X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দ্রুতগতির ফুটবলের আবাহন

তানজীম আহমেদ
১৮ মার্চ ২০১৯, ২১:৪৫আপডেট : ১৮ মার্চ ২০১৯, ২১:৫০

ইংলিশ কোচ জেমি ডে’র অধীনে বদলে যাচ্ছে জাতীয় দল আগে একটা কথা প্রায়ই শোনা যেতো—বাংলাদেশের ফুটবলাররা ৯০ মিনিট খেলতে পারেন না! আন্তর্জাতিক ম্যাচে প্রথমার্ধে প্রতিপক্ষের সঙ্গে লড়াই করলেও বিরতির পর দম ফুরিয়ে যায় ফুটবলারদের। তাই ম্যাচের শেষ দিকে খেই হারিয়ে গোল খেয়ে বসে দল, ভালো খেলেও হেরে যায় শেষ পর্যন্ত।

তবে সাম্প্রতিক সময়ে এই জায়গায় পরিবর্তন এসেছে। ইদানীং পুরো ম্যাচে মাঠ জুড়ে দৌড়ে খেলার প্রবণতা দেখা যাচ্ছে। এমনকি ম্যাচের শেষ মুহূর্তেও মাঠের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দৌড়াচ্ছেন ফুটবলাররা, দলকে এনে দিচ্ছেন মহামূল্যবান গোল।

জাতীয় দলের সর্বশেষ ম্যাচের কথাই ধরা যাক। গত ৯ মার্চ ফিফা প্রীতি ম্যাচে কম্বোডিয়ার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। নমপেনের জাতীয় অলিম্পিক স্টেডিয়ামে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করার পর ৮৩ মিনিটে গোলের দেখা পায় লাল-সবুজ দল। গোলটা একেবারে অনবদ্য। বাঁ দিকের সাইড লাইনের কাছাকাছি একটি লব ধরে, দ্রুতগতিতে স্বাগতিকদের বক্সে ঢুকে কাটব্যাক করেন মাহবুবুর রহমান সুফিল। তার পাশাপাশি ছুটতে থাকা রবিউল হাসানের দুরন্ত শট চলে যায় জালে। দুই তরুণের ক্ষিপ্রতাই সেদিন জয় এনে দিয়েছিল।

শুধু কম্বোডিয়া ম্যাচ নয়, গত বছর ঘরের মাঠে সাফ ফুটবল ও বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসেও ফুটবলারদের ফিটনেস আর গতি ছিল চোখে পড়ার মতো। জাতীয় দলের এমন ইতিবাচক পরিবর্তনের নেপথ্যে সাবেক কোচ অ্যান্ড্রু ওর্ড। ২০১৭ সালে বাংলাদেশ দলের দায়িত্ব নিয়ে খেলোয়াড়দের খাদ্যাভ্যাসে বিশাল পরিবর্তন এনেছিলেন তিনি। বর্তমান কোচ জেমি ডে সেই ধারা ধরে রেখে সাফল্য পাচ্ছেন।

ফুটবলাররা প্রতি ম্যাচে কতটা দৌড়াচ্ছেন তা এখন জানা যাচ্ছে গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস ব্যবহার করে। বাংলাদেশের ফুটবলে এই আধুনিক প্রযুক্তির প্রবর্তক আরামবাগের কোচ মারুফুল হক। দেশের একমাত্র উয়েফা ‘এ’ লাইসেন্স প্রাপ্ত কোচ জানিয়েছেন, গত মৌসুমে সুফিল প্রতি ম্যাচে গড়ে ১২.১ কিলোমিটার দৌড়েছিলেন। রবিউলের ক্ষেত্রে হিসেবটা ছিল ১১.৮ কিলোমিটার। আর অনূর্ধ্ব-২৩ দলের ডিফেন্ডার মোহাম্মদ রকি গড়ে দৌড়েছিলেন ১২ কিলোমিটার।

কম্বোডিয়ার বিপক্ষে দুর্দান্ত গতি গোল এনে দিয়েছে বাংলাদেশকে ফুটবলারদের এমন ইতিবাচক পরিবর্তনের কারণ কী? মারুফুল বাংলা ট্রিবিউনকে বললেন, ‘বয়স, সামর্থ্য, কঠোর পরিশ্রম সব কিছুর যোগফলে ফুটবলারদের এমন পারফরম্যান্স। বর্তমানে অনেক ফুটবলারের গতি যে আগের চেয়ে বেশি, সেটা তো আমরা নিজের চোখেই দেখতে পাচ্ছি। আগে খেলোয়াড়দের গতি বা সারা ম্যাচে দৌড়ানোর হিসেব পাওয়া যেতো না। কিন্তু এখন জিপিএস ব্যবহার করে সহজেই এসব তথ্য পাওয়া যাচ্ছে।’

কম্বোডিয়া ম্যাচের উদাহরণ টেনে তিনি বলেছেন, ‘কম্বোডিয়ার বিপক্ষে গোলের ঠিক আগে সুফিলের ১০ মিটার পেছনে ছিল মাশুক মিয়া জনি, আর সুফিলের সঙ্গে রবিউলের ব্যবধান ছিল ২০ মিটার। রবিউল কিন্তু জনিকে টপকে গোল করেছে। তার মধ্যে সেই চেষ্টা ছিল। আসলে মানসিকতাও একটা বড় ব্যাপার।’

বর্তমানে জাতীয় দলের চেয়ে ক্লাব ফুটবল নিয়ে বেশি ব্যস্ত থাকতে হয় খেলোয়াড়দের। তাই তাদের ফিটনেস আর গতি বৃদ্ধির পেছনে ক্লাবের অবদান অনেক। ক্লাবের অধীনে সারা বছর শৃঙ্খলার মধ্যে থাকার সুফল ভালো মতোই পাচ্ছেন ফুটবলাররা।

সব মিলিয়ে ফুটবলের অগ্রযাত্রা নিয়ে আশাবাদী সাইফুল বারী টিটু। শেখ রাসেল ক্রীড়া চক্রের কোচ বললেন, ‘এখন ট্রেনিং অনেক সিস্টেমেটিক হয়েছে। ফুটবলাররা অনেক আধুনিক বিষয় শিখতে পারছে, আর সে সব ম্যাচে ডেলিভার করতে পারছে। তাদের মানসিকতায়ও আগের চেয়ে পরিবর্তন এসেছে। ফুটবলাররা নিজেদের যত্ন নিচ্ছে, নিয়ন্ত্রিত জীবন-যাপন করছে।’

টিটুর শেষ কথার সঙ্গে একমত জাতীয় দলের মিডফিল্ডার ইমন মাহমুদ বাবু। তার মন্তব্য, ‘জাতীয় দল হোক বা ক্লাবের ম্যাচ, মাঠে নেমে আমরা নিজেদের শতভাগ দেওয়ার চেষ্টা করি। ফিটনেস ধরে রাখতে আমরা সচেতন। আমাদের খাদ্যাভ্যাস, জীবন-যাপন সব কিছুই নিয়ন্ত্রিত।’

/টিএ/এএআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত