X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

আবারও বোল্ড মুশফিক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৪১আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৫১

মুশফিকুর রহিম ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন মুশফিকুর রহিম। মাইলফলকের ম্যাচটি ব্যাট হাতে স্মরণীয় করে রাখতে পারলেন না এই ব্যাটসম্যান। বোল্ড হয়ে ফিরে গেছেন প্যাভিলিয়নে। তার আউটে ক্রাইস্টচার্চের দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের স্কোর ১৮ ওভারে ৪ উইকেটে ৮১ রান।

নেপিয়ারের ম্যাচেও বোল্ড হয়ে ফিরেছিলেন মুশফিক। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০০তম ম্যাচে ওই ধাক্কা কাটিয়ে স্মরণীয় কিছু করার প্রত্যাশা ছিল তার। যদিও আরেকবার বোল্ড হয়ে প্যাভিলিয়িনে ফিরেছেন তিনি। লুকি ফার্গুসনের বলে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৪ রান।

ডি গ্র্যান্ডহোমের বলে ফিরলেন সৌম্য

চমৎকার শুরুটা ধরে রাখতে পারলেন না সৌম্য সরকার। আউট হয়ে গেছেন তিন নম্বরে নামা এই ব্যাটসম্যান। প্রথম ওয়ানডেতেও ভালো শুরুতে বড় সংগ্রহের ইঙ্গিত ছিল সৌম্যর ব্যাটে। যদিও ইনিংস লম্বা করতে পারেননি তিনি। দ্বিতীয় ম্যাচেও একই দৃশ্যের পুনরাবৃত্তি। ২২ রান করে কলিন ডি গ্র্যান্ডহোমের শিকার হয়ে ফিরে গেছেন প্যাভিলিয়নে। কিউই পেসারের অফ স্টাম্পের অনেকটা বাইরের বল সৌম্যর ব্যাট ছুঁয়ে আশ্রয় নেয় স্লিপে থাকা রস টেলরের হাতে।

পারলেন না তামিম

তার জ্বলে ওঠাটা খুব জরুরি ছিল। কিন্তু পারলেন না তামিম ইকবাল। নেপিয়ারের ম্যাচটি ভুলে গিয়েই নেমেছিলেন তিনি ক্রাইস্টচার্চে। তবে তামিম পারেননি ব্যর্থতার বৃত্ত ভাঙতে। দ্বিতীয় ওয়ানডেতেও অবদান রাখতে পারলেন না এই ওপেনার। নেপিয়ারের মতোই ৫ রান করে এলবিডাব্লিউ হয়ে ফিরেছেন প্যাভিলিয়নে। ম্যাট হেনরির বলে রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি।

আবারও ব্যর্থ লিটন

ক্রাইস্টচার্চেও ব্যাটিংয়ে বাংলাদেশের শুরুটা ভালো হলো না। শুরুতেই ফিরে গেছেন লিটন দাস। তার আউটে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ হারায় প্রথম উইকেট।

প্রথম ওয়ানডেতে কিছুই করতে পারেননি লিটন। ১ রানে ফিরেছিলেন এই ওপেনার। সিরিজ বাঁচানোর দ্বিতীয় ওয়ানডেতেও ১ রানে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি ট্রেন্ট বোল্টের বলে। বৃত্তের ভেতরে থাকা খেলোয়াড়ের সুবিধা কাজে লাগিয়ে বাউন্ডারির লক্ষ্যে উঠিয়ে শট খেলেছিলেন লিটন। কিন্তু লুকি ফার্গুসন অনেকটা দৌড়ে নেন চমৎকার ক্যাচ।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ক্রাইস্টচার্চের দ্বিতীয় ওয়ানডেতে টসে হেরেছে বাংলাদেশ। টস জয়ী নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন। প্রথম ম্যাচ হেরে যাওয়ায় এই ম্যাচটি টাইগারদের জন্য সিরিজ বাঁচানো লড়াই।

নেপিয়ারের প্রথম ওয়ানডে হারলেও একই একাদশ নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। তবে একটি পরিবর্তন আছে নিউজিল্যান্ড একাদশে। মিচেল স্যান্টনারের জায়গায় কিউইরা একাদশে যোগ করেছে আরেক স্পিনার টড অ্যাস্টলকে।

বাংলাদেশের সবচেয়ে কঠিন পরীক্ষার জায়গা সম্ভবত নিউজিল্যান্ড। নিজেদের মাটিতে কিংবা বাইরে নিউজিল্যান্ডকে হারানো গেলেও তাদের মাঠে গিয়ে কোনও সাফল্যই নেই টাইগারদের। কিউইদের ঘরের মাঠে খেলা সব ম্যাচ হেরেছে তারা। মন খারাপ করে দেওয়া এই পরিসংখ্যানে সাফল্যের ছোঁয়া লাগাতে পারছে না কিছুতেই। নেপিয়ারের প্রথম ওয়ানডে ৮ উইকেটে হেরে ব্যর্থতার তালিকা লম্বা করেছে আরও।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালের ম্যাচটিতেও নেই কোনও অনুপ্রেরণার জায়গা। এই মাঠে একবারই খেলেছে বাংলাদেশ, ২০১৬ সালে। সেবার টম ল্যাথামের সেঞ্চুরিতে ৩৪১ রানের সংগ্রহ দাঁড় করিয়ে স্বাগতিকরা জিতেছিল ৭৭ রানে। যেখানে বাংলাদেশের ইনিংসে সর্বোচ্চ ৫৯ রান করা সাকিব আল হাসান নেই এবারের সিরিজে। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের কার্যকরী ব্যাটিং ও বোলিংয়ের অভাব স্পষ্টই বোঝা গিয়েছে প্রথম ম্যাচে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন, রস টেলর, টম ল্যাথাম, কলিন ডি গ্র্যান্ডহোম, জিমি নিশাম, টড অ্যাস্টল, লুকি ফার্গুসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
বাজেটে শিক্ষা খাতে ১৫ শতাংশ বরাদ্দের দাবি
বাজেটে শিক্ষা খাতে ১৫ শতাংশ বরাদ্দের দাবি
ডিএনসিসির কাওরান বাজার আঞ্চলিক অফিস যাচ্ছে মোহাম্মদপুরে
ডিএনসিসির কাওরান বাজার আঞ্চলিক অফিস যাচ্ছে মোহাম্মদপুরে
ভাতা বাড়ানোর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার
ভাতা বাড়ানোর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে