়বারের মতো বর্ষসেরা টি-টোয়েন্টির পুরস্কার জিতেছেন গ্লেন ম্যাক্সওয়েল।

মেয়েদের ক্যাটাগরির তিনটি পুরস্কারই জিতেছেন অ্যালিসা হিলি। অস্ট্রেলিয়ার মহিলা দলের এই উইকেটরক্ষক বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড’-এর সঙ্গে জিতেছেন বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টির খ্যাতি। ক্রিকেট অস্ট্রেলিয়া ডটকম

/কেআর/

লাইভ

টপ