X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নিরাপত্তা ব্যবস্থায় ‘ধনী-গরিব’ বৈষম্য!

রবিউল ইসলাম
১৬ মার্চ ২০১৯, ১৭:২৭আপডেট : ১৬ মার্চ ২০১৯, ১৭:৪২

ভয়ঙ্কর ঘটনার পর ক্রাইস্টচার্চ বিমানবন্দরে এবার বিশেষ নিরাপত্তা পেয়েছেন তামিম-মিরাজরা কোনও বিদেশি দল বাংলাদেশ সফরে এলে নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করে থাকে বিসিবি। সেটা ঢাকা, চট্টগ্রাম, খুলনা কিংবা সিলেট যেখানেই হোক। বিমানবন্দর থেকে টিম হোটেল, টিম হোটেল থেকে ভেন্যু এবং ভেন্যু থেকে টিম হোটেল পর্যন্ত নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকে।

অতিথি দলের বাস যাওয়ার সময় রাস্তার প্রতিটি মোড় কমপক্ষে ১০ মিনিট আগে বন্ধ করে দেওয়া হয়। ৬/৭টা পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের গাড়ি থাকে নিরাপত্তার জন্য। বিদেশি ক্রিকেটাররা কোথাও বেড়াতে গেলেও থাকে একই ব্যবস্থা।

শুধু তাই নয়, সফরের আগে বিদেশি দলগুলোর প্রতিনিধিরা বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে আসেন। বাংলাদেশ সফরে আসার আগে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ড কয়েক দফা তাদের নিরাপত্তা প্রতিনিধি দল পাঠায়। তাদের প্রতিবেদনের ওপর নির্ভর করে সফরটির ভাগ্য।

যদিও এই ব্যবস্থা বাধ্যতামূলক নয়। আইসিসির নিরাপত্তা নিয়ে আলাদা কোনও রূপরেখা নেই। নিজেদের ইভেন্ট চলাকালে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করলেও দ্বি-পাক্ষিক সিরিজে সিদ্ধান্তের ভার সংশ্লিষ্ট দুই বোর্ডের ওপর ছেড়ে দেয় আইসিসি।

তবে আইসিসির ইভেন্ট সুষ্ঠুভাবে চালাতে আয়োজক দেশই নিরাপত্তার বিষয়টি দেখভাল করে। আইসিসি টুর্নামেন্ট কিংবা দ্বি-পাক্ষিক সিরিজগুলোতে টিম বাসের সঙ্গে পুলিশের একটি গাড়ি থাকে। গত বছর সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপে এমনটাই দেখা গেছে। এমন নয় যে বাংলাদেশকে তারা নিরাপত্তা দিতে চায় না, কিন্তু সিস্টেমই এমন। নিরাপত্তা নিতে হলে স্বাগতিক দেশের সঙ্গে দেন-দরবার করেই নিতে হয়। আর বাংলাদেশ সেই জায়গায় অনেক পিছিয়ে!

বাংলাদেশ নিরাপত্তা চাওয়ার ব্যাপারে আগ্রহী না হলেও অতিথিদের নিরাপত্তা দিতে উদার। বিসিবির অনুরোধে বাংলাদেশের সব কটি বাহিনী নিরাপত্তা নিশ্ছিদ্র রাখতে কঠোর পরিশ্রম করে। যদিও এমন উদার নীতির পরও দুবার ব্যর্থ হয়েছে বাংলাদেশ। ২০১৬ সালে অস্ট্রেলিয়া ক্রিকেট দল নিরাপত্তা না পাওয়ার শঙ্কায় দু-দুবার বাংলাদেশে আসতে রাজি হয়নি।

নির্দিষ্ট কোনও নিরাপত্তার বিধান না থাকলেও দুই বোর্ডের সমঝোতার ভিত্তিতে সফর নির্ধারিত হয় বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী, ‘যখন দুই দেশের সিরিজ বিষয়ক সমঝোতা চুক্তি হয়, তখন জাতীয় পর্যায়ের নিরাপত্তার কথা বলা হয়। কিন্তু একেকটা দেশের নিরাপত্তার মান নির্ধারণ করা হয় নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়নের মাধ্যমে। আমাদের দেশে যখন কোনও দল আসে, তখন কিন্তু আমাদের নিরাপত্তা বাহিনী নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়ন করে এবং সে অনুযায়ী নিরাপত্তা পরিকল্পনা প্রণয়ন করে। এর সঙ্গে সফরকারী দল আরও কিছু যোগ করার প্রয়োজন মনে করলে তাদের স্থানীয় হাই কমিশনের সহায়তায় তারা সেটা করে। এটাই হলো সাধারণ ব্যাপার।’

বাংলাদেশ কেন বাইরের দেশে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা পায় না? ক্রাইস্টচার্চের ঘটনার পর সবার মনেই এমন প্রশ্ন। ক্রাইস্টচার্চে বাংলাদেশ দলের সঙ্গে নিরাপত্তাকর্মী তো দূরের কথা, ছিলেন না লিয়াজোঁ ম্যানেজারও! তাহলে কি দায়সারাভাবে তামিম-মুশফিকদের আতিথ্য দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড? নাকি শান্তির দেশ নিউজিল্যান্ড ভাবতেই পারেনি এমন কোনও নাশকতা হতে পারে!

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও নিউজিল্যান্ডে বাংলাদেশকে দেওয়া নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, ‘আমরা এখানে যে ধরনের নিরাপত্তা দিয়ে থাকি ওখানে তার ধারেকাছেও ছিল না। শুধু নিউজিল্যান্ডে নয়, আমরা যে দেশেই যাই, সেখানে তেমন কোনও নিরাপত্তা ব্যবস্থা থাকে না।’

কেন বাংলাদেশ প্রয়োজনীয় নিরাপত্তা পায় না? অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক এমন প্রশ্নে বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আমাদের সঙ্গে তো অনেক সময় বড় বড় দলগুলো খেলতেই চায় না। অনেক চেষ্টা করে তাদের সঙ্গে খেলতে পারলেও বাকি বিষয়গুলো নিয়ে আলোচনার প্রশ্নই ওঠে না। যে কারণে নিরাপত্তা বা লজিস্টিক সাপোর্ট থেকে আমাদের ক্রিকেটাররা বঞ্চিত হয়। কিন্তু বাইরের দেশগুলো আমাদের এখানে আসার আগে এই বিষয়গুলোর ব্যাপারে শতভাগ নিশ্চয়তা চেয়েই সফর করে। তাই এই জায়গায় আমাদের কাজ করতে হবে।’

সাবেক ক্রিকেটার ও বিসিবির পরিচালক খালেদ মাহমুদ সুজন মনে করেন, এখন থেকে প্রত্যেক সফরের আগে বাংলাদেশ থেকে নিরাপত্তা প্রতিনিধি দল পাঠিয়ে নিরাপত্তা পর্যবেক্ষণ করা উচিত, ‘এখানে যখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া কিংবা নিউজিল্যান্ড আসে, তার আগে ওদের সিকিউরিটি দল আসে। আমাদের হোটেল চেক করে, রাস্তাঘাট দেখে। কোন রাস্তা দিয়ে বাস আসবে এবং কোন দিক দিয়ে হোটেলে যাবে প্রত্যেকটি জিনিস দেখে। প্রত্যেক ভেন্যুতে তো অবশ্যই যায়। আমার মনে হয় বাংলাদেশেরও এমন করা উচিৎ। কারণ ওরাও আন্তর্জাতিক দল, আমরাও আন্তর্জাতিক দল।’

/আরআই/এএআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা