ব্রাজিলকে জিততে দেয়নি পানামা

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০১:০৮, মার্চ ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:২৫, মার্চ ২৪, ২০১৯

এগিয়ে গিয়েও জিততে পারেনি ব্রাজিলরাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর তাদের সঙ্গী ছিল টানা ছয় ম্যাচ জেতার আত্মবিশ্বাস। তাছাড়া পানামার বিপক্ষে শতভাগ জয়ের রেকর্ডও ছিল ব্রাজিলের। সেলেসাওদের দুর্দান্ত এই জয়রথ অবশেষে থামলো। শনিবার রাতে প্রীতি ম্যাচে পানামার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

পোর্তোর এস্তাদিও দো দ্রাগাওয়ে এগিয়ে গিয়েও জিততে পারেনি ব্রাজিল। ৩২ ‍মিনিটে লুকাস পাকিতার গোলে লিড নিলেও মিনিট চারেক পরই পানামাকে সমতায় ফেরান আদোলফো মাকাদো। ১-১ সমতায় প্রথমার্ধ শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণ চালালেও পানামার রক্ষণ আর ভাঙতে পারেনি ব্রাজিল। তাতে টানা ছয় ম্যাচ জেতার পর হোঁচট খায় লাতিন আমেরিকার দেশটি।

নেইমারবিহীন ব্রাজিল ছন্দময় ফুটবল খেললেও পানামার কড়া রক্ষণ ও ফিনিশিংয়ের অভাবে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। তাই ৭৮ শতাংশ বল পজেশন নিয়ে গোলের জন্য ১৭ শট নিয়ে মাত্র একবার খুলতে পেরেছে পানামার গোলমুখের দরজা।

নেইমার নেই, তার ‘১০ নম্বর’ জার্সি পরে মাঠে নেমেছিলেন লুকাস পাকিতা। টিম ম্যানেজমেন্টের কাছ থেকে যখন শুনেছেন ঐতিহ্যবাহী জার্সিটি গায়ে জড়াতে যাচ্ছেন, তখন তার মধ্যে শিহরণ জাগে। পানামার বিপক্ষে মাঠে নামার আগে সেটা জানিয়েছিলেনও। ব্রাজিলের রথী-মহারথীদের ‘১০ নম্বর’ জার্সির ভারে নুয়ে পড়েননি তিনি, বরং অনুপ্রেরণা খুঁজেছেন পূর্বসূরিদের কাছ থেকে।

যার প্রমাণ দিয়েছেন পাকিতা জাতীয় দলের হয়ে প্রথম গোল করে। তার লক্ষ্যভেদেই লিড পায় ব্রাজিল। আক্রমণাত্মক শুরুর পর ৩২ মিনিটে চমৎকার গোল করে এগিয়ে নেন তিনি দলকে। ডান প্রান্ত থেকে কাসেমিরোর উড়িয়ে মারা বল ভলিতে জালে জড়িয়ে দেন ২১ বছর বয়সী এসি মিলান মিডফিল্ডার। তার গোলটিতে আছে পানামা গোলরক্ষকের বড় ব্যর্থতা। প্রতিপক্ষ গোলরক্ষকের হাতে লেগেই বল জড়িয়ে যায় জালে।

ব্রাজিলের উৎসব অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি। চার মিনিট পরই সমতা ফেরায় পানামা। সেট পিস থেকে আদোলফো মাকাদো করেন দেখার মতো এক গোল। এরিক দাভিসের নেওয়া ফ্রি কিক ব্রাজিলের রক্ষণ ভেঙে মাকাদো করেন জোরালো হেড, সেলেসাও গোলরক্ষক আলিসনের মাথার ওপর দিয়ে বল আশ্রয় নেয় জালে।

প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলের সমতায়। তবে দ্বিতীয়ার্ধে হয়নি আর কোনও গোল। ব্রাজিল একের পর এক আক্রমণ চালিয়েও হয়েছে ব্যর্থ। ফলে টানা ছয় ম্যাচ পর প্রথমবার ড্রয়ের মুখ দেখতে হয় তিতের দলকে। গোল ডটকম

/কেআর/

লাইভ

টপ